ভুটানের জালে চার গোল নেপালের

প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে হারের জ্বালা মিটিয়ে নিল নেপাল। সাফ চ্যাম্পিয়নশিপের ১২তম আসরে নিজেদের দ্বিতীয় ম্যাচে ভুটানকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে হিমালয়ের দেশটি। এই জয়ে সেমিফাইনালে খেলার সম্ভাবনা উজ্জল করল নেপাল।

বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) বিকালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের ম্যাচের শুরু থেকেই ভুটানের বিপক্ষে আক্রমণাত্বক খেলে নেপাল। তবে পাল্টা আক্রমণে গিয়েছে ভুটানও। ম্যাচের নবম মিনিটে প্রায় ফাকা পোস্ট পেয়েও সুযোগ হাতছাড়া করেন ভুটানী ফরোয়ার্ড চেনচো। ১৪ মিনিটে সুযোগ এসেছিলো নেপালেরও ডান প্রান্ত দিয়ে বিমল গাত্রি মাগারের ক্রস অঞ্জন বিস্তা হেডের চেষ্টা করে ফ্লাইট মিস করেন, এরপর রোহিত চাদের শট পোস্টেও উপর দিয়ে চলে যায়।

১৭ মিনিটে তেসরিং দরজির ফ্রি কিক পরের মিনিটে অদিতিয়া চৌধুরীর ফ্রি কিক বারের উপর দিয়ে চলে যাওয়ায় গোল বঞ্চিত হয় নেপাল। ২০ মিনিটে বা প্রান্ত দিয়ে সতীর্থের ক্রস বক্সেও মধ্যে খুজে নেয় চেনচো গেইলশেনকে। ফাকায় পেয়েও বলে শট নিতে পারেননি এই ফরোয়ার্ড। ২১ মিনিটে ম্যাচে লিড নেয় নেপাল। সুনিল বালের কর্ণারে মাথা ছুইয়ে ভুটানের জাল কাপান ডিফেন্ডার অনন্ত তামাং (১-০)।

৩০ মিনিটে ভুটানের মিডফিল্ডার কারমা বক্সের বাইরে থেকে ক্ষিপ্ত গতির যে শট নেন তা গোলরক্ষকের হাত ফসকে বের হয়ে যায়। দ্বিতীয় প্রচেষ্টায় বল গ্রিপে নেন গোলরক্ষক কিরণ কুমার লিম্বু। প্রথমার্ধ এগিয়ে থেকেই বিশ্রামে যায় নেপাল।

বিরতির পর ব্যবধান বাড়াতে আক্রমণের ধার বাড়িয়ে দেয় নেপাল। একে একে আরও ৩টি গোল আদায় করে নেয় বালগোপাল মহারজনের শিষ্যরা। ৫০ মিনিটে সুনিল বালের কর্ণার বক্সের মাঝে পেয়ে হেড নিয়েছিলেন অঞ্জন বিসতা। কিন্তু  সুযোগ হাতছাড়া হয়েছে। ৬৫ মিনিটে নেপালের জালে একবার বল পাঠিয়েছিলো ভুটান। তবে অফসাইডের ফাদে পড়ে গোলবঞ্চিত হয় তারা।

৬৯ মিনিটে  নিমা ওয়াংডি দ্বিতীয় হলুদ কার্ড (লাল কার্ড) দেখে মাঠ ছাড়লে দশ জনের দলে পরিণত হয় ভুটান। নিজেদের বক্সে নিরঞ্জনকে ফাউল করেন নিমা। রেফারী তাকে হলুদ কার্ড এবং পেনাল্টির নির্দেশ দেন। প্রথমে বিমল গাত্রির শট ফিস্ট করে ফিরিয়ে দেন ভুটানি গোলরক্ষক কিরণ কুমার। তবে শেষ রক্ষা হলো না। ফিরতি বলে পোস্টের খুব কাছ থেকে ডান পায়ের বাকানো শটে লক্ষ্যভেদ করেন সুনিল বাল (২-০)।

৭৯ মিনিটে নিরঞ্জন খাদকার ফ্রি কিকে বল নিয়ে বক্সে ঢুকে বা পায়ের প্রেসিং শটে গোল করেন নেপালের বদলী ফরোয়ার্ড ভারত খাওয়াজ (৩-০)। ৮৭ মিনিটে সুনিল বালের কর্ণার থেকে বক্সে জটলায় বল পেয়ে দারুণ হেডে ভুটানকে আরো এক গোলের তিক্ত স্বাদ দেন বদলী মিডফিল্ডার নিরঞ্জন খাদকা (৪-০)। নির্ধারিত সময়ে এক গোলও শোধ করতে সক্ষম হয়নি দশ জনের ভুটান। ফলে দুই হারে গ্রুপ পর্ব থেকে বিদায় প্রায় নিশ্চিত হয়ে যায় তাদের। অপরদিকে ফলে ৪-০ গোলের এই জয়ে সেমিফাইনালে খেলার সম্ভাবনা উজ্জল করল হিমালয়ের দেশটি।

ইতোমধ্যে গ্রুপের প্রথম ম্যাচে পরাজিত হয়েছে দল দুটি। গতকাল অনুষ্ঠিত ম্যাচে পাকিস্তানের কাছে ২-১ গোলে পরাজিত হয়েছে নেপাল। আর স্বাগতিক বাংলাদেশের কাছে ২-০ গোলে হার মেনেছে ভুটান।


উইন্ডিজকে গুঁড়িয়ে জয়ের উৎসবে টাইগাররা
সিলেট স্টেডিয়ামে ওয়ানডে ম্যাচে উইন্ডিজকে গুঁড়িয়ে দিয়ে জয়ের উৎসবে মেতেছে
বিস্তারিত
উইন্ডিজকে ২০০ রানের আগেই আটকাল
ওয়েস্ট ইন্ডিজ ইনিংসের গল্পটি আগের ম্যাচের মতোই। অসাধারণ এক সেঞ্চুরি
বিস্তারিত
মাশরাফির সামনে রেকর্ডের হাতছানি
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে টস করতে নেমেই
বিস্তারিত
বিসিবির সঙ্গী হলো ইউনিসেফ
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আন্তর্জাতিক চ্যারিটি হিসেবে যুক্ত হলো জাতিসংঘের
বিস্তারিত
প্রি-কোয়ার্টারে বাংলাদেশের গৌরব, লাল চাঁন
ইউনেক্স-সানরাইজ বাংলাদেশ আন্তর্জাতিক ব্যাডমিন্টন চ্যালেঞ্জে পুরুষ এককের প্রি-কোয়ার্টার ফাইনালে উঠেছেন
বিস্তারিত
হেরেই গেল জুভেন্টাস
চ্যাম্পিয়নস লিগে বুধবার রাতটি ফেভারিটদের জন্য ছিল ভয়াবহ। কালো ছায়া
বিস্তারিত