ওজিলের কারণে বিশ্বকাপে ভরাডুবি: জোয়াকিম লো

১৯৩৮ সালের পর রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে চারবারের বিশ্বকাপ শিরোপাধারী জার্মানি। এজন্য সব দায়ভার এসে পড়ে মেসুত ওজিলের ঘাড়ে। সেই অপবাদ সইতে না পেরে শেষ পর্যন্ত জার্মান ফুটবল ফেডারেশনের (ডিএফবি)  উপর বর্ণবাদ ও অসম্মানের অভিযোগ এনে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানান তুর্কী বংশোদ্ভূত এ জার্মান ফুটবলার।  

এ নিয়ে কম হৈ চৈ হয়নি। তবে বিষয়টি নিয়ে এত দিননের নিরবতা ভেঙে মুখ খুললেন জার্মান কোচ জোয়াকিম লো। তিনি বলেছেন, বিশ্বকাপে ভরাডুবির জন্য দায়ী নয় ওজিল। নেপথ্যে অন্য কারণ আছে।

২০০৬ সালে জার্মানির দায়িত্ব নেন জোয়াকিম লো। এর মাঝে এনে দেন বিশ্বকাপ। ২০১৮ বিশ্বকাপে দলের বিপর্যয়ের পর ভেঙে পড়েন তিনিও। জাতীয় দলের কোচের পদ থেকে সরে দাঁড়ানোর পরিকল্পনা করেন। তবে জার্মান ফুটবল ফেডারেশনের (ডিএফবি) অনুরোধে সেখান থেকে সরে আসেন।

তবে ওজিলের হঠাৎ অবসরে বিস্মিত এ জাদরেল কোচ, বিষয়টি নিয়ে সে আমাকে কিছুই জানায়নি। এতে দারুণ হতাশ হয়েছি। আমরা দীর্ঘদিন একসঙ্গে কাজ করেছি। বিশ্বকাপ জিতেছি। কিছু ভালো স্মৃতি তো আছেই। ও আমাকে অবসর নিয়ে কিছু জানাতে পারত।

ওজিল যে বর্ণবাদের শিকার হয়েছেন তা অবলীলায় স্বীকার করেছেন ৫৮ বছর বয়সী কোচ। কিন্তু এ কারণে দল হারেনি বলে মত তার। তিনি বলেন, ওর প্রতি অন্যায় আচরণ করা হয়েছে। বিভিন্ন জায়গায় বর্ণবাদের স্বীকার হয়েছে। এটি এক অর্থে অসম্মানই। এ কারণে বিশ্বকাপে জার্মানির এমন বিপর্যয় ঘটেনি।

বিদায় নিলেও নানা কারণে স্মরণীয় হয়ে থাকবেন ২৯ বছরের আর্সেনাল মিডফিল্ডার। লো বলেন, গেল ২৫-৩০ বছরে জার্মানির সেরা খেলোয়াড় ওজিল। ২০১৪ বিশ্বকাপজয়ী দলের সদস্য। তুর্কি বংশোদ্ভূত। এসব কারণে নানা সময়ে আলোচনার খোরাক জোগাবে সে।


ভারতকে ১৭৪ রানের লক্ষ্য দিয়ে
সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচে ভালো শুরু করতে পারল না
বিস্তারিত
এবার আমিরাতকে ৭-০ গোলে হারাল
ছুটির দিনে গ্যালারিতে অল্প কিছু দর্শক বসে আমিরাতের বিপক্ষে বাংলাদেশ
বিস্তারিত
শুরুতেই ২ ওপেনার বিদায়ে সংকটে
ভারতের বিপক্ষে টস হেরে ব্যাট করছে বাংলাদেশ। প্রথম চার ওভার
বিস্তারিত
রশিদের অলরাউন্ড নৈপুণ্যে ছিটকে পড়ল
এক রশিদ খানের কাছেই হারলো বাংলাদেশ। এশিয়া কাপে ‘বি’ গ্রুপে
বিস্তারিত
বাংলাদেশকে ২৫৬ রানের চ্যালেঞ্জ দিল
এশিয়া কাপ শুরু হওয়ার আগে সাকিব আল হাসানের ফিটনেস নিয়ে
বিস্তারিত
হাফ সেঞ্চুরিয়ান হাসমতউল্লাহকে ফেরালেন রুবেল
অভিষেক ম্যাচে আবু হায়দার রনির পর বল হাতে জ্বলে উঠেছেন সাকিব
বিস্তারিত