হাওরে পদ্মফুলে মুগ্ধ পর্যটকরা

‘পদ্মবিল’ সংরক্ষণে উদ্যোগ নিচ্ছেন জেলা প্রশাসক

পদ্মবিলে জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদসহ অন্যরা

হবিগঞ্জ জেলা শহরের কাছে বানিয়াচং উপজেলার হাওরবেষ্টিত পুকড়া ইউনিয়ন। চারদিকে পানি। মুক্ত বাতাস। হাওরের এমন এক মনোরম স্থানে পদ্মফুল ফুটেছে। প্রায় ২০ একর এলাকাজুড়ে এ ফুল ফুটেছে বলে স্থানটি লোকজনের কাছে পদ্মবিল বলে পরিচিতি লাভ করেছে। এ বিলের ছবি ফেসবুকে প্রচার হওয়ায় পর্যটকদের কাছে এ স্থানটি আকর্ষণীয় হয়ে উঠেছে।

এরই মধ্যে ১০ সেপ্টেম্বর হবিগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ পদ্মবিল দেখতে যান। এ সময় সঙ্গে ছিলেন- বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জের সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল, সাংবাদিক প্রদীপ দাস সাগর, শাকিল চৌধুরী ও পুকড়া ইউনিয়নের চেয়ারম্যান আনোয়ার হোসেন।

জেলা প্রশাসকসহ উপস্থিত সবাই পদ্মবিল দেখে মুগ্ধ হয়েছেন। তিনি এ বিল সংরক্ষণে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন। তিনি মনে করেন, বিল সংরক্ষণ হলে যেমন পরিবেশের উপকার, তেমনি পর্যটকদের জন্য নতুন একটি স্থান হবে। জেলা প্রশাসকের এ চমৎকার উদ্যোগকে স্বাগত জানিয়েছেন এলাকাবাসী।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল বলেন, হবিগঞ্জ শহরের নিকটবর্তী বালিখালের কাছে একটি জায়গায় পদ্মফুলের বিস্তার ঘটেছে। পদ্মফুল ফুটেছে বলেই ফুল ও প্রকৃতিপ্রেমীরা এই জায়গাটির নাম দিয়েছেন পদ্মবিল। 

শখের ছবিয়াল-এর এডমিন রোটারিয়ান ডাঃ এসএস আল আমিন সুমন বলেন, ফুল পবিত্র জিনিস। প্রত্যেক মানুষ ফুল ভালবাসে। তাইতো মানুষ তার প্রতিটি ভাললাগায়, পূজা-অর্চনায় ফুল ব্যবহার করে। কিন্তু আমরা যখন বিবেকহীন হয়ে পড়ি তখন ক্ষণিকের জন্য হলেও আমরা আমাদের নিজেদের ইচ্ছের কাছে প্রকৃতির অমূল্য দানকে কলুষিত করতে দ্বিধাবোধ করি না। তিনি পদ্মবিলের সৌন্দর্য উপভোগ করার পাশাপাশি এর সৌন্দর্যকে রক্ষা করতে সকলের প্রতি আহ্বান জানান।

যমুনা টিভি হবিগঞ্জ জেলা প্রতিনিধি প্রদীপ দাশ সাগর জানান, ফেসবুকে বিভিন্নজনের পোস্ট দেখে তিনি হবিগঞ্জে পদ্মবিল সম্পর্কে জেনেছেন।
 
তিনি বলেন, বিলটি সংরক্ষণে দ্রুত সঠিক পরিকল্পনা গ্রহণ করা উচিত। তিনি যেসব কৃষকের জমিতে পদ্মবিলটি গড়ে উঠেছে তাদেরকে ভর্তুকির আওতায় এনে বিলটি সংরক্ষণের দাবি জানান। কৃষকরা ভর্তুকি পেলে নিজেরাই বিলটি রক্ষায় উদ্যোগী হবে বলে তিনি মনে করেন।


হোসেনপুরে অটোরিকশা চাপায় ব্যবসায়ী নিহত
কিশোরগঞ্জের হোসেনপুরে ব্যাটারিচালিত অটোরিকশা চাপায় মো. আমির হোসেন (৬০) নামে
বিস্তারিত
চাঁদপুরে মৃত্যুর ৩৫ দিন পর
চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার গজরা ইউনিয়নের পশ্চিম রায়েরদিয়া গ্রামে
বিস্তারিত
রংপুরে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত
রংপুরে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়েছে। বুধবার রংপুর ডায়াবেটিস সমিতির
বিস্তারিত
চাঁদপুরে ৫ আসনে আ.লীগ-বিএনপির ৬৩
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চাঁদপুরে ৫টি আসনে আওয়ামী লীগ ও
বিস্তারিত
নগরভবন সাড়ে ৩শ' কোটি টাকার
বরিশাল সিটি করপোরেশনের (সিসিসি) চতুর্থ পরিষদের প্রথম সভায়ই কর্মকর্তা-কর্মচারী ও
বিস্তারিত
বরিশালে পাইপগান তৈরির সরঞ্জামসহ যুবক
বরিশাল নগরীর একটি ওয়ার্কশপে অভিযান চালিয়ে পাইপগান তৈরির সরঞ্জামসহ মনিরুজ্জামান
বিস্তারিত