শ্রীলঙ্কার কাছে হারল বাংলাদেশ

২০০৩ সালে প্রথমবার সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছিল বাংলাদেশ। তারপর দক্ষিণ এশিয়ার ফুটবলের সর্বোচ্চ টুর্নামেন্টের গত তিন আসরে গ্রুপ পর্ব পেরুতে পারেনি মামুনুলরা। এবার ঘরের মাঠে অনুষ্ঠিতব্য সাফ শিরোপা পুনরুদ্ধার করতে গেল কয়েক মাস ধরেই প্রস্তুতি নিয়েছে লাল সবুজের দল। কিন্তু শেষটা ভাল হলো না। শ্রীলঙ্কার কাছে হেরে সাফের প্রস্তুতি শেষ করল স্বাগতিকরা।  

বুধবার (২৯ আগস্ট) বিকেল ৪টায় নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামে অনুস্ঠিত ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচে বাংলাদেশকে ১-০ গোলে হারিয়েছে শ্রীলঙ্কা। এদিন শুরুতেই পিছিয়ে পড়ে স্বাগতিক দল। ম্যাচের ১১ মিনিটেই মোহাম্মদ ফজলের দূরপাল্লার আচমকা শটে এগিয়ে যায় শ্রীলঙ্কা। মাঝমাঠ থেকে আচমকা শট নিলে বলের লাইন মিস করেন বাংলাদেশের গোলরক্ষক শহীদুল আলম। শেষ পর্যন্ত ম্যাচের মীমাংসা করে দেয় এই গোলটিই।

নিজেদের গুছিয়ে নিয়ে বাংলাদেশ তাদের পরিকল্পনায় পরিবর্তন আনে। বাংলাদেশ তুলনামূলকভাবে আক্রমণের ধার বৃদ্ধি করে। বেশ কয়েকবার গোলের সুযোগ পেয়েও যায়। কিন্তু শ্রীলঙ্কা দলের গোলপোস্টের প্রহরী সুজন পেরারা দুর্দান্তভাবে নিজেদের গোলপোস্ট রক্ষা করতে থাকে। খেলার ২৫ মিনিটে সমতা ফেরানোর সুবর্ণ সুযোগ পেয়েছিল মামুনুলরা। কিন্তু রনির নেয়া হেডটি লক্ষ্যভ্রষ্ট হয়। এর ঠিক তিন মিনিট পর প্রচণ্ড গরম থাকায় খেলার ২৯ মিনিটের সময় ‘কুলিং ব্রেক’ দেয়া হয়।

এক মিনিটের কুলিং ব্রেক শেষে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ আবারো শুরু হয়। কুলিং ব্রেক শেষে কোনো দল আর গোলের দেখা না পেলে শেষ পর্যন্ত ১-০ গোলে পিছিয়ে থেকেই বাংলাদেশ বিরতিতে যায়।

দ্বিতীয়ার্ধে আক্রমণের গতি বাড়িয়েও গোল শেঅধ করতে পারেনি মামুনুল-জাফর ইকবালরা। ৪৯ মিনিটের মাথায় বাংলাদেশের সুযোগ এসেছিল খেলায় সমতায় ফেরার। খেলার ৪৯ মিনিটের সময় বাংলাদেশ কর্নারের দেখা পায়। কর্নার থেকে বল মাথায় লাগানোর আগেই শ্রীলঙ্কার গোলকিপার ঝাঁপিয়ে পরে বলটি ধরে ফেলেন।

খেলার ৭২ মিনিটের সময় বাংলাদেশ আবার সুযোগ পেয়েছিল সমতায় ফেরার। কিন্তু এবারো বাংলাদেশকে হতাশায় ভোগায় শ্রীলঙ্কার গোলরক্ষক। ফলে যা হবার তাই হয়েছে। শ্রীলঙ্কার কাছে ১-০ গোলে হেরে সাফ চ্যাম্পিয়নশিপের প্রস্তুতি শেষ করল বাংলাদেশ দল। এশিয়ান গেমসের কাতারকে হারিয়ে দ্বিতীয় রাউন্ড খেলার পর দেশের ফুটবলে একটা সুবাতাস বইছিল। কিন্তু শ্রীলঙ্কার কাছে এই হার আবারও হতাশ করল গ্যালারি ভর্তি দর্শকদের। 


বিরাট-আনুশকার অভিনব বিবাহবার্ষিকী পালন!
এই দু’জনের রসায়ন নিয়ে কোনও কথা হবে না। যোগ্য সঙ্গী
বিস্তারিত
নিউজিল্যান্ডে টি-২০ ম্যাচে লংকা দলের
শ্রীলংকা ক্রিকেটে নেতৃত্ব যেন মিউজিক্যাল চেয়ারে পরিণত হয়েছে। বোর্ড, নির্বাচক,
বিস্তারিত
তিন ফরম্যাটেই অভিষিক্ত সিলেট ক্রিকেট
শুক্রবার বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের তৃতীয় খেলা আয়োজনের মধ্য দিয়ে বিশ্বের
বিস্তারিত
উইন্ডিজকে গুঁড়িয়ে জয়ের উৎসবে টাইগাররা
সিলেট স্টেডিয়ামে ওয়ানডে ম্যাচে উইন্ডিজকে গুঁড়িয়ে দিয়ে জয়ের উৎসবে মেতেছে
বিস্তারিত
উইন্ডিজকে ২০০ রানের আগেই আটকাল
ওয়েস্ট ইন্ডিজ ইনিংসের গল্পটি আগের ম্যাচের মতোই। অসাধারণ এক সেঞ্চুরি
বিস্তারিত
মাশরাফির সামনে রেকর্ডের হাতছানি
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে টস করতে নেমেই
বিস্তারিত