সাব্বির আন্তর্জাতিক ক্রিকেটে ৬ মাস নিষিদ্ধ

এশিয়া কাপের দল ঘোষিত হওয়ার সময় বোঝা গিয়েছিল শাস্তির মুখোমুখি হতে যাচ্ছেন ক্রিকেটার সাব্বির রহমান। অবশেষে সেই ধারণাই সত্যি হল। শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে ছয় মাস নিষিদ্ধ হলেন জাতীয় দলের মারকুটে এই ব্যাটসম্যান।

শনিবার (১ সেপ্টেম্বর) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) শৃঙ্খলা কমিটি সাব্বিরকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে ছয় মাসের জন্য নিষিদ্ধ করার সুপারিশ করে। একইসঙ্গে স্ত্রীকে নির্যাতন ও যৌতুকের মামলায় অভিযুক্ত মোসাদ্দেক হোসেন সৈকতকে কঠোর ভাবে সতর্ক করে দিয়েছে বিসিবি। আর চোটের কারণে বিশ্রামে থাকা নাসির হোসেনকে ডাকা হয়নি।

বিসিবি পরিচালক ইসমাইল হায়দার মল্লিক বলেন, ‘আজ দুটি শুনানি ছিল। সিদ্ধান্ত বলব না, আমাদের সুপারিশ, যেটা বোর্ড সভাপতি বরাবর দেব। সাব্বিরের শুনানিতে যেটা হয়েছে, ওকে আমরা ৬ মাস আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ করার সুপারিশ করেছি।’

সাব্বিরের বিরুদ্ধে অভিযোগ-নারীপ্রীতি, দর্শক পেটানো এবং মাঠে, মাঠের বাইরে ও সামাজিক যোগাযোগের মাধ্যমে ভক্ত-সমর্থকদের সঙ্গে বাজে আচরণ। গত ডিসেম্বরে রাজশাহীতে জাতীয় লিগের ম্যাচ চলাকালে এক কিশোরকে পিটিয়েছিলেন তিনি। ওই অপরাধে জানুয়ারিতে ঘরোয়া ক্রিকেট থেকে ছয় মাসের জন্য বহিষ্কার করা হয় সাব্বিরকে। এ ছাড়া ব্যক্তিগত জীবনে আরও অনেক বিশৃঙ্খল আচরণের অভিযোগ আছে তাঁর বিরুদ্ধে। অতীতে শাস্তি পেলেও আচরণে তার কোনো পরিবর্তন আসেনি।

সাব্বিরের শাস্তি নিয়ে ইসমাইল হায়দার বলেন, ‘সম্প্রতি ফেসবুকের একটা বিষয় নিয়ে তাকে শাস্তি দেওয়া হয়েছে। ও অবশ্য বলছে, এটা হ্যাকড হয়েছিল। এই মুহূর্তে আমরা এটা যাচাই করতে পারছি না। তবে তার সর্বোপরি কার্যকলাপ বিবেচনা করে শাস্তিটা দেওয়া হয়েছে। আগের ঘটনায় সে তো শাস্তি পেয়েছেই। এখন শাস্তিটা এসেছে ৬ মাস আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ।’

প্রসঙ্গত, জাতীয় লিগে ম্যাচ চলাকালে মাঠে এক কিশোর দর্শককে মারধর করার অভিযোগে গত জানুয়ারিতে শাস্তি হিসেবে বিসিবি সাব্বিরকে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেওয়ার সঙ্গে ২০ লাখ টাকা জরিমানা করে। তাঁকে ছয় মাসের জন্য নিষিদ্ধ করা হয় ঘরোয়া ক্রিকেট থেকে।

নাসিরের বিরুদ্ধে অভিযোগ, নারি কেলেঙ্কারির। দীর্ঘদিন ধরে তার ওপরে এ অভিযোগের খড়গ ঝুললেও নিজেকে বদলাননি। আর মোসাদ্দেকের বিরুদ্ধে তার স্ত্রী সামিয়া শারমিনের করা নারী নির্যাতন মামলা।

গত সপ্তাহে বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেছেন, ‘সাব্বিরকে শৃঙ্খলা কমিটি থেকে ডাকা হয়েছে। এর পরে সিদ্ধান্ত হবে। আর এখন সে স্কোয়াডে নেই। অবশ্যই এসবের একটা প্রভাব আছে।’


বিশ্বকাপ সেরা একাদশে সাকিব, জায়গা
বিশ্বকাপ নিয়ে মাতামাতি শেষ। ক্রিকেটের তীর্থভূমি লর্ডসে ইংল্যান্ডের ট্রফি জয়ের
বিস্তারিত
আইসিসির সেরা একাদশে সাকিব, নেই
বিশ্বকাপের সেরা একাদশে জায়গা পেয়েছেন সাকিব আল হাসান। আসরে অলরাউন্ড
বিস্তারিত
চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পাচ্ছে
অনেক নাটকীয়তার জন্ম দিয়ে ক্রিকেট ইতিহাসে জায়গা করে নিয়েছেন ২০১৯
বিস্তারিত
যে কারণে সিরিজ সেরার পুরস্কার
সেমিফাইনাল থেকে ছিটকে অনেক আগেই বিশ্বকাপ মঞ্চকে বিদায় জানিয়েছে বাংলাদেশ
বিস্তারিত
কেমন ছিল ইংল্যান্ড বিশ্বকাপ? জেনে
নতুন চ্যাম্পিয়ন পেল বিশ্বকাপ। সেই সঙ্গে পর্দা নামল আইসিসি বিশ্বকাপের
বিস্তারিত
বিশ্বকাপের সেরা যে ৫ জুটি
গেল এগার বিশ্বকাপ আসর থেকে এবারের আসরকেই বেশি মনে রাখবে
বিস্তারিত