ড্রিমলাইনার ‘আকাশবীণা’র উদ্বোধন

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া বোয়িং ৭৮৭-৮ সিরিজের সর্বাধুনিক এয়ারক্রাফট ড্রিমলাইনার ‘আকাশবীণা’ বুধবার দুপুর সাড়ে ১২টায় উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে আনুষ্ঠানিকভাবে অত্যাধুনিক এ উড়োজাহাজ আকাশবীণার উদ্বোধন করেন তিনি।

এ উদ্বোধনের মাধ্যমে মূলত আজ থেকে ড্রিমলাইনারের বাণিজ্যিক যাত্রা শুরু হলো। সন্ধ্যায় ঢাকা থেকে ড্রিমলাইনারের প্রথম বাণিজ্যিক ফ্লাইট মালয়েশিয়ার উদ্দেশে ছেড়ে যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা সম্মানের সঙ্গে বাঁচতে চাই। আন্তরিকতার সঙ্গে কাজ করলে যে উন্নয়ন করা যায়, সেটা আমরা প্রমাণ করেছি। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে।’ এসময় তিনি ফ্লাইট পরিচালনার সময় নিরাপত্তার বিষয়টিতে জোর দেওয়ার আহ্বান জানান।

প্রসঙ্গত, গত ১৯ আগস্ট যুক্তরাষ্ট্র থেকে বিমানটি ঢাকায় নিয়ে আসা হয়। বুধবার বিকেলে ড্রিমলাইনারের প্রথম বাণিজ্যিক ফ্লাইট ঢাকা থেকে মালয়েশিয়ার উদ্দেশে ছেড়ে যাবে।

বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির সম্পূর্ণ নতুন বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার আকাশবীণায় আসন সংখ্যা ২৭১টি। এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি আর ২৪৭টি ইকোনমি ক্লাস। বিজনেস ক্লাসে ২৪টি আসন ১৮০ ডিগ্রি পর্যন্ত সম্পূর্ণ ফ্ল্যাটবেড হওয়ায় যাত্রীরা আরামদায়কভাবে ভ্রমণ করতে পারবেন। দু’পাশের প্রত্যেক আসনের পাশে রয়েছে বড় আকারের জানালা। একইসঙ্গে জানালার বোতাম টিপে আলো নিয়ন্ত্রণ করা যাবে। জানালা ছাড়াও কেবিনেও রয়েছে মুড লাইট সিস্টেম।

প্রতিটি আসনের সামনে প্যানাসনিকের এলইডি এস-মনিটর রয়েছে। যাত্রা পথে সরাসরি ৯টি টিভি চ্যানেল দেখা যাবে। একইসঙ্গে ইন-ফ্লাইট এন্টারটেইনমেন্ট সিস্টেমে (আইএফই) থাকবে ১০০টির বেশি ক্ল্যাসিক থেকে ব্লকব্লাস্টার চলচ্চিত্র। অত্যাধুনিক বোয়িং ৭৮৭-৮ বিমানে যাত্রীদের ইন্টারনেট ব্যবহারের জন্য রয়েছে ওয়াইফাই সুবিধা। এছাড়া আকাশে উড্ডয়নের সময় ফোন কল করতে পারবেন যাত্রীরা।

টানা ১৬ ঘণ্টা উড়তে সক্ষম এই ড্রিমলাইনার চালাতে অন্যান্য বিমানের তুলনায় ২০ শতাংশ কম জ্বালানি লাগে। এটি ঘণ্টায় ৬৫০ মাইল বেগে উড়তে সক্ষম। বিমানটির ইঞ্জিন প্রস্তুতকারক প্রতিষ্ঠান জেনারেল ইলেক্ট্রিক (জিই)। বিমানটি নিয়ন্ত্রণ হবে ইলেক্ট্রিক ফ্লাইট সিস্টেমে। কম্পোজিট ম্যাটেরিয়াল দিয়ে তৈরি হওয়ায় এই বিমান ওজনে হালকা।

ভূমি থেকে বিমানটির উচ্চতা ৫৬ ফুট। দুটি পাখার আয়তন ১৯৭ ফুট। এর ককপিট থেকে টেল (লেজ) পর্যন্ত ২৩ লাখ যন্ত্রাংশ রয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে এখন মোট ১৫টি উড়োজাহাজে রয়েছে।


ঈদুল আজহা পর্যন্ত দেশে বাইরের
দেশীয় বিক্রেতাদের স্বার্থে ঈদুল আজহার আগ পর্যন্ত সীমান্তপথে বৈধ ও
বিস্তারিত
সাত গুণীজন পাচ্ছেন শিল্পকলা পদক
দেশের শিল্প-সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজনদের সম্মান
বিস্তারিত
বাণিজ্যমন্ত্রী বললেন পেঁয়াজের দাম এমনিতেই
পেঁয়াজের বর্ধিত দাম এমনিতেই কমে আসবে বলে আশা প্রকাশ করছেন
বিস্তারিত
১১ কোম্পানির দুধে পাওয়া গেছে
বিএসটিআইয়ের লাইসেন্সপ্রাপ্ত ১১ কোম্পানির পাস্তুরিত দুধে গ্রহণযোগ্য মাত্রার চাইতে অতিরিক্ত
বিস্তারিত
ডিআইজি মিজান-বাছিরের বিরুদ্ধে ঘুষের মামলা
বরখাস্তকৃত পুলিশের ডিআইজি মিজানুর রহমান ও দুদকের পরিচালক এনামুল বাছিরের
বিস্তারিত
নতুন করে আর ডেমু ট্রেন
দেশে নতুন করে আর ডেমু ট্রেন না কেনার নির্দেশ দিয়েছেন
বিস্তারিত