পাকিস্তানকে হারিয়ে সেমির পথে বাংলাদেশ

তপু বর্মণের একমাত্র গোলে সাফ চ্যাম্পিয়নশিপের ১২তম আসরের সেমিফাইনালের পথে এগিয়ে গেল বাংলাদেশ। বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে পাকিস্তানকে ১-০ গোলে হারিয়ে দীর্ঘ ৯ বছর পর আবার শেষ চারে এক পা দিয়ে রাখল লাল সবুজরে দল।

ম্যাচের শুরু থেকেই নিজেদের রক্ষণ ঠিক রেখে আক্রমণে যায় বাংলাদেশ ও পাকিস্তান। ফলে কোনও দলই কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি। নবম মিনিটে বক্সের ভেতর থেকে ফরোয়ার্ড মোহাম্মদ আলীর হেড ছিলো নিশ্চিত গোল। লাফিয়ে উঠে বল ফিস্ট করে বাংলাদেশকে এ যাত্রা গোল হজমের হাত থেকে রক্ষা করেন গোলরক্ষক শহিদুল আলম সোহেল।

২০ মিনিটে প্রায় মাঝ মাঠে  মেহমুদ খানের ফ্রি কিকও গোল হতে পারতো। সৌভাগ্য বাংলাদেশের বক্সে বল পেয়ে সুযোগ কাজে লাগাতে পারেনি পাকিরা। ৩২ মিনিটে প্রথম কর্ণার আদায় করে নেয় বাংলাদেশ। তবে তা থেকে কোন সুবিধা আদায় করে নিতে পারেনি। ফলে গোল শূণ্য থেকেই বিরতিতে যায় বাংলাদেশ ও পাকিস্তান।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে গোল পেতে মরিয়া বাংলাদেশ আক্রমণাত্মক খেলতে থাকে। ৫২ মিনিটে বিশ্বনাথের থ্রো থেকে জটলায় বল পায় বাংলাদেশ। কিন্তু পাকিস্তানের শক্ত ডিফেন্স ভাঙ্গতে ব্যর্থ হয়েছেন মামুনুলরা। ৫৫ মিনিটে বা প্রান্ত দিয়ে পাকিস্তানের ফরোয়ার্ড মোহাম্মদ আলীর শট ডাইভ দিয়ে কোনমতে রক্ষা করেন শহীদুল। ৫৮ মিনিটে বক্সের বেশ দূর থেকে বিপলু আহমেদের শট ফিস্ট করেন পাকিস্তানি গোলরক্ষক। অল্পের জন্য গোল হাতছাড়া হয় স্বাগতিকদের।

৮৫ মিনিটে বাংলাদেশের সমর্থকদের পেক্ষার অবসান ঘটান তপু বর্মন। বিশ্বনাথ ঘোসের লম্বা থ্রো পেয়ে হেডে গোল করেন তিনি। আগের ম্যাচেও একটি গোল করেছিলেন তপু।

নিজেদের প্রথম ম্যাচে ভুটানকে ২-০ গোলে হারিয়ে যাত্রা শুরু করে স্বাগতিক বাংলাদেশ। অপরদিকে নেপালকে ২-১ গোলে হারিয়ে শুভ সূচনা করে পাকিস্তান।


মাশরাফির সামনে রেকর্ডের হাতছানি
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে টস করতে নেমেই
বিস্তারিত
বিসিবির সঙ্গী হলো ইউনিসেফ
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আন্তর্জাতিক চ্যারিটি হিসেবে যুক্ত হলো জাতিসংঘের
বিস্তারিত
প্রি-কোয়ার্টারে বাংলাদেশের গৌরব, লাল চাঁন
ইউনেক্স-সানরাইজ বাংলাদেশ আন্তর্জাতিক ব্যাডমিন্টন চ্যালেঞ্জে পুরুষ এককের প্রি-কোয়ার্টার ফাইনালে উঠেছেন
বিস্তারিত
হেরেই গেল জুভেন্টাস
চ্যাম্পিয়নস লিগে বুধবার রাতটি ফেভারিটদের জন্য ছিল ভয়াবহ। কালো ছায়া
বিস্তারিত
অস্ট্রেলিয়া ঘুরে দাঁড়াবে: পন্টিং
অ্যাডিলেডে ভারতের কাছে হারলেও পার্থে সিরিজের দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়া ঘুরে
বিস্তারিত
শেষ ম্যাচে জয়ের ধারায় ফিরবে
অধিনায়ককে অনেক সময় জুয়া খেলতে হয়। সেই জুয়া অনেক সময়
বিস্তারিত