কোন দেশে লেখাপড়ার খরচ কত, কত সময় ব্যয় স্কুলে?

ফাইল ফটো

পড়াশোনার খরচ প্রতিবছরই বাড়ছে। বিশ্বের বিভিন্ন দেশে  সেপ্টেম্বর মাস থেকে শিক্ষার্থীরা স্কুলে তাদের নতুন ক্লাস শুরু করেছে।

আমরা অনেকেই হয়তো জানি না, কোন দেশে শিক্ষার্থীদের সবচেয়ে বেশি সময় কিংবা সবচেয়ে কম সময় স্কুলে থাকতে হয়। আবার এও জানি না, কোন দেশের অভিভাবকদের তাদের সন্তানদের লেখাপড়ার পেছনে খরচ করতে হয় সবচেয়ে বেশি অর্থ?

এখানে সারা বিশ্বের শিক্ষাব্যবস্থার এরকম কিছু পরিসংখ্যান ও তথ্য তুলে ধরা হলো:

যুক্তরাষ্ট্রে কিন্ডারগার্টেন থেকে মাধ্যমিক স্কুলের একজন শিক্ষার্থীর পেছনে গড়ে একটি পরিবারের খরচ হয় ৬৮৫ ডলার। গত এক যুগে এই খরচ দ্বিগুণের মতো বেড়েছে। এই হিসেবে সব খরচ একসঙ্গে যোগ দিলে যুক্তরাষ্ট্রে ২০১৮ সালের শিক্ষাবছরে অভিভাবকদের মোট খরচের পরিমাণ দাঁড়াবে ২ হাজার ৭৫০ কোটি ডলার।

পড়ালেখার ক্ষেত্রে সবচেয়ে বেশি খরচ হয় কম্পিউটারের পেছনে। প্রত্যেক পরিবারে এজন্য গড়ে খরচ হয় ২৯৯ ডলার। তারপরে রয়েছে স্কুলের পোশাক-আশাক বা ইউনিফর্ম, ২৮৬ ডলার। ট্যাবলেট ও ক্যালকুলেটরের মতো ইলকেট্রনিক যন্ত্রপাতি কিনতে লাগে ২৭১ ডলার। সবচেয়ে কম অর্থ খরচ হয় যেসব জিনিসের পেছনে তার মধ্যে রয়েছে ফাইল, ফোল্ডার, বই, হাইলাইটারসহ অন্যান্য সামগ্রী। এসব জিনিসের পেছনে খরচ ১১২ হয় ডলার। বলা হচ্ছে, আগামীতে যে এই খরচ আরো বাড়বে এবং বাড়তেই থাকবে তা নিয়ে কোনো সন্দেহ নেই।

রাশিয়ায় স্কুলে কাটাতে হয় সবচেয়ে কম সময়
গবেষণায় দেখা গেছে, ৩৩টি উন্নত দেশের মধ্যে রাশিয়ায় শিক্ষার্থীদের সবচেয়ে কম সময় স্কুলে কাটাতে হয়। এক বছরে তারা স্কুলে থাকে ৫০০ ঘণ্টার মতো। (কিন্তু আন্তর্জাতিক গড় হচ্ছে ৮০০ ঘণ্টা।)

তার মানে রাশিয়ায় একজন শিক্ষার্থীকে প্রতিদিন গড়ে পাঁচ ঘণ্টার মতো স্কুলে কাটাতে হয়। স্কুল খোলা থাকে আট মাস। কিন্তু তার ফলে লেখাপড়ায় যে রাশিয়া পিছিয়ে পড়ছে তা নয়।রাশিয়ায় সাক্ষরতার হার শতভাগ।

তারপরের অবস্থানে রয়েছে ডেনমার্ক। সেখানে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্লাসে কাটাতে হয় বছরে ১ হাজার ঘণ্টা। অর্থাৎ রাশিয়ার শিক্ষার্থীদের তুলনায় তাদের দু'মাস বেশি ক্লাস করতে হয়। ডেনমার্কে শিক্ষার্থীদের প্রতিদিন লম্বা সময় ধরে স্কুলে থাকতে হয়।

