প্রাথমিকে শিক্ষক নিয়োগ

১২ হাজার পদ, আবেদন ১৯ লাখ!

দেশের প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে ১২ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেয়া হয়েছিল। গত ৩০ আগস্ট অনলাইন আবেদন কার্যক্রম শেষ হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) সূত্রে জানা গেছে, ওই ১২ হাজার পদের বিপরীতে আবেদন করেছেন প্রায় ১৯ লাখ প্রার্থী।

ডিপিই মহাপরিচালক আবু হেনা মো. মোস্তফা কামাল বলেন, ১২ হাজার সরকারী শিক্ষক নেয়া হলেও সারা দেশে ১৮ লাখ ৮৬ হাজার ৯২৭ আবেদন জমা পড়ে। স্বচ্ছতার সঙ্গে এ নিয়োগ কার্যক্রম পরিচালিত হবে। আগামী এক মাসের মধ্যে লিখিত পরীক্ষার সময় ঘোষণা করা হবে। এ সময়ের মধ্যে প্রার্থীদের প্রবেশপত্র ও প্রয়োজনীয় অন্যান্য কাজ শেষ করা হবে। ডিপিই ওয়েবসাইটে প্রবেশপত্র ও যাবতীয় নির্দেশনা দেয়া হবে।

১২ হাজার শিক্ষক নিয়োগে গত ৩০ জুলাই বিজ্ঞপ্তি প্রকাশ করে ডিপিই। শিক্ষাগত যোগ্যতা হিসেবে এতে পুরুষদের জন্য স্নাতক বা সমমানের দ্বিতীয়/বিভাগ বা শ্রেণিতে পাস থাকতে হবে। আর নারীদের জন্য উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমান পরীক্ষায় ন্যূনতম দ্বিতীয়/বিভাগ/সমমানে পাস হতে হবে।

ডিপিই সূত্র জানায়, বর্তমানে সারা দেশে প্রায় ৬৪ হাজার ৮২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। তার মধ্যে প্রায় ১২ হাজার সহকারী শিক্ষক শূন্য রয়েছে। এ কারণে নতুন করে রাজস্বখাতভুক্ত আরও ১২ হাজার সহকারী শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে। পুরনো নিয়োগ বিধিমালা অনুসরণ করে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ফলে নারী আবেদনকারীদের ৬০ শতাংশ কোটায় এইচএসসি বা সমমান পাস এবং পুরুষের জন্য ৪০ শতাংশ কোটায় স্নাতক বা সমমান পাস রাখা হয়েছে। লিখিত পরীক্ষায় আসন প্রতি তিনজনকে (একজন পুরুষ ও দুইজন নারী) নির্বাচন করা হবে।


এমপিদের শপথের বৈধতা চ্যালেঞ্জের রিট
একাদশ জাতীয় সংসদের নির্বাচিত সংসদ সদস্যদের শপথ বাতিলে হাইকোর্টের নির্দেশনা
বিস্তারিত
মাঠ পর্যায়ের প্রশাসনকে দুর্নীতির বিরুদ্ধে
দুর্নীতির বিরুদ্ধে নিজ সরকারের কঠোর অবস্থান পুনর্ব্যক্ত করে প্রধানমন্ত্রী শেখ
বিস্তারিত
শেখ হাসিনাকে পোলিশ প্রধানমন্ত্রীর অভিনন্দন
পুনরায় প্রধানমন্ত্রী হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতায়ুজ
বিস্তারিত
প্রধানমন্ত্রীর নামে ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট,
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে
বিস্তারিত
টিআইবির প্রতিবেদন প্রত্যাখ্যান করলেন সিইসি
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অনিয়ম নিয়ে ট্রান্সপেরেন্সি ইন্টারন্যাশাল বাংলাদেশের (টিআইবি)
বিস্তারিত
মুসলিম উম্মাহর ঐক্যে গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুসলিম বিশ্বের ঐক্যের ওপর গুরুত্বারোপ করে বলেছেন,
বিস্তারিত