প্রাথমিকে শিক্ষক নিয়োগ

১২ হাজার পদ, আবেদন ১৯ লাখ!

দেশের প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে ১২ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেয়া হয়েছিল। গত ৩০ আগস্ট অনলাইন আবেদন কার্যক্রম শেষ হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) সূত্রে জানা গেছে, ওই ১২ হাজার পদের বিপরীতে আবেদন করেছেন প্রায় ১৯ লাখ প্রার্থী।

ডিপিই মহাপরিচালক আবু হেনা মো. মোস্তফা কামাল বলেন, ১২ হাজার সরকারী শিক্ষক নেয়া হলেও সারা দেশে ১৮ লাখ ৮৬ হাজার ৯২৭ আবেদন জমা পড়ে। স্বচ্ছতার সঙ্গে এ নিয়োগ কার্যক্রম পরিচালিত হবে। আগামী এক মাসের মধ্যে লিখিত পরীক্ষার সময় ঘোষণা করা হবে। এ সময়ের মধ্যে প্রার্থীদের প্রবেশপত্র ও প্রয়োজনীয় অন্যান্য কাজ শেষ করা হবে। ডিপিই ওয়েবসাইটে প্রবেশপত্র ও যাবতীয় নির্দেশনা দেয়া হবে।

১২ হাজার শিক্ষক নিয়োগে গত ৩০ জুলাই বিজ্ঞপ্তি প্রকাশ করে ডিপিই। শিক্ষাগত যোগ্যতা হিসেবে এতে পুরুষদের জন্য স্নাতক বা সমমানের দ্বিতীয়/বিভাগ বা শ্রেণিতে পাস থাকতে হবে। আর নারীদের জন্য উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমান পরীক্ষায় ন্যূনতম দ্বিতীয়/বিভাগ/সমমানে পাস হতে হবে।

ডিপিই সূত্র জানায়, বর্তমানে সারা দেশে প্রায় ৬৪ হাজার ৮২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। তার মধ্যে প্রায় ১২ হাজার সহকারী শিক্ষক শূন্য রয়েছে। এ কারণে নতুন করে রাজস্বখাতভুক্ত আরও ১২ হাজার সহকারী শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে। পুরনো নিয়োগ বিধিমালা অনুসরণ করে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ফলে নারী আবেদনকারীদের ৬০ শতাংশ কোটায় এইচএসসি বা সমমান পাস এবং পুরুষের জন্য ৪০ শতাংশ কোটায় স্নাতক বা সমমান পাস রাখা হয়েছে। লিখিত পরীক্ষায় আসন প্রতি তিনজনকে (একজন পুরুষ ও দুইজন নারী) নির্বাচন করা হবে।


প্রশ্নপত্রে পর্ন তারকার নাম, সেই
নবম শ্রেণির পরীক্ষার প্রশ্নপত্রে দুই পর্ন তারকার নাম ছাপা হওয়ায়
বিস্তারিত
দায়িত্ব নিলেন বিজিএমইএর প্রথম নারী
তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠনের (বিজিএমইএ) প্রথম নারী সভাপতি হিসেবে দায়িত্ব
বিস্তারিত
নুসরাত হত্যা: আ.লীগের সভাপতি ৫
ফেনীর সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার ছাত্রী নুসরাত জাহান রাফি
বিস্তারিত
কারাগারে বিদেশি বন্দি ৪৯৫ জন:
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, বর্তমানের দেশের বিভিন্ন কারাগারে বিভিন্ন
বিস্তারিত
নুসরাত হত্যায় ব্যবহৃত বোরকা খাল
ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার মেধাবী ছাত্রী নুসরাত জাহান রাফি
বিস্তারিত
শবে বরাতে আতশবাজি-পটকাবাজি নিষিদ্ধ
শবে বরাতের পবিত্রতা রক্ষার্থে এবং দিনটি সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পালন
বিস্তারিত