বকেয়া বেতনের দাবিতে চৌদ্দগ্রামে জুতা কারখানায় শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া বেতন ও ওভারটাইটের মজুরী না দিয়ে ফ্যাক্টরি বন্ধ ঘোষণা করার প্রতিবাদে আজ মঙ্গলবার বিক্ষোভ করেছে কুমিল্লার চৌদ্দগ্রামের নানকরায় অবস্থিত ‘জিল ওয়্যারস্ লিমিটেড’ নামের জুতা ফ্যাক্টরির শ্রমিকরা।

এর আগে সোমবার বিকেলে বিক্ষুদ্ধ শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে ফ্যাক্টরিতে ভাংচুর চালায়। ঘটনাটি তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

মঙ্গলবার সকালে ফ্যাক্টরির বিক্ষুদ্ধ প্রায় দুই হাজার শ্রমিক তদন্ত কমিটির কাছে অভিযোগ করেন তিন মাসের ওভারটাইমের মজুরি, সঠিক সময়ে বেতন না পাওয়া ও টয়লেট বন্ধ রাখায় শ্রমিকদের প্রাত্যহিক জীবন-যাত্রার সমস্যা প্রকট হয়ে পড়েছে। নিয়মিত বেতন না পাওয়ায় শ্রমিকদের চরম কষ্ট ভোগ করতে হচ্ছে।

এছাড়া শ্রমিকদের আলোচনা না করেই ফ্যাক্টরির জিএম স্বপন শিকদার ইচ্ছে মতো নিয়ম-কানুন চাপিয়ে দেয়। এজন্য শ্রমিকরা টয়লেট খোলা রাখা, বকেয়া বেতন, ওভারটাইমের মজুরী, নিকটতম আত্মীয়-স্বজন মারা গেলে ছুটি, কথায় কথায় গালাগালি ও নির্যাতন বন্ধের দাবিতে শান্তিপূর্ণ আন্দোলন করে। এ সময় তারা জিএম স্বপন শিকদারের পদত্যাগ দাবি করে।

খবর পেয়ে তাৎক্ষণিক চৌদ্দগ্রাম থানা পুলিশের এসআই নুরুজ্জামান হাওলাদার ও এসআই ফরিদের নেতৃত্বে পুলিশের একটি টিম ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের শান্ত করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এ ঘটনায় তদন্ত কমিটির চেয়ারম্যান কোম্পানির নির্বাহী পরিচালক তৌহিদুল ইসলাম, সদস্য সচিব ব্যবস্থাপক প্রশাসন বিকাশ চন্দ্র ভৌমিক ও সদস্য ব্যবস্থাপক সাপ্লাই চেইন শের বাহাদুর বলেন, শিগগিরই শ্রমিকদের পাওনা পরিশোধ ও দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।


চাঁদপুরে গলা কেটে স্কুলশিক্ষিকাকে হত্যা
চাঁদপুর শহরের ষোলঘর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা জয়ন্তী চক্রবর্তীকে (৪৫)
বিস্তারিত
শুরু হচ্ছে অস্ট্রেলিয়ান শিক্ষামেলা
অস্ট্রেলিয়ায় পড়তে যেতে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য এ মুহূর্তের সুখবর হলো
বিস্তারিত
নুসরাত হত্যামামলা: মনি সবার পরে
৬ এপ্রিল হল পরিদর্শক সবাইকে কাগজ দেয়া শেষে জিজ্ঞেস করেন,
বিস্তারিত
এইচএসসি পরীক্ষায় ১১ দৃষ্টি প্রতিবন্ধীর
চলতি বছর এইচএসসি পরীক্ষায় চমক দেখিয়েছে পাবনার মানবকল্যাণ ট্রাস্টের ১১
বিস্তারিত
নেত্রকোনায় বিদ্যুৎস্পৃষ্টে দাদি-নাতিসহ তিনজনের মৃত্যু
নেত্রকোনায় পৃথক ঘটনায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে দাদি-নাতিসহ তিনজনের মৃত্যু হয়েছে। রোববার ও
বিস্তারিত
পদ্মা-মেঘনায় খরস্রোতে চাঁদপুর-শরীয়তপুর ফেরি চালচল
সারাদেশের বিভিন্ন জেলার বন্যার পানি নেমে আসার কারণে পদ্মা-মেঘনা নদীতে
বিস্তারিত