বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের পরীক্ষামূলক কার্যক্রম শুরু

দক্ষিণ এশীয় ফুটবল ফেডারেশন (সাফ) চ্যাম্পিয়নশিপ সম্প্রচারের মধ্য দিয়ে বাংলাদেশের প্রথম মহাকাশ যোগাযোগ উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ (বিএস-১) এর পরীক্ষামূলক কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) বিকেলে রাজধানী বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম মাঠে গড়িয়েছে এই ফুটবল টুর্নামেন্ট।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ সাংবাদিকদের বলেন, সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ) চ্যাম্পিয়নশিপ সম্প্রচারের মাধ্যমে এই স্যাটেলাইটের কার্যক্রম শুরু হচ্ছে।

তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে সাফ ফুটবলের খেলাগুলো বিকেলে সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন। খেলার সম্প্রচার সত্ত্ব পাওয়া একটি বেসরকারি স্যাটেলাইট স্টেশনে সম্প্রচারের লিংক থেকে বিটিভিতে প্রচার করা হবে।

অক্টোবরের মাঝামাঝি পূর্ণাঙ্গ বাণিজ্যিক কার্যক্রম শুরুর আশা প্রকাশ করেন বিসিএসসিএল চেয়ারম্যান।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল ইসলাম বলেন, আমাদের স্যাটেলাইট তার অবস্থান নিয়েছে এবং স্বাভাবিকভাবেই কাজ শুরু করেছে।

উল্লেখ্য, গত ১২ মে ভোররাতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে সফলভাবে উৎক্ষেপিত হয় বঙ্গবন্ধু স্যাটেলাইট। স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশন স্থাপন করা হয়েছে গাজীপুর জেলার জয়দেবপুর ও রাঙামাটির বেতবুনিয়ায়। বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার রয়েছে, যার ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে এবং বাকিগুলো ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা আয়ের পরিকল্পনা রয়েছে।


দেশের বিভিন্ন স্থানে মাঝারি মাত্রার
সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে শুক্রবার বিকেল ৩টা ২২ মিনিটে রিখটার
বিস্তারিত
গণতন্ত্র রুদ্ধ করতেই শেখ হাসিনাকে
তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান
বিস্তারিত
এডিস মশা নিধনে নিজেদের সচেতন
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ডেঙ্গু রোগ বহনকারী এডিস মশা নিধনে
বিস্তারিত
১৮ দিনের সফরে লন্ডনের পথে
প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাজ্যে ১৮ দিনের সরকারি সফরে লন্ডনের উদ্দেশে
বিস্তারিত
‘রোহিঙ্গা নির্যাতনের তদন্ত শুরু হতে
আন্তর্জাতিক অপরাধ আদালতের বিচারকদের অনুমতি পেলে মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা নির্যাতনের
বিস্তারিত
সারাদেশে বন্যায় আক্রান্ত অন্তত ১২
সারা দেশে বন্যায় আক্রান্ত অন্তত ১২ লাখ মানুষ। নতুন করে
বিস্তারিত