বকেয়া বেতনের দাবিতে চৌদ্দগ্রামে জুতা কারখানায় শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া বেতন ও ওভারটাইটের মজুরী না দিয়ে ফ্যাক্টরি বন্ধ ঘোষণা করার প্রতিবাদে আজ মঙ্গলবার বিক্ষোভ করেছে কুমিল্লার চৌদ্দগ্রামের নানকরায় অবস্থিত ‘জিল ওয়্যারস্ লিমিটেড’ নামের জুতা ফ্যাক্টরির শ্রমিকরা।

এর আগে সোমবার বিকেলে বিক্ষুদ্ধ শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে ফ্যাক্টরিতে ভাংচুর চালায়। ঘটনাটি তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

মঙ্গলবার সকালে ফ্যাক্টরির বিক্ষুদ্ধ প্রায় দুই হাজার শ্রমিক তদন্ত কমিটির কাছে অভিযোগ করেন তিন মাসের ওভারটাইমের মজুরি, সঠিক সময়ে বেতন না পাওয়া ও টয়লেট বন্ধ রাখায় শ্রমিকদের প্রাত্যহিক জীবন-যাত্রার সমস্যা প্রকট হয়ে পড়েছে। নিয়মিত বেতন না পাওয়ায় শ্রমিকদের চরম কষ্ট ভোগ করতে হচ্ছে।

এছাড়া শ্রমিকদের আলোচনা না করেই ফ্যাক্টরির জিএম স্বপন শিকদার ইচ্ছে মতো নিয়ম-কানুন চাপিয়ে দেয়। এজন্য শ্রমিকরা টয়লেট খোলা রাখা, বকেয়া বেতন, ওভারটাইমের মজুরী, নিকটতম আত্মীয়-স্বজন মারা গেলে ছুটি, কথায় কথায় গালাগালি ও নির্যাতন বন্ধের দাবিতে শান্তিপূর্ণ আন্দোলন করে। এ সময় তারা জিএম স্বপন শিকদারের পদত্যাগ দাবি করে।

খবর পেয়ে তাৎক্ষণিক চৌদ্দগ্রাম থানা পুলিশের এসআই নুরুজ্জামান হাওলাদার ও এসআই ফরিদের নেতৃত্বে পুলিশের একটি টিম ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের শান্ত করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এ ঘটনায় তদন্ত কমিটির চেয়ারম্যান কোম্পানির নির্বাহী পরিচালক তৌহিদুল ইসলাম, সদস্য সচিব ব্যবস্থাপক প্রশাসন বিকাশ চন্দ্র ভৌমিক ও সদস্য ব্যবস্থাপক সাপ্লাই চেইন শের বাহাদুর বলেন, শিগগিরই শ্রমিকদের পাওনা পরিশোধ ও দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।


ভান্ডারিয়ায় জেপি নেতার দাফন সম্পন্ন
পিরোজপুরের ভান্ডারিয়া উপজেলা জাতীয় পার্টির (মঞ্জু) যুগ্ম আহবায়ক, ৩ নম্বর
বিস্তারিত
সিরাজগঞ্জে পুলিশ-বিএনপি সংঘর্ষে পুলিশসহ আহত
শহরের কালিবাড়ী সড়কে শুক্রবার সন্ধ্যায় পুলিশ-বিএনপি সংঘর্ষে চার পুলিশসহ কমপক্ষে
বিস্তারিত
সিংগাইরে বিএনপি-আ.লীগের পাল্টাপাল্টি হামলার অভিযোগ
মানিকগঞ্জের সিংগাইরে বিএনপি প্রার্থী মঈনুল ইসলাম শান্তর মোটরসাইকেল বহরে আওয়ামী
বিস্তারিত
ফেনীতে বাসচাপায় দুই সহোদর নিহত
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীতে বাস-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে দুই সহোদর নিহত হয়েছেন।
বিস্তারিত
উজ্জীবনের শীতবস্ত্র বিতরণ
স্বাস্থ্য সচেনতামূলক সংগঠন উজ্জীবনের উদ্যোগে হতদরিদ, দুস্থ মানুষের মাঝে শীতবস্ত্র
বিস্তারিত
সিরাজগঞ্জে ধানের শীষে ভোট চাইলেন
সিরাজগঞ্জ-১ (কাজিপুর) সংসদীয় আসনে বিএনপির মনোনীত প্রার্থী সংগীতশিল্পী রুমানা মোর্শেদ
বিস্তারিত