নাটোরে টার্কি মুরগি পালনে ঝুঁকছেন যুবকরা

নাটোরের সিংড়ায় টার্কি মুরগি পালনে ঝুঁকছেন বেকার যুবকরা। পৌর সদর ও উপজেলার বিভিন্ন মহল্লা/গ্রামে টার্কি পালন করা হচ্ছে। টার্কি মুরগি পালনে স্বল্প ব্যয়ে অধিক লাভবান হওয়ার সুযোগ রয়েছে বেকারদের জন্য। মূলত বেকারত্ব দূরীকরণে অন্যতম কাজ হিসেবে সিংড়ার আরিফুল, মানিক, রাসেলসহ অর্ধশত যুবকরা ঝুঁকে পড়ছেন এ মুরগি পালনে। 

খোঁজ নিয়ে দেখা যায়, পৌর শহরের উত্তর দমদমা মহল্লায় টার্কি চাষ করছেন আব্দুল করিম ও ফেরদৌস রহমান নামে দুই যুবক। চার মাস আগে পালনের সিদ্ধান্ত নেন তারা। অনলাইন থেকে তথ্য নিয়ে এবং যাদের খামার রয়েছে সেসব খামার পরিদর্শন করে নিজেরা টার্কি মুরগি পালন শুরু করেন। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, নিজ বাড়ির আঙিনায় টিনশেডের ঘর করে টার্কি পালন করছেন। বর্তমানে তাদের খামারে ৬৩টি টার্কি রয়েছে। টার্কির পরিচর্যা করছেন আব্দুল করিম ও ফেরদৌস। 

আব্দুল করিম ও ফেরদৌস জানান, প্রথমে শখের বশে শুরু করেছিলাম কিন্তু পরবর্তীতে বুঝতে পারলাম এই মুরগি পালন করে স্বাবলম্বী হওয়া সম্ভব। তারপর থেকে দুই বন্ধু পুরোদমে শুরু করি। টার্কি ৬ মাস বয়স হলে ডিম দেয়া শুরু করে। একটানা নয় মাস ডিম দেয়। ১০ মাস বয়সের মুরগি ৫ থেকে ৭ কেজি এবং মোরগ ২০ কেজি পর্যন্ত ওজন হয়। এক মাস বয়সী বাচ্চা তারা ৫০০ টাকা পিস কিনে শুরু করেন। ভবিষ্যতে তারা টার্কির ডিম সংরক্ষণ করে বাচ্চা ফুটিয়ে খামার সংখ্যা বাড়ানোসহ এলাকার চাহিদা মেটাতে কাজ করবেন বলে জানান। 

তারা আরো জানান, মুরগি পালনে স্বল্প ব্যয়ে অধিক লাভবান হওয়ার সুযোগ রয়েছে বেকারদের জন্য। এ মুরগি গরমে ভালো থাকে, ঘুম পাড়ে, দিনে দুবার খাবার দেয়া হয়। বাজারে বিক্রি হয় ৪০০ টাকা কেজি। ভবিষ্যৎ লাভবান হলে ব্যবসার পরিধি বাড়াবেন। তাদের খামারে ৪০টি মুরগি, ২৩টি মোরগ রয়েছে। 

সূত্র জানা গেছে, বগুড়ার রনবাঘাতে টার্কির বড় খামার রয়েছে। বগুড়ায় হ্যাচারি থেকে অনেকে বাচ্চা সংগ্রহ করে পালন শুরু করেছেন। গাছ, লতা, পাতা, ভাত, গম সব রকম খাবার খায়, তবে আলাদাভাবে ফিড দেয়া হয়। এই মুরগির মাংস সুস্বাদু ও পুষ্টিকর। 
উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা গৌরাঙ্গ তালুকদার জানান, সিংড়ায় টার্কি পালনের জন্য তারা প্রশিক্ষণ দিচ্ছেন, তাছাড়া আগ্রহী যুবকদের পরামর্শ দেয়া হচ্ছে।


নোয়াখালীর গ্রামের বাড়িতে চলছে মাতম
ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে বেশিরভাগ হতাহতের গ্রামের বাড়ি নোয়াখালীর সোনাইমুড়ি
বিস্তারিত
কেরানীগঞ্জে কিশোরকে ছাদ থেকে ফেলে
ঢাকার কেরানীগঞ্জে ছয়তলার ছাদ থেকে ফেলে দিয়ে এক কিশোরকে হত্যা
বিস্তারিত
সিরাজগঞ্জে চোলাই মদসহ ব্যবসায়ী গ্রেফতার
সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার বেতকান্দী এলাকায় অভিযান চালিয়ে চোলাই মদসহ এক
বিস্তারিত
দু’দফায় ৩৫শ মণ লবণ লুট:
কক্সবাজারের চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়নের ফুলছড়ি মৌজায় ব্যক্তি মালিকানধীন লবণ
বিস্তারিত
বেরোবিতে মহান শহীদ ও আন্তর্জাতিক
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর (বেরোবি)-এ যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস
বিস্তারিত
মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২
মানিকগঞ্জের শিবালয় উপজেলায় পৃথক সড়ক দুর্ঘটনায় দুজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার
বিস্তারিত