ইউরোপীয় ইউনিয়নের শিক্ষা, সংস্কৃতি ও উন্নয়নবিষয়ক সংস্থা তাদের সদস্য দেশগুলোর শিক্ষার মান নিয়ে যে জরিপ পরিচালনা করে থাকে তাতে দেখা যায় ডেনমার্কের অবস্থান তালিকার শীর্ষস্থানীয় পাঁচটি দেশের ভেতরে।

তার অর্থ কেউ কেউ এভাবেও ব্যাখ্যা করতে পারেন, বেশি সময় ধরে স্কুলে থাকলে তার একটা উপকারিতাও হয়তো থাকতে পারে।

সস্তায় লেখাপড়ার কথা ভাবছেন?
সন্তানকে কোন দেশে লেখাপড়া করাচ্ছেন তার ওপর নির্ভর করছে মোট খরচ কত হতে পারে। দেশ ভেদে এই পার্থক্য এক লাখ ডলারও ছাড়িয়ে যেতে পারে।

স্কুলের বেতন, বইপত্র কেনা, স্কুলে যাওয়া-আসার খরচ, থাকা-খাওয়া- সব একসঙ্গে যোগ করলে হংকংয়ে প্রাথমিক স্কুল থেকে কলেজ পর্যন্ত যত খরচ হয় সেটা সবচেয়ে বেশি।অর্থাৎ স্কুলে লেখাপড়ার জন্যে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর হংকং এবং অন্যান্য দেশের খরচের তুলনায় এটা খুব বেশি।

হংকংয়ে বৃত্তি, ঋণ, রাষ্ট্রীয় সহযোগিতা- এসব বাদ দিলেও একজন শিক্ষার্থীর পেছনে অভিভাবকদের তাদের নিজেদের পকেট থেকে খরচ করতে হয় আরো এক লাখ ৩১ হাজার ১৬১ ডলার।

তারপরেই রয়েছে সংযুক্ত আরব আমিরাত। সেখানে অভিভাবকদের খরচ হয় ৯৯ হাজার ডলার। সিঙ্গাপুরে ৭১ হাজার ডলার। যুক্তরাষ্ট্রে ৫৮ হাজার ডলার।

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার খরচ বেড়েছে। দেশটিতে অভিভাবকরা গড়ে মোট খরচের ২৩% পরিশোধ করেন নিজেদের পকেট থেকে। কিন্তু ফ্রান্সে একটি পরিবারকে তাদের সন্তানের শিক্ষাজীবনের পেছনে খরচ করতে হয় ১৬ হাজার ডলার।

 

সূত্র: বিবিসি অনলাইন


খাশোগিকে টুকরো টুকরো করার কথা
সাংবাদিক জামাল খাশোগিকে নির্মমভাবে হত্যা করা হয়েছে বলে স্বীকার করল
বিস্তারিত
‘প্রিন্স সালমানের নির্দেশেই খাশোগিকে হত্যা’
সৌদি আরবের ক্ষমতাসীন যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশেই সাংবাদিক জামাল
বিস্তারিত
যুদ্ধে বিভক্ত ইয়েমেনীরা শান্তি চায়
বিদ্রোহী দখলকৃত সানা ও রাষ্ট্র নিয়ন্ত্রিত এডেনের বাসিন্দারা একটি ব্যাপারে
বিস্তারিত
বাস্তুচ্যুত রোহিঙ্গাদের টেকসই পুনর্বাসনে রেজুলেশন
রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপত্তা ও মর্যাদার সঙ্গে প্রত্যাবাসনের বিষয়ে জাতিসংঘ সদরদপ্তরে
বিস্তারিত
সিএনএন সাংবাদিকের পাস ফিরিয়ে দিতে
মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র হোয়াইট হাউজ বিষয়ক প্রধান প্রতিবেদক জিম অ্যাকোস্টার
বিস্তারিত
গণহত্যার দায়ে ২ খেমারুজ নেতার
খেমারুজের দুই জ্যেষ্ঠ নেতাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে। ১৯৭৫-১৯৭৯ সালে
বিস্তারিত