পাকিস্তান-নেপাল ম্যাচ দিয়ে সাফ ফুটবল শুরু

নেপাল বনাম পাকিস্তানের ম্যাচ দিয়ে মাঠে গড়াল সাফ চ্যাম্পিয়নশিপের ১২তম আসর। মঙ্গবার বিকালে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে দল দু’টি। এনিয়ে তৃতীয়বার দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত এই টুর্নামেন্টর আয়োজক বাংলাদেশ। এদিন সন্ধ্যায় ভুটানের মুখোমুখি হবে স্বাগতিকরা।  

এই ম্যাচ দিয়ে প্রায় তিন বছর পর আন্তর্জাতিক ফুটবলে প্রত্যাবর্তন করল পাকিস্তান। ২০১৫ সালের মার্চে আদালতের নিষেধাজ্ঞা আসে পাকিস্তান ফুটবল ফেডারেশনের ওপর। এরপর ১০ অক্টোবর ২০১৭ থেকে ১৩ মার্চ ২০১৮ পর্যন্ত বিশ্ব ফুটবলের শাসক সংস্থা ফিফার নিষেধাজ্ঞার কবলে পড়ে পাকিস্তান। ২০১৫ সালে সাফ চ্যাম্পিয়নশিপও খেলতে পারেনি দলটি।

পাকিস্তান ঢাকা থেকে আবার ঘুরে দাঁড়াতে চায়। দলটির ব্রাজিলিয়ান কোচ হোসে আন্তোনিও নোগেইরা বলেছেন, তারা সেমিফাইনালে চোখ রেখেই সাফ চ্যাম্পিয়নশিপ শুরু করবেন।

টুর্নামেন্টে ‘এ’ গ্রুপে পাকিস্তানের প্রতিপক্ষ নেপাল, ভুটান ও স্বাগতিক বাংলাদেশ। গ্রুপকে কঠিন হিসেবে উল্লেখ করে স্বাতিক বাংলাদেশকেই টপ ফেবারিট মনে করছেন পাকিস্তান কোচ। কেন বাংলাদেশ গ্রুপে ফেবারিট এমন প্রশ্নের উত্তরে পাকিস্তানের কোচ বলেছেন, ‘বাংলাদেশ ঘরের মাঠে খেলবে। এটা তাদের একটা বড় সুবিধা। এ ছাড়া বাংলাদেশের দলটিও ভালো।’

তিন বছর ঘরোয়া ও আন্তর্জাতিক খেলার বাইরে থাকা একটি দল ফুটবলে অনেক কিছু হারিয়েছে উল্লেখ করে ব্রাজিলের সাও পাওলোর ৫২ বছর বয়সী এই কোচ বলেছেন, ‘পাকিস্তানের ফুটবল অনেক কিছু হারিয়েছে। আমরা নতুন করেই শুরু করেছি। মে মাসে পাকিস্তান ফুটবলের দায়িত্ব নিয়েছি। সাফের আগে আমরা ৪০ দিনের মতো প্রস্তুতি নিয়েছি। এ টুর্নামেন্টে আমাদের প্রথম লক্ষ্য হবে কোয়ালিফাই করা, মানে সেমিফাইনাল।’

অপরদিকে নেপালের দলটিও দারুন। কোচ বালগোপাল মহাজনের অধীনে ভাল খেলছে তারা। ঢাকায় অনুষ্ঠিত সর্বশেষ বঙ্গবন্ধু গোল্ডকাপের চ্যাম্পিয়ন নেপাল বালগোপাল মহাজনের অধিনেই শিরোপা জিতেছিল। মাঠও তাদের পরিচিত। তবে আজ শেষ হাঁসি কারা হাসবে তা জানা যাবে ম্যাচ শেষে।  


তীব্র গরমে জ্ঞান হারালেন হার্দিক
সংযুক্ত আরব আমিরাতে আবহাওয়া ক্রমেই প্রতিকূল হয়ে উঠেছে। প্রচণ্ড গরমে
বিস্তারিত
তামিমের খোঁজ নিলেন প্রধানমন্ত্রী
এশিয়া কাপে বাংলাদেশের প্রথম ম্যাচে হাতের কব্জিতে আঘাত পাওয়া জাতীয়
বিস্তারিত
লেবাননকে ৮-০ গোলে হারাল বাংলাদেশ
এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে
বিস্তারিত
ভারতের জন্য কেন বাড়তি সুবিধা,
ভারত এশিয়া কাপের সব ম্যাচ খেলবে দুবাইয়ে। অথচ বাকি দলগুলো
বিস্তারিত
টস জিতে ব্যাটিংয়ে পাকিস্তান
ক্রিকেটে ভারত-পাকিস্তান মুখোমুখি হওয়া মানেই অন্যরকম উত্তেজনা। অন্যরকম শিহরণ জাগায়।
বিস্তারিত
এশিয়া কাপ নিয়ে আমার অনেক
এশিয়া কাপের ১৪তম আসরে তামিম ইকবাল যে বীরত্ব দেখিয়েছে সেটি
বিস্তারিত