স্বপ্ন যখন বাংলাবিদ হওয়ার

বাবা চেয়েছিলেন ডাক্তার বানাতে; কিন্তু আমার পছন্দ ছিল বাংলা। তাই বাংলাকে ভালোবেসে ভর্তি হয়েছি বাংলা বিভাগে। চোখ বুজলেই এখন স্বপ্ন দেখি বড় সাহিত্যিক হওয়ার। বলছি ইসলামী বিশ্ববিদ্যালয়ে পড়তে আসা বাংলা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী রেদওয়ান রনির কথা।
ছোটবেলা থেকে নাকি বাংলার প্রতি গভীর ভালোবাসা ছিল। তাই ভবিষ্যতে বাংলা নিয়ে অনেক কিছু করার প্রত্যয় ব্যক্ত করেন তিনি। এরকম স্বপ্ন বুকে লালন করে এগিয়ে যাচ্ছে এই বিভাগের শিক্ষার্থীরা। 
শৈশবেই নাকি বাংলা পড়ার ইচ্ছে ছিল প্রথম বর্ষের শিক্ষার্থী নুসরাত জাহানের। তিনি বলেন, প্রবল ইচ্ছাশক্তি থাকার কারণে আমি আমার স্বপ্নের বিষয়ে পড়তে পেরে খুবই খুশি। কিন্তু বর্তমানে আমি চিন্তিত কারণ আমরা সঠিকভাবে বাংলা ভাষা ব্যবহার করছি না। আমরা ইংরেজির প্রতি নির্ভরশীল হয়ে যাচ্ছি। 
এই বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী অনি আতিকুর রহমান বলেন, এই বিভাগ থেকে পাওয়া শিক্ষা কাজে লাগিয়ে আমি বড় সাহিত্যিক হতে চাই। যে কষ্টের বিনিময়ে আমরা এই ভাষা অর্জন করেছি তা যেন অপসংস্কৃতির রোষানলে পড়ে মান না হারায় তা নিয়ে আমি কাজ করতে চাই। মায়ের ভাষাকে আঁকড়ে ধরে জীবনে অনেক বড় হতে চাই। 
এই বিভাগে পড়া অনার্স শেষ বর্ষের শিক্ষার্থী জানান, ১৯৫২ সালে বুকের রক্ত দিয়ে আমরা এই ভাষা অর্জন করেছি। বর্তমানে প্রতিনিয়ত আমরা বাংলার মধ্যে ইংরেজি শব্দ ব্যবহার করি; যা বাংলা ভাষার মানকে কমিয়ে দিচ্ছে। চাকরির বাজারে এখন এ ভাষার মান দেওয়া হয় না; কিন্তু এমনটা কি হওয়ার কথা ছিল। আমরা আবার সেই পাশ্চাত্য সভ্যতা বুকে লালন করছি; যা ধ্বংসের কারণ হয়ে দাঁড়াবে এক সময়। তবুও দু-চোখ ভরে স্বপ্ন দেখি রবীন্দ্রনাথ, নজরুল হওয়ার, তাদের মতো হয়তবা হতে পারব না। তবে স্বপ্ন দেখতে তো কোনো মানা নেই। সবশেষে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সেই বিখ্যাত উক্তি ‘আগে চাই বাংলা ভাষার গাঁথুনি, পরে ইংরেজি ভাষার পত্তন।’
শিক্ষার্থী 
ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া


আন্তর্জাতিক প্রশিক্ষণ পেলেন ৯০ প্রাণী
পোলট্র্রির বিজ্ঞানসম্মত স্বাস্থ্য ব্যবস্থাপনা, সঠিকভাবে রোগবালাই নির্ণয়, চিকিৎসা এবং রোগ
বিস্তারিত
সবার উপরে বাবা-মা
যে-কোনো মানুষের গায়ে হাত তোলাই অপরাধ। আর সন্তান হয়ে বাবা-মায়ের
বিস্তারিত
স্মৃতির মানসপটে যুক্তরাজ্য সফর
বিদেশে যাওয়ার অভিজ্ঞতা হয়তো অনেকেরই হয়ে থাকে। তবে কলেজের প্রতিনিধি,
বিস্তারিত
ব্যবসার ধারণা : গড়তে চাইলে
নিজের পায়ে দাঁড়াতে হলে আপনাকে উদ্যোগী হতে হবে। আর উদ্যোক্তা
বিস্তারিত
৭৫ শতাংশ বৃত্তিতে আইটি ও
বিভিন্ন কারণে যারা আইটিতে দক্ষতা উন্নয়নের সুযোগ থেকে বঞ্চিত তাদের
বিস্তারিত
লক্ষ্য যখন কৃষি বিশ্ববিদ্যালয়
ক্রমবর্ধমান জনসংখ্যার বিপরীতে ক্রমাগত উর্বরা জমির পরিমাণ কমছে। জনসংখ্যার এ
বিস্তারিত