কুককে জয় দিয়ে বিদায় দিতে চায় ইংল্যান্ড

আগামীকাল সিরিজের পঞ্চম ও শেষ টেস্টে মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড ও সফরকারী ভারত। ইতোমধ্যে সিরিজ জয় নিশ্চিত করেছে ইংলিশরা। তাই সিরিজের গুরুত্ব নেই বললেই চলে। তবে লন্ডনে কেনিংটন ওভালের টেস্টে পুরো স্পটলাইট থাকছে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক এ্যালিস্টার কুকের উপর। কারণ এই টেস্ট দিয়েই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাচ্ছেন কুক। তাই এই টেস্ট জিতে কুককে বিদায় দিতে চাইছে ইংল্যান্ড। 

অপরদিকে, জয় পেতে মরিয়া ভারতও। সিরিজ হারকে সঙ্গী করে জয় দিয়ে সফর শেষ করার ইচ্ছা টিম ইন্ডিয়ার। দু’দলের শেষ টেস্টটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়।

জয় দিয়ে টেস্ট সিরিজ শুরু করেছিলো ইংল্যান্ড। ৩১ রানে বার্মিংহাম টেস্ট জিতেছিলো তারা। অবশ্য সিরিজের প্রথম টেস্ট জয়ের ভালো সুযোগ ছিলো ভারতেরও। ১৯৪ রানের টার্গেট পেয়ে, সেটি স্পর্শ করতে পারেনি তারা। ১৬২ রানেই গুটিয়ে যায় বিরাট কোহলির দল।

প্রথম টেস্টে যতটা লড়াই করেছে ভারত, দ্বিতীয় ম্যাচে তার ছিটেফটাও দেখাতে পারেনি তারা। দু’ইনিংসে ১০৭ ও ১৩০ রানে গুটিয়ে বড় ব্যবধানে হারের হারের তিক্ত স্বাদ পায় ভারত। ইনিংস ও ১৫৯ রানের জয় দিয়ে সিরিজে ডাবল লিড নেয় ইংল্যান্ড।

তবে তৃতীয় টেস্টে জ্বলে উঠে ভারত। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং, তিন বিভাগেই ইংল্যান্ডকে বিধ্বস্ত করে ভারত। ফলে ২০৩ রানের বড় ব্যবধানে ম্যাচ জিতে নেয় তারা। এতে সিরিজে ২-১ ব্যবধানে নামিয়ে আনে ভারত।

সফরে প্রথম জয়ে উজ্জীবিত ছিলো ভারত। তাই চতুর্থ ম্যাচেও ইংল্যান্ডের উপর আধিপত্য বিস্তার করে খেলে টিম ইন্ডিয়া। কিন্তু এবারও টার্গেট পেয়ে ম্যাচ হারে ভারত। ২৪৫ রানের টার্গেট স্পর্শ করতে পারেনি কোহলি-রাহানেরা। ১৮৪ রানেই গুটিয়ে যায় ভারত। ফলে ৬০ রানের জয়ে সিরিজ জয় নিশ্চিত করে নেয় ইংল্যান্ড।

সিরিজ জয় নিশ্চিত হয়ে যাওয়ায়, অনেকাংশেই নির্ভার ইংল্যান্ড। তারপরও সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট জিততে চায় ইংলিশরা। কারণ, দলের সাবেক অধিনায়ক ও বড় ফরম্যাটে ইংল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রাহক কুক এ ম্যাচ দিয়েই আন্তর্জাতিক অঙ্গন থেকে বিদায় নিচ্ছেন। তাই কুককে জয় উপহার দিতে চায় ইংল্যান্ড। এমনটাই জানালেন ইংলিশ অধিনায়ক জো রুট। তিনি বলেন, ‘আমাদের লক্ষ্য পূরণ হয়েছে। আমরা এই সিরিজটি জিততে চেয়েছিলাম। সিরিজে দারুন লড়াই হয়েছে। ভারত দারুন লড়াই করেছে। তবে আমাদের সামনে এখন আরও একটি ম্যাচ রয়েছে। এই ম্যাচটিও আমরা জিততে চাই। কুকের বিদায়টা স্মরনীয় করে রাখতে চাই। ১২ বছর পর দেশের হয়ে নিজের সেরাটাই দিয়েছে সে। টেস্টে ইংল্যান্ডের সর্বোচ্চ রান সংগ্রাহক সে। তার বিদায়টা সম্মানের সাথেই হওয়া দরকার। আশা করবো সে এই টেস্টটি নির্ভার হয়েই উপভোগ করবে এবং ভালো কিছু করার চেষ্টা করবে। তবে তার উপর আমরা কোন চাপ সৃষ্টি করতে চাই না।’

