শোয়েব আখতারকে টপকে যাবেন মাশরাফি!

মাশরাফি বিন মুর্তজা

দুয়ারে কড়া নাড়ছে এশিয়া কাপ ক্রিকেট। এশিয়ার বিশ্বকাপ খ্যাত এই টুর্নামেন্টে অন্যরকম এক লড়াইয়ে অবতীর্ণ হবেন মাশরাফি বিন মুর্তজা আর শোয়েব আখতার। যদিও পাকিস্তানি স্পিড স্টার আর বাইশ গজে নেই। কিন্তু বাংলাদেশ দলের অধিনায়কের সামনে সাবেক এই পাক তারকারে টপকে যাওয়ার হাতছানি।

আর মাত্র ৩টি উইকেট শিকার করলেই শোয়েব আখতারকে পেছনে ফেলবেন মাশরাফি বিন মুর্তজা। সেই সাথে ওয়ানডে ক্রিকেটে ২৫তম বোলার ও প্রথম বাংলাদেশি হিসেবে ২৫০ উইকেট শিকার করতে নড়াই এক্সপ্রেসের প্রয়োজন মাত্র ৫টি উইকেট। এশিয়া কাপেই সেই মাইলফলক পেরুতে পারেন তিনি।

২০০১ সালে ওয়ানডে অভিষেকের পর সর্বশেষ মোট ১৯০টি ওয়ানডে ম্যাচ খেলে ২৪৫টি উইকেট শিকার করেছেন মাশরাফি। অপরদিকে ১৯৯৮ সাল থেকে ২০১১ পর্যন্ত ১৩ বছরের ওয়ানডে ক্যারিয়ারে পাকিস্তানের সাবেক পেসার শোয়াব আখতার ১৬৩ ম্যাচ খেলে নিজের ঝুলিতে নিয়েছিলেন ২৪৭টি উইকেট। এর ফলে পাকিস্তানি সাবেক এ পেসারকে ওয়ানডে উইকেটসংখ্যায় পেছনে ফেলার বেশ সন্নিকটে বাংলাদেশ দলনেতা।


                                    ​শোয়েব আখতার


বর্তমানে ওয়ানডে ক্রিকেটে সর্বকালের উইকেটশিকারি বোলারদের তালিকায় ২৬তম অবস্থানে রয়েছেন মাশরাফি। আর মাত্র ৩টি উইকেট নিজের থলেতে জমা করলেই এ তালিকায় শোয়েবকে টপকানোর পাশাপাশি ২৫তম অবস্থানে আরোহণ করবেন তিনি। পাকিস্তানি গতিতারকাকে টপকে ২৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করলে তার সামনে সুযোগ থাকবে কপিল দেব, মাখায়া এনটিনিদের মতো আরও একাধিক কিংবদন্তি বোলারদের এ তালিকায় টপকে যাওয়ার।

উল্লেখ্য, ওয়ানডে ক্রিকেটে ৫৩৪ উইকেট নিয়ে সর্বাধিক উইকেট শিকারি বোলার শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরণ। তার পরের অবস্থানে রয়েছেন পাকিস্তানি সাবেক কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে এ দুই বোলার ছাড়া আর কোনো বোলারই ৫০০ উইকেট শিকারি ক্লাবে নাম লেখাতে পারেনি।


মোস্তাফিজের অবিশ্বাস্য বোলিং, জয়ী বাংলাদেশ
কাটার মাস্টার মোস্তাফিজের শেষ ওভারের ম্যাজিকে শ্বাসরুদ্ধ ম্যাচে আফগানিস্তানকে ৩
বিস্তারিত
আফগানিস্তানকে ২৫০ রানের লক্ষ্য দিল
এশিয়া কাপের গ্রুপ পর্বে এই আফগানিস্তানের কাছে খুবই বাজেভাবে হেরেছিল
বিস্তারিত
বিসিবি’র প্রধান নির্বাচক নান্নুর বাসায়
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর বাসায়
বিস্তারিত
গ্রুপ চ্যাম্পিয়ন হলো বাংলাদেশের মেয়েরা
এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে ‘এফ’ গ্রুপের শেষ ম্যাচে
বিস্তারিত
বঙ্গবন্ধু গোল্ডকাপে চ্যাম্পিয়ন নোয়াখালী পৌরসভা
যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে জেলা পর্যায়ে জাতির পিতা বঙ্গবন্ধু
বিস্তারিত
ইমরুল-মাহমুদউল্লাহর ব্যাটে এগোচ্ছে বাংলাদেশ
ওপেনিং জুটি আগের মতোই। আফগানিস্তানের বিপক্ষেও দীর্ঘস্থায়ী হলো না এ
বিস্তারিত