নাটোরে টার্কি মুরগি পালনে ঝুঁকছেন যুবকরা

নাটোরের সিংড়ায় টার্কি মুরগি পালনে ঝুঁকছেন বেকার যুবকরা। পৌর সদর ও উপজেলার বিভিন্ন মহল্লা/গ্রামে টার্কি পালন করা হচ্ছে। টার্কি মুরগি পালনে স্বল্প ব্যয়ে অধিক লাভবান হওয়ার সুযোগ রয়েছে বেকারদের জন্য। মূলত বেকারত্ব দূরীকরণে অন্যতম কাজ হিসেবে সিংড়ার আরিফুল, মানিক, রাসেলসহ অর্ধশত যুবকরা ঝুঁকে পড়ছেন এ মুরগি পালনে। 

খোঁজ নিয়ে দেখা যায়, পৌর শহরের উত্তর দমদমা মহল্লায় টার্কি চাষ করছেন আব্দুল করিম ও ফেরদৌস রহমান নামে দুই যুবক। চার মাস আগে পালনের সিদ্ধান্ত নেন তারা। অনলাইন থেকে তথ্য নিয়ে এবং যাদের খামার রয়েছে সেসব খামার পরিদর্শন করে নিজেরা টার্কি মুরগি পালন শুরু করেন। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, নিজ বাড়ির আঙিনায় টিনশেডের ঘর করে টার্কি পালন করছেন। বর্তমানে তাদের খামারে ৬৩টি টার্কি রয়েছে। টার্কির পরিচর্যা করছেন আব্দুল করিম ও ফেরদৌস। 

আব্দুল করিম ও ফেরদৌস জানান, প্রথমে শখের বশে শুরু করেছিলাম কিন্তু পরবর্তীতে বুঝতে পারলাম এই মুরগি পালন করে স্বাবলম্বী হওয়া সম্ভব। তারপর থেকে দুই বন্ধু পুরোদমে শুরু করি। টার্কি ৬ মাস বয়স হলে ডিম দেয়া শুরু করে। একটানা নয় মাস ডিম দেয়। ১০ মাস বয়সের মুরগি ৫ থেকে ৭ কেজি এবং মোরগ ২০ কেজি পর্যন্ত ওজন হয়। এক মাস বয়সী বাচ্চা তারা ৫০০ টাকা পিস কিনে শুরু করেন। ভবিষ্যতে তারা টার্কির ডিম সংরক্ষণ করে বাচ্চা ফুটিয়ে খামার সংখ্যা বাড়ানোসহ এলাকার চাহিদা মেটাতে কাজ করবেন বলে জানান। 

তারা আরো জানান, মুরগি পালনে স্বল্প ব্যয়ে অধিক লাভবান হওয়ার সুযোগ রয়েছে বেকারদের জন্য। এ মুরগি গরমে ভালো থাকে, ঘুম পাড়ে, দিনে দুবার খাবার দেয়া হয়। বাজারে বিক্রি হয় ৪০০ টাকা কেজি। ভবিষ্যৎ লাভবান হলে ব্যবসার পরিধি বাড়াবেন। তাদের খামারে ৪০টি মুরগি, ২৩টি মোরগ রয়েছে। 

সূত্র জানা গেছে, বগুড়ার রনবাঘাতে টার্কির বড় খামার রয়েছে। বগুড়ায় হ্যাচারি থেকে অনেকে বাচ্চা সংগ্রহ করে পালন শুরু করেছেন। গাছ, লতা, পাতা, ভাত, গম সব রকম খাবার খায়, তবে আলাদাভাবে ফিড দেয়া হয়। এই মুরগির মাংস সুস্বাদু ও পুষ্টিকর। 
উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা গৌরাঙ্গ তালুকদার জানান, সিংড়ায় টার্কি পালনের জন্য তারা প্রশিক্ষণ দিচ্ছেন, তাছাড়া আগ্রহী যুবকদের পরামর্শ দেয়া হচ্ছে।


ভূঞাপুরে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)
যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্য্যরে মধ্যদিয়ে টাঙ্গাইলের ভূঞাপুরে ইবরাহীম খাঁ সরকারি
বিস্তারিত
বেরোবিতে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) রংপুর-এর ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের স্নাতক
বিস্তারিত
রাজশাহীতে পালিত হচ্ছে ঈদে মিলাদুন্নবী
যথাযথ ধর্মীয় ভাবগাম্ভির্য্যরে মধ্য দিয়ে রাজশাহীতে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)
বিস্তারিত
রাজশাহীতে ট্রেনের ধাক্কায় নারীর মৃত্যু
রাজশাহীতে ট্রেনের ধাক্কায়  নার্গিস বেগম (৪৫) এক নারীর মৃত্যু হয়েছে।
বিস্তারিত
টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা ব্যবসায়ি
কক্সবাজারের টেকনাফে ইয়াবার চালান খালাসকে কেন্দ্র করে দু’দল ইয়াবা ব্যবসায়ীর
বিস্তারিত
এএসআই রুবেলের শ্বশুর মুন্সীগঞ্জে বন্দুকযুদ্ধে
মুন্সীগঞ্জ জেলার টঙ্গীবাড়ি উপজেলার বেতকা গ্রামে র‌্যাবের সাথে বন্দুক যুদ্ধে
বিস্তারিত