মাইক্রোসফটের অনুদান পাচ্ছে বাংলাদেশি স্টার্টআপ এমই সোলশেয়ার

উদীয়মান স্টার্টআপের মাধ্যমে যুক্তরাষ্ট্র, আফ্রিকা ও এশিয়ার সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কাছে ইন্টারনেট সুবিধা ও ক্লাউড সমাধান পৌঁছে দিতে মাইক্রোসফটের তৃতীয় বার্ষিক এয়ারব্যান্ড গ্রান্ট ফান্ডের জন্য মনোনীত প্রাথমিক পর্যায়ে থাকা আটটি স্টার্টআপের নাম ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত মানুষের কাছে সৌরবিদ্যুৎ পৌঁছে দেওয়া এমই সোলশেয়ারে ফান্ড পাওয়ার জন্য এশিয়ার একমাত্র প্রতিষ্ঠান হিসেবে মনোনীত হয়েছে। 

মাইক্রোসফট নির্বাচিত এ স্টার্টআপগুলোর প্রকল্পে অর্থ বিনিয়োগ করবে পাশাপাশি তাদের প্রযুক্তি ব্যবহারের সুবিধা দেবে, প্রশিক্ষণ দেবে, নেটওয়ার্কিংয়ের সুযোগ করে দেবে এবং তাদের কানেক্টিভিটি সল্যুশন সেবাকে গতিশীল করতে সার্বিক অন্যান্য সহায়তা প্রদান করবে। যেসব স্টার্টআপ সুবিধাবঞ্চিত ও প্রত্যন্ত অঞ্চলে সাশ্রয়ী ইন্টারনেট সল্যুশন উন্নয়নের মাধ্যমে মানুষদের সংযুক্ত করবে এবং ইন্টারনেটচালিত এমন সব অ্যাপ্লিকেশন তৈরি করবে যা শিক্ষা, স্বাস্থ্যসেবা ও ক্ষুদ্র ব্যবসার উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে, সেসব স্টার্টআপকেই এ বছর অনুদান দেওয়ার জন্য নির্বাচিত করা হয়। 
এ নিয়ে মাইক্রোসফট বাংলাদেশ, মিয়ানমার, নেপাল, ভুটান ও লাওসের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির বলেন, মাইক্রোসফট এয়ারব্যান্ড গ্রান্ট ফান্ডের বিজয়ী হওয়া এমই সোলশেয়ার বাংলাদেশের জন্য অত্যন্ত গর্বের। ডিজিটাল অন্তর্ভুক্তি ও ডিজিটাল ডিভাইসের মধ্যে সেতুবন্ধন প্রত্যন্ত জনগোষ্ঠীর মানুষদের ক্ষমতায়ন ঘটাতে সহায়তা করবে।
এমই সোলশেয়ারের চিফ টেকনিক্যাল অফিসার হ্যানেস কেহফ বলেন, ‘এমই সোলশেয়ার প্ল্যাটফর্ম প্রতিষ্ঠানের দিকে রূপান্তর প্রক্রিয়া চলছে। মাইক্রোসফট এয়ারব্যান্ড উদ্যোগের অংশ হওয়ার কারণে এ প্রক্রিয়া আরও গতিশীল হবে পাশাপাশি আমরা উৎকর্ষের দিকে আগাব।’
এমই সোলশেয়ার বাংলাদেশে ওয়াইফাই টাওয়ার সংযুক্ত পিয়ার টু পিয়ার সোলার এনার্জি ট্রেডিং প্ল্যাটফর্ম নির্মাণে কাজ করে যাচ্ছে। এমই সোলশেয়ার মাইক্রোসফটের এ ফান্ড ব্যবহার করে ইন্টারনেট সেবাদাতাদের সঙ্গে অংশীদারিত্ব করবে, যার মাধ্যমে প্রতিষ্ঠানটি সাইটের সঙ্গে সংযুক্ত হওয়ার মাধ্যমে মোবাইল মানি পার্টনার শনাক্ত করতে এবং সুরক্ষিত মোবাইল মানি নির্মাণে ও এনার্জি-রাউটিং মেকানিজমে কাজ করবে।


‘পরিচয়’ এর সঙ্গে ইস্টার্ণ ব্যাংকের
দেশের প্রথম প্রতিষ্ঠান হিসেবে বেসরকারী খাতের ইস্টার্ণ ব্যাংক লিমিটেড (ইবিএল)
বিস্তারিত
অ্যাপসের মাধ্যমে সংগ্রহ হবে নগরবাসীর
ঢাকা মহানগরীতে বাড়িওয়ালা ও ভাড়াটিয়া তথ্য সংগ্রহ প্রক্রিয়া আরো সহজ,
বিস্তারিত
বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ এর বিষয়ে অংশীজনের
বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ কোন ধরনের সেবা দেবে তা ঠিক করতে বলেছেন
বিস্তারিত
রক্তের সন্ধান দেবে লাইভ ব্লাড
সারা দেশে দ্রুততম সময় ও জরুরি প্রয়োজনে রক্তের সন্ধান দিতে
বিস্তারিত
সফটওয়্যার ব্যবসায় বেসিস সদস্যপদ বাধ্যতামূলক
বেসিস সদস্যপদ না থাকলে দেশে সফটওয়্যার খাতে ব্যবসা করতে পারবে
বিস্তারিত
জিপি ও রবির থ্রি-জি লাইসেন্স
পাওনা বকেয়া পরিশোধ না করায় মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন (জিপি)
বিস্তারিত