লারাকে টপকে দ্রুততম রানের রেকর্ড কোহলির

বিশ্বক্রিকেটে সেরা ব্যাটসম্যান হিসাবে বিরাট কোহলিকে বেছে নিয়েছিলেন ক্যারিবীয় কিংবদন্তি ব্রায়ান লারা। মাত্র কয়েক দিনের ব্যবধানে সেই লারাকে টপকে গেলেন ভারত অধিনায়ক। আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম রানের রেকর্ড গড়লেন কোহলি।

ওভাল টেস্টে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ৪৯ রানে হওয়ায় মাত্র ১ রানের জন্য হাফসেঞ্চুরি মিস করেন ভারতের অধিনায়ক। তবে এই ৪৯ রানের বদৌলতেই বিরল এক রেকর্ডের মালিক বনে গেলেন বিরাট কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ১৮০০০ রান করার নজির গড়লেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান ব্রায়ান লারাকে টপকেই এই নজির গড়েছেন কোহলি। টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি মিলিয়ে এই ভারতীয় ব্যাটসম্যানের মোট রান এখন ১৮০২৮।

এই মাইলফলক গড়তে স্বদেশী শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি এবং রাহুল দ্রাবিড়ের পাশে নাম লেখালেন বিরাট কোহলি। আগেই ১৮ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তারা। এবার তাদের সঙ্গে যোগ দিলেন ভারত অধিনায়ক।

চলতি ভারত-ইংল্যান্ড সিরিজে ভারতীয় ব্যাটসম্যানরা যেখানে ইংরেজদের সামনে নাজেহাল, সেখানে একমাত্র ব্যতিক্রমী কোহলি। নিজেতে উজাড় করে দিয়ে খেলেছেন তিনি। ইতিমধ্যেই তার ব্যাট থেকে এসেছে ৫৫০ রান।

সিরিজের পঞ্চম টেস্টে নামার আগে কোহলির ঝুলিতে দু’টি সেঞ্চুরি ও তিনটি অর্ধ-শতরান রয়েছে। শনিবার পঞ্চম টেস্টের দ্বিতীয় দিনে কোহলি যখন ব্যাট করতে নেমেছিলেন তখন ভারত দুই উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৭০ তুলেছে। ম্যাচের ৩৪ নম্বর ওভারে স্টুয়ার্ট ব্রডের বলে একটি রান নিয়ে ২১ রান করেন কোহলি। আর এর সঙ্গেই তার ঝুলিতে চলে আসে ১৮০০০ রান।

লারা ৪১১টি ইনিংসে খেলে ১৮ হাজার রান করেছিলেন। কোহলি করলেন ৩৮২টি ম্যাচ খেলে। লারার ১৮ হাজার রান এসেছিল ২০০৪ সালে। ইংল্যান্ডের বিরুদ্ধে ঐতিহাসিক ৪০০ রানের ইনিংসেই এই রেকর্ড করেছিলেন ক্রিকেটের রাজপুত্র। বিরাট কোহলিও করলেন ইংল্যান্ডের বিপক্ষেই।  


বাংলাদেশের সামনে ১৬৫ রানের চ্যালেঞ্জ
ইনিংসের প্রথম বলেই উইকেট তুলে নিয়েছিলেন মোহাম্মদ সাইফউদ্দিন। তার দুর্দান্ত
বিস্তারিত
টসে হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ
ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশকে একহাতে জিতিয়েছেন আফিফ হোসেন।
বিস্তারিত
সহজ লক্ষ্যেও ভারতের কাছে হারল
ভারতের বিপক্ষে ১০৭ রানের সহজ লক্ষ্য নিয়েও পারল না বাংলাদেশ।
বিস্তারিত
অল্পের জন্য চ্যাম্পিয়ন হতে পারেনি
আবারও প্রতিপক্ষ ভারত, মঞ্চ এশিয়া কাপ। বাংলাদেশ যেন ভারত বাধা
বিস্তারিত
প্রধানমন্ত্রীর ফোনে কাঁদলেন আফিফ
বাংলাদেশের ক্রিকেটে নতুন সম্ভাবনার নাম আফিফ হোসেন ধ্রুব। এ তরুণের
বিস্তারিত
বাংলাদেশের রোমাঞ্চকর জয়
আফগানিস্তানের কাছে একমাত্র টেস্টে হারলেও ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে শুরুটা হলো
বিস্তারিত