ওজিলের কারণে বিশ্বকাপে ভরাডুবি: জোয়াকিম লো

১৯৩৮ সালের পর রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে চারবারের বিশ্বকাপ শিরোপাধারী জার্মানি। এজন্য সব দায়ভার এসে পড়ে মেসুত ওজিলের ঘাড়ে। সেই অপবাদ সইতে না পেরে শেষ পর্যন্ত জার্মান ফুটবল ফেডারেশনের (ডিএফবি)  উপর বর্ণবাদ ও অসম্মানের অভিযোগ এনে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানান তুর্কী বংশোদ্ভূত এ জার্মান ফুটবলার।  

এ নিয়ে কম হৈ চৈ হয়নি। তবে বিষয়টি নিয়ে এত দিননের নিরবতা ভেঙে মুখ খুললেন জার্মান কোচ জোয়াকিম লো। তিনি বলেছেন, বিশ্বকাপে ভরাডুবির জন্য দায়ী নয় ওজিল। নেপথ্যে অন্য কারণ আছে।

২০০৬ সালে জার্মানির দায়িত্ব নেন জোয়াকিম লো। এর মাঝে এনে দেন বিশ্বকাপ। ২০১৮ বিশ্বকাপে দলের বিপর্যয়ের পর ভেঙে পড়েন তিনিও। জাতীয় দলের কোচের পদ থেকে সরে দাঁড়ানোর পরিকল্পনা করেন। তবে জার্মান ফুটবল ফেডারেশনের (ডিএফবি) অনুরোধে সেখান থেকে সরে আসেন।

তবে ওজিলের হঠাৎ অবসরে বিস্মিত এ জাদরেল কোচ, বিষয়টি নিয়ে সে আমাকে কিছুই জানায়নি। এতে দারুণ হতাশ হয়েছি। আমরা দীর্ঘদিন একসঙ্গে কাজ করেছি। বিশ্বকাপ জিতেছি। কিছু ভালো স্মৃতি তো আছেই। ও আমাকে অবসর নিয়ে কিছু জানাতে পারত।

ওজিল যে বর্ণবাদের শিকার হয়েছেন তা অবলীলায় স্বীকার করেছেন ৫৮ বছর বয়সী কোচ। কিন্তু এ কারণে দল হারেনি বলে মত তার। তিনি বলেন, ওর প্রতি অন্যায় আচরণ করা হয়েছে। বিভিন্ন জায়গায় বর্ণবাদের স্বীকার হয়েছে। এটি এক অর্থে অসম্মানই। এ কারণে বিশ্বকাপে জার্মানির এমন বিপর্যয় ঘটেনি।

বিদায় নিলেও নানা কারণে স্মরণীয় হয়ে থাকবেন ২৯ বছরের আর্সেনাল মিডফিল্ডার। লো বলেন, গেল ২৫-৩০ বছরে জার্মানির সেরা খেলোয়াড় ওজিল। ২০১৪ বিশ্বকাপজয়ী দলের সদস্য। তুর্কি বংশোদ্ভূত। এসব কারণে নানা সময়ে আলোচনার খোরাক জোগাবে সে।


খুলনাকে হারিয়ে চতুর্থ জয় পেল
বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের ষষ্ঠ আসরের ২২তম
বিস্তারিত
কোয়ার্টার ফাইনালে বার্সেলোনার প্রতিপক্ষ সেভিয়া
কোপা ডেল রে’র কোয়ার্টার ফাইনালের ড্র চূড়ান্ত করা হয়েছে। ড্র
বিস্তারিত
খুলনার বিপক্ষে দুর্দান্ত জয় কুমিল্লার
বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের ষষ্ঠ আসরের ২০তম
বিস্তারিত
অস্ট্রেলিয়ার টেস্ট দল থেকে ছিটকে
পিঠের ইনজুরির কারনে শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ থেকে
বিস্তারিত
সাকিবের অলরাউন্ড নৈপুণ্যে জয়ের ধারায়
অধিনায়ক সাকিব আল হাসানের অলরাউন্ড নৈপুণ্যে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)
বিস্তারিত
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভাগ্য ফেরাতে
স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভাগ্য পরিবর্তনের লক্ষ্য নিয়ে শনিবার সেন্ট
বিস্তারিত