মেয়ে যখন বাবার বস

তার খাকি উর্দির বয়স তিন দশকেরও বেশি। অন্যজনের খাকি উর্দির বয়স মাত্র চার বছর। কিন্তু তিন দশকেরও বেশি বয়সের খাকি উর্দি হাঁটুর বয়সী খাকি উর্দিকে দেখে স্যালুট জানালেন। কারণ তিন দশকেরও পুরনো খাকি উর্দিধারী চার বছরের খাকি উর্দিধারীর বাবা। হ্যাঁ, বাবা ও মেয়ে দু’জনেই পুলিশে কর্মরত।

তিন দশকেরও বেশি সময় ধরে পুলিশ বাহিনীতে কাজ করছেন এ আর উমামহেশ্বর শর্মা। বর্তমানে যিনি ডেপুটি কমিশনার পদে দায়িত্ব সামলাচ্ছেন। অন্যদিকে সবে চার বছর হল মেয়ের গায়ে উঠেছে খাকি পোশাক। ভারতের তেলেঙ্গানার জাগতিয়াল জেলার পুলিশ সুপারের চেয়ারে বসেন সিন্ধু শর্মা। পদের নিরিখে বাবার থেকে সিনিয়র মেয়ে। অগত্যা মেয়েকে দেখেই স্যালুট জানালেন বাবা।

রোববার কঙ্গারা কালান এলাকায় তেলেঙ্গানা রাষ্ট্র সমিতির একটি সভায় এই প্রথমবার খাকি পোশাক গায়ে মুখোমুখি হলেন বাবা-মেয়ে। যে অনুষ্ঠানেই মেয়েকে দেখে স্যালুট জানালেন বাবা। এ প্রসঙ্গে গর্বিত বাবা সংবাদ সংস্থা আইএএনএসকে বললেন, “এই প্রথম আমরা একসঙ্গে কাজ করলাম। ওর সঙ্গে কাজ করতে পেরে খুব সৌভাগ্যবান মনে হচ্ছে নিজেকে।” সাব ইন্টপেক্টর হিসেবে কাজ শুরু করেছিলেন উমামহেশ্বর। পরে তাঁকে আইপিএস র‌্যাঙ্ক দেওয়া হয়।

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, “ও আমার সিনিয়র অফিসার। তাই ওকে দেখলে আমি স্যালুট করি। আমরা আমাদের কাজ করি। তবে কাজ নিয়ে কখনই বাড়িতে আলোচনা করি না। বরং বাড়িতে আর চার-পাঁচজন বাবা-মেয়ের মতোই আমাদের সম্পর্ক।”

এ প্রসঙ্গে তার মেয়ে পুলিশ সুপার সিন্ধু বলেন, ‘‘আমি খুব খুশি। বাবার সঙ্গে একসঙ্গে কাজ করতে পারাটা দারুণ ব্যাপার।”

আগামী বছরই অবসর গ্রহণ করবেন উমামহেশ্বর। বর্তমানে মালকাজগিরি এলাকার ডিসিপি হিসেবে কাজ করছেন তিনি। অন্যদিকে ২০১৪ সালের ব্যাচের আইপিএস অফিসার সিন্ধু।


চাঁদের বুকে গাছের চারা গজিয়েছে
চীনের মহাকাশ সংস্থা বলেছে, চাঁদের বুকে তাদের পাঠানো যানে একটি
বিস্তারিত
কেনিয়ায় হোটেলে আত্মঘাতি হামলা, নিহত
কেনিয়ার রাজধানী নাইরোবির একটি হোটেল ও অফিস কমপ্লেক্সে ইসলামপন্থীদের আত্মঘাতী
বিস্তারিত
চাঁদে প্রথমবারের মতো অঙ্কুরিত হলো
চীনের চাং’ই-৪ মহাকাশযানে করে চাঁদে নিয়ে যাওয়া তুলা বীজের মধ্যে
বিস্তারিত
ব্রিটিশ পার্লামেন্টে টেরিজা মে'র ব্রেক্সিট
ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরিজা মে'র ব্রেক্সিট চুক্তিটি ২৩০ ভোটের বিশাল ব্যবধানে
বিস্তারিত
ভোটের জন্য সন্তানের জন্ম পেছালেন
ব্রেক্সিট ইস্যুতে পার্লামেন্টে ভোট দিতে চিকিত্সকের পরামর্শ উপেক্ষা করে সন্তানের
বিস্তারিত
বিশ্বব্যাংকের প্রার্থী নির্বাচনে সহযোগিতা করবে
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ও উপদেষ্টা ইভাঙ্কা ট্রাম্প বিশ্বব্যাংককে নেতৃত্ব
বিস্তারিত