বঙ্গবন্ধু গোল্ডকাপ, সহজ গ্রুপে বাংলাদেশ

ভুটান বিপর্যয়ের পর নির্বাসন কাটিয়ে ব্যস্ত সময় পার করছে বাংলাদেশের ফুটবলাররা। এশিয়ান গেমসে সেরা সাফল্যর পর দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্ব প্রমাণে সাফ চ্যাম্পিয়নশিপে ৪ সেপ্টেম্বর থেকে মাঠে নামছে লাল সবুজের দল। তার আগেই বেজে উঠেছে বঙ্গবন্ধু গোল্ডকাপের দামামা। এক বছর বিরতি দিয়ে আগামী ১ অক্টোবর মাঠে গড়াচ্ছে এই আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের পঞ্চম আসর।

সেই লক্ষ্যে শনিবার (১ সেপ্টেম্বর) সকালে রাজধানীর একটি হোটেলে জাকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবলের ড্র। ড্র অনুযায়ী তুলনামূলক সহজ গ্রুপেই পড়েছে স্বাগতিক বাংলাদেশ। ফিলিপাইন ও লাওসের সঙ্গে ‘বি’ গ্রুপে খেলবে জেমি ডের শিষ্যরা। আর ‘এ’ গ্রুপে ফিলিস্তিন এবং তাজিকিস্তানের সঙ্গে খেলবে বর্তমান চ্যাম্পিয়ন নেপাল।

বঙ্গবন্ধু গোল্ডকাপের জন্য নির্ধারিত ভেন্যু ঢাকা ও সিলেট। তবে সদ্য সমাপ্ত বাংলাদেশ-শ্রীলঙ্কা আন্তর্জাতিক প্রীতি ম্যাচে দর্শকের বিপুল সাড়া পাওয়ায় নীলফামারি শেখ কামাল স্টেডিয়ামে খেলা আয়োজনের পরিকল্পনা করছে বাফুফে। ড্র অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার, উপমন্ত্রী আরিফ খান জয়, বাফুফে সভাপতি কাজী সালাউদ্দীন, সিনিয়র সহসভাপতি আব্দুস সালাম মুর্শেদী, সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ ও পৃষ্ঠপোষক কে-স্পোর্টসের কর্মকর্তারা।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক ফুটবলের বিপণন স্বত্ব পেয়েছে কে স্পোর্টস নামক একটি প্রতিষ্ঠান। পঞ্চম আসরের সম্পূর্ণ দেখভাল করবে কে স্পোর্টস। গত ২২ বছরে বঙ্গবন্ধু গোল্ডকাপের মাত্র চারটি আসর (১৯৯৬, ১৯৯৯, ২০১৫ ও ২০১৬ সাল) আয়োজন করতে পেরেছে বাফুফে। এ টুর্নামেন্ট যাত্রা করেছিল ১৯৯৬ সালে। দ্বিতীয় আসরটি হয়েছিল তিন বছর পর ১৯৯৯ সালে। ১৫ বছর পর ২০১৫ অনুষ্ঠিত বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলের তৃতীয় আসর। পরের বছর হয় চতুর্থ আসর। তারপর এক বছর বিরতি দিয়ে আবারও মাঠে গড়াচ্ছে বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল।

‘এ’ গ্রুপ: ফিলিস্তিন, নেপাল, তাজিকিস্তান
‘বি’ গ্রুপ: বাংলাদেশ, ফিলিপাইন, লাওস


অঘোষিত সেমিফাইনালে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ
এশিয়া কাপে তামিম ইকবালের ইনজুরিতে বাংলাদেশ শিবিরে ওপেনার সংকট দেখা
বিস্তারিত
আমি আবার মাঠে নামব: মাশরাফি
বাংলাদেশের ওয়ানডে ক্রিকেট ইতিহাসে তিনিই প্রথম বোলার হিসেবে ২৫০ উইকেটের
বিস্তারিত
মাশরাফির ২৫০ উইকেট
বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ২৫০ উইকেট শিকারের মাইলফলক
বিস্তারিত
মোস্তাফিজের অবিশ্বাস্য বোলিং, জয়ী বাংলাদেশ
কাটার মাস্টার মোস্তাফিজের শেষ ওভারের ম্যাজিকে শ্বাসরুদ্ধ ম্যাচে আফগানিস্তানকে ৩
বিস্তারিত
বিসিবি’র প্রধান নির্বাচক নান্নুর বাসায়
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর বাসায়
বিস্তারিত
গ্রুপ চ্যাম্পিয়ন হলো বাংলাদেশের মেয়েরা
এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে ‘এফ’ গ্রুপের শেষ ম্যাচে
বিস্তারিত