কুকের বিদায়ের খবর জানেন ভারতের অধিনায়ক বিরাট কোহলিও। তাই কুকের জন্য শুভ কামনা জানাতে ভুল করেননি তিনি। কোহলি বলেন, ‘টেস্টে ইংল্যান্ডের অন্যতম সেরা ব্যাটসম্যান কুক। তার কাছ থেকে সেরা পারফরমেন্সই পেয়েছে দল। তার জন্য শুভ কামনা রইল। ’

সিরিজের শেষ টেস্ট নিয়ে নিজেদের লক্ষ্যের কথাও বলেছেন কোহলি। তিনি বলেন, ‘আমরা ভালো ক্রিকেট খেলেছি। তবে আরও ভালো খেলা প্রয়োজন ছিলো। দু’টেস্টে জয়ের সম্ভাবনা জাগিয়েও হারতে হয় আমাদের। বিদেশের মাটিতে ভালো খেলার জন্য মানসিকতাকে আরও দৃঢ় করতে হবে। আশা করি, এই সিরিজ থেকে আমরা অনেক কিছু শিখতে পেরেছি। যা ভবিষ্যতের সিরিজগুলোতে কাজে দিবে। তবে এই সিরিজের শেষটা ভালো করতে চাই আমরা। জয় দিয়ে সিরিজ শেষ করতে পারলে দারুন হবে।’

ভারত দল : বিরাট কোহলি (অধিনায়ক), রবীচন্দ্রন অশ্বিন, জসপ্রিত বুমরাহ, শিখর ধাওয়ান, রবীন্দ্র জাদেজা, দিনেশ কার্তিক, মোহাম্মদ সামি, করুন নায়ার, হার্ডিক পান্ডিয়া, ঋসভ পান্থ, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, লোকেশ রাহুল, ইশান্ত শর্মা, পৃথ্বিবী শ, শারদুল ঠাকুর, হানুমা বিহারি ও উমেশ যাদব।

ইংল্যান্ড দল : জো রুট (অধিনায়ক), মঈন আলী, জিমি এন্ডারসন, জনি বেয়ারস্টো, স্টুয়ার্ট ব্রড, জশ বাটলার, এ্যালিস্টার কুক, স্যাম কারান, কিটন জেনিংস, ওলি পোপ, আদিল রশিদ, বেন স্টোকস ও ক্রিস ওকস।


বাংলাদেশকে ২৫৬ রানের চ্যালেঞ্জ দিল
এশিয়া কাপ শুরু হওয়ার আগে সাকিব আল হাসানের ফিটনেস নিয়ে
বিস্তারিত
হাফ সেঞ্চুরিয়ান হাসমতউল্লাহকে ফেরালেন রুবেল
অভিষেক ম্যাচে আবু হায়দার রনির পর বল হাতে জ্বলে উঠেছেন সাকিব
বিস্তারিত
সাকিবের তৃতীয় আঘাত, স্বস্তিতে বাংলাদেশ
অভিষিক্ত আবু হায়দার রনির পর বল হাতে জ্বলে উঠেছেন সাকিব
বিস্তারিত
অভিষেকেই আফগান শিবিরে জোড়া আঘাত
এশিয়া কাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে আফগানিস্তান
বিস্তারিত
ফিল্ডিংয়ে বাংলাদেশ, শান্ত-রনির অভিষেক
এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) হাস্যকর নিয়মে বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যেকার
বিস্তারিত
সুপার ফোরের লড়াই শুরু শুক্রবার
এশিয়া কাপের ১৪তম আসরে শেষ চার নিশ্চিত করেছে- ভারত, পাকিস্তান,
বিস্তারিত