প্রাথমিকে শিক্ষক নিয়োগ

১২ হাজার পদ, আবেদন ১৯ লাখ!

দেশের প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে ১২ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেয়া হয়েছিল। গত ৩০ আগস্ট অনলাইন আবেদন কার্যক্রম শেষ হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) সূত্রে জানা গেছে, ওই ১২ হাজার পদের বিপরীতে আবেদন করেছেন প্রায় ১৯ লাখ প্রার্থী।

ডিপিই মহাপরিচালক আবু হেনা মো. মোস্তফা কামাল বলেন, ১২ হাজার সরকারী শিক্ষক নেয়া হলেও সারা দেশে ১৮ লাখ ৮৬ হাজার ৯২৭ আবেদন জমা পড়ে। স্বচ্ছতার সঙ্গে এ নিয়োগ কার্যক্রম পরিচালিত হবে। আগামী এক মাসের মধ্যে লিখিত পরীক্ষার সময় ঘোষণা করা হবে। এ সময়ের মধ্যে প্রার্থীদের প্রবেশপত্র ও প্রয়োজনীয় অন্যান্য কাজ শেষ করা হবে। ডিপিই ওয়েবসাইটে প্রবেশপত্র ও যাবতীয় নির্দেশনা দেয়া হবে।

১২ হাজার শিক্ষক নিয়োগে গত ৩০ জুলাই বিজ্ঞপ্তি প্রকাশ করে ডিপিই। শিক্ষাগত যোগ্যতা হিসেবে এতে পুরুষদের জন্য স্নাতক বা সমমানের দ্বিতীয়/বিভাগ বা শ্রেণিতে পাস থাকতে হবে। আর নারীদের জন্য উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমান পরীক্ষায় ন্যূনতম দ্বিতীয়/বিভাগ/সমমানে পাস হতে হবে।

ডিপিই সূত্র জানায়, বর্তমানে সারা দেশে প্রায় ৬৪ হাজার ৮২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। তার মধ্যে প্রায় ১২ হাজার সহকারী শিক্ষক শূন্য রয়েছে। এ কারণে নতুন করে রাজস্বখাতভুক্ত আরও ১২ হাজার সহকারী শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে। পুরনো নিয়োগ বিধিমালা অনুসরণ করে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ফলে নারী আবেদনকারীদের ৬০ শতাংশ কোটায় এইচএসসি বা সমমান পাস এবং পুরুষের জন্য ৪০ শতাংশ কোটায় স্নাতক বা সমমান পাস রাখা হয়েছে। লিখিত পরীক্ষায় আসন প্রতি তিনজনকে (একজন পুরুষ ও দুইজন নারী) নির্বাচন করা হবে।


বিষাক্ত মদপানে মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ২১
বিষাক্ত মদ পান করে মালয়েশিয়ায় বাংলাদেশিসহ অন্তত ২১ জনের মৃত্যু
বিস্তারিত
জাতিসংঘের উদ্দেশ্যে শুক্রবার ঢাকা ছাড়ছেন
জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা
বিস্তারিত
রাজধানীর চারপাশে নদীতীরে হবে ২২০
রাজধানী ঢাকার চার পাশের তিনটি নদীর দুই তীরে ২২০ কিলোমিটার
বিস্তারিত
পররাষ্ট্র সচিব শহীদুল হকের মেয়াদ
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শহীদুল হকের অবসরোত্তর ছুটি বাতিল
বিস্তারিত
সরকারি অর্থে আকাশপথ ভ্রমণে বিমান
সরকারি অর্থে আকাশপথে ভ্রমণের ক্ষেত্রে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট ব্যবহার
বিস্তারিত
এমপিওভুক্তির আবেদন সাড়ে ৯ হাজার
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘ইতোমধ্যে নয় হাজার ৪৮৯টি আবেদন
বিস্তারিত