শিক্ষাকে ব্যবসা হিসেবে নেওয়া যাবে না: শিক্ষামন্ত্রী

সার্টিফিকেট-বাণিজ্য করলে তা কখনো সহ্য করা হবে না বলে হুশিয়ারি দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহে শিক্ষাকে সেবা হিসেবে গ্রহণ করার আহ্বান জানিয়ে তিনি বলেছেন, শিক্ষাকে ব্যবসা হিসেবে নেওয়া যাবে না। 

বৃহস্পতিবার চট্টগ্রাম নগরীর খুলশিস্থ পোর্টসিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে এ সব কথা বলেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, শিক্ষাখাতে আমূল পরিবর্তনের মাধ্যমে সরকার শিক্ষাখাতকে সফলতার সঙ্গে এগিয়ে নিয়ে যাচ্ছে। দেশ স্বাধীন হওয়ার পর দেশে বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ছিল খুবই কম, আজ দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৪৪টি আর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১০৮টি। বর্তমানে দেশে শিক্ষার্থীর সংখ্যা ৫ কোটি আর শিক্ষকের সংখ্যা ২৫ লাখ।

স্বাধীনতা পরবর্তী আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর দেশের শিক্ষার মান উন্নয়নে কাজ করেছে বলে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার সবসময় দেশ-জাতির কল্যাণে কাজ করেছে। শিক্ষাখাতকে গুরুত্ব দিয়ে সরকার শিক্ষার মান বাড়াতে সর্বাত্মক কাজ করে যাচ্ছে। নতুন নতুন ভার্সিটির অনুমোদন দিচ্ছে, যাতে শিক্ষার্থীরা শিক্ষা থেকে বঞ্চিত না হয়।

নাহিদ আরো বলেন, নির্বাচনের আগে বিরোধীরা বলেছিল আওয়ামীলীগকে ভোট দিলে দেশে ইসলাম থাকবে না। আজান হবে না ও মাদ্রাসা শিক্ষা থাকবে না। অথচ এখন ইসলামী শিক্ষা অনেক উন্নত হয়েছে। দেশে নতুন করে সাড়ে তিন হাজার মাদ্রাসা নির্মাণের কাজ চলছে। আধুনিক মসজিদ নির্মাণ করা হচ্ছে জেলা শহরে।

পোর্টসিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. নুরুল আনোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম। অতিথি ছিলেন বিশ্বদ্যিালয়ের ভাইস চেয়ারম্যান জহির আহমদ।

বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এনামুল হক শামীম বলেন, পোর্টসিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কাছে মডেল হিসেবে থাকবে। এখানে বর্তমানে ছয় হাজার শিক্ষার্থী রয়েছে। আগামী বছরের মার্চ মাসে এই বিশ্ববিদ্যালয় স্থায়ী ক্যাম্পাসে স্থানান্তরিত হবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. শিরীন শারমিন, পরীক্ষা নিয়ন্ত্রক মোস্তাফিজুর রহমান, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক শহীদুল্লাহ, ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন প্রমুখ।


মুক্তিযোদ্ধাসহ তিনজনকে ৬৭ লাখ টাকা
দুইজন মুক্তিযোদ্ধাসহ তিনজনকে ৬৭ লাখ টাকা অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ
বিস্তারিত
চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর প্রস্তাব
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়াতে সংসদ অধিবেশন আনা সিদ্ধান্ত প্রস্তাবটি
বিস্তারিত
শমী কায়সারের ‘দুর্ব্যবহারের’ নিন্দা বিএফইউজে-ডিইউজের
সম্প্রতি সাংবাদিকদের সঙ্গে অভিনেত্রী শমী কায়সারের ঘটে যাওয়া ‘দুর্ব্যবহারের’ নিন্দা
বিস্তারিত
যেসব খাবারে মানবদেহে ঢুকে অ্যান্টিবায়োটিক
খাবারের মাধ্যমে ওষুধ প্রতিরোধী ব্যাকটেরিয়া ছড়াতে পারে। স্বাস্থ্যের জন্য উপকারী
বিস্তারিত
‘নুসরাত হত্যা মামলা দ্রুত নিষ্পত্তি
আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বহুল আলোচিত ফেনীর সোনাগাজী ইসলামিয়া সিনিয়র
বিস্তারিত
শেখ হাসিনাকে ভুটানের প্রধানমন্ত্রী ফোন
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করে শ্রীলংকায় বোমা হামলায় জায়ান চৌধুরী
বিস্তারিত