সম্ভাবনাময় বিষয় মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি

সন্তানের নিশ্চিত ভবিষ্যৎ গড়তে অভিভাবক মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিষয়টিকে গুরুত্ব দিতে শুরু করেছেন

মো. সাইফুল ইসলাম খান

মাল্টিমিডিয়া প্রযুক্তি ও সৃজনশীল আর্টসের মধ্যে সমন্বয় ঘটানো এবং সৃজনশীল চিন্তাকে প্রযুক্তির মাধ্যমে যুগোপযোগী করার চিন্তা নিয়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি শুরু করেছে বিএসসি ইন মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিষয়ে পাঠদান। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও মিডিয়া শিল্প যথেষ্ট অগ্রগামী। এ অবস্থায় সৃজনশীল চিন্তাকে প্রযুক্তির সাহায্যে নান্দনিকভাবে উপস্থাপন করার কৌশল, নীতি জানা প্রয়োজন। শিক্ষার মাধ্যমে এ শিল্পকে উজ্জ্বল ভবিষ্যতের দিকে নিয়ে যাওয়ার প্রয়াসে এমসিটিএ বিভাগ অগ্রগামী ভূমিকা পালন করবে। শিল্প ও প্রযুক্তির সমন্বয়ে শিক্ষার এ পর্যায়ে প্রয়োজন পরিবেশ ও শিক্ষার প্রসার, যা নতুন প্রজন্মকে উন্নত শিক্ষায় শিক্ষিত হওয়ার ব্যাপারে বিশেষ সহায়তা করবে। এতে সৃজনশীল প্রতিভাসম্পন্ন প্রজন্ম খুঁজে পাবে সম্ভাবনার নতুন ক্ষেত্রে, যা দেশ ও দেশের শিল্পকে বিশ্বের কাছে উপস্থাপন করবে নিজ বৈশিষ্ট্য। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এ ধরনের নতুন বিষয় অধ্যয়নের সুযোগ দেশ ও দেশের নতুন প্রজন্মকে সামনের দিকে এগিয়ে যেতে সহায়তা করবে। এ ডিগ্রি তাদের জন্য, যারা নিজেদের সৃজনশীল মেধাকে প্রযুক্তির মাধ্যমে পেশাধারী দক্ষতায় রূপান্তর করতে ইচ্ছুক। 
দেশে এবং বিদেশে মাল্টিমিডিয়া এবং ক্রিয়েটিভ টেকনোলজিতে পড়াশোনা করা দক্ষ ও যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থীদের যথেষ্ট চাহিদা রয়েছে। নতুন কিছু সৃষ্টির মাঝে আছে আনন্দ; আছে অপার সম্ভাবনাও। এ সম্ভাবনাকে কাজে লাগিয়ে আগামী প্রজন্ম নিজেকে তুলে ধরবে বিশ্ব দরবারে। এ বিষয়ে পড়াশোনার মাধ্যমে একজন শিক্ষার্থী গ্রাফিক্স, ৩উ মডেলিং, অ্যানিমেশন, ভিজ্যুয়াল ইফেক্ট, গেম ডেভেলপমেন্ট ইত্যাদি সম্পর্কে বিশ্বমানের দক্ষতা অর্জন করতে সক্ষম হবে এবং এক্ষেত্রটির সব শাখায় সৃজনশীল পেশাদাররা মাল্টিমিডিয়া প্রযুক্তিবিদ হিসেবে জ্ঞান ও গুণাবলির বিকাশ ঘটাতে পারবে। 
অপার সম্ভাবনার কথা মাথায় রেখে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বিএসসি ইন মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিষয়টির ওপর উচ্চশিক্ষা কার্যক্রম চালু করেছে। মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি খাতে প্রাতিষ্ঠানিক, তত্ত্বীয় ও ব্যবহারিক জ্ঞানধারী উচ্চমানের স্নাতক ডিগ্রিধারী মেধা সরবরাহের গুরু দায়িত্ব কাঁধে নিয়ে এগিয়ে আসার এ কাজটি সফলতার সঙ্গে শুরু করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)। স্প্রিং সেমিস্টার ২০১২ থেকে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজির ওপর চার বছর মেয়াদি শিক্ষাব্যবস্থার আওতায় বিএসসি ইন মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি ডিগ্রি কার্যক্রম চালু করেছে।
এ সেক্টরটিতে বিষয়ভিত্তিক জ্ঞানধারী লোকবলের ব্যাপক চাহিদা সত্ত্বেও জোগান নেই। দেশের বৃহত্তর জনগোষ্ঠীর স্বার্থে বিষয়ভিত্তিক লোকবল সরবরাহের ব্রত নিয়ে ডিআইইউতে মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজিতে পড়াশোনা করে উজ্জ্বল ক্যারিয়ার তৈরির সুযোগ বিদ্যমান। সন্তানের নিশ্চিত ভবিষ্যৎ গড়তে অভিভাবকরা মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিষয়টিকে গুরুত্ব দিতে শুরু করেছেন। এ বিষয়টিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা নিশ্চিত ভবিষ্যতের সুখ-স্বপ্ন বুকে লালন করে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিভাগে পড়াশোনা চালিয়ে যাচ্ছে। সম্ভাবনাময় এ বিষয়ে পড়াশোনা করতে পেরে শিক্ষার্থীরাও আনন্দিত। বাস্তবসম্মত শিক্ষা কারিকুলাম, মানসম্পন্ন শিক্ষকম-লী, যুগোপযোগী শিক্ষা উপকরণ, উপযুক্ত শিক্ষার পরিবেশ, সীমিত শিক্ষাব্যয় ডিআইইউয়ের মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি ডিপার্টমেন্টকে স্বকীয় ও অনন্য করে রেখেছে। উল্লেখ্য, এ বিভাগের বর্তমান শিক্ষার্থীদের মধ্যে ২৫ শতাংশ পার্টটাইম ও আউটসোসিং করে অর্থাৎ অনেক শিক্ষার্থী নিজেই নিজের খরচ বহন করতে পারে। 
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শুরু হওয়া চার বছর মেয়াদি ১৪৭ ক্রেডিটের বিএসসি ইন মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিষয়ে গ্রাফিক্স ডিজাইন, অ্যানিমেশন, ভিজ্যুয়াল ইফেক্ট, মোশন গ্রাফিক্স, গেম ডেভেলপমেন্ট, ওয়েব ডেভেলপমেন্ট, ভিডিও প্রডাকশন ইত্যাদির ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়।
ভর্তির যোগ্যতা : এ বিভাগে ভর্তি হওয়ার জন্য একজন শিক্ষার্থীকে এসএসসি ও এইচএসসিতে কমপক্ষে সিজিপিএ-২.৫ অথবা দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ হতে হবে এবং অবশ্যই বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হতে হবে। ভালো জিপিএধারীসহ ভর্তি হওয়ার পর ডিপার্টমেন্টের প্রতি সেমিস্টারে ভালো রেজাল্ট অর্জনকারী মেধাবীদের বিভিন্ন পর্যায়ের বৃত্তি প্রদান করা হয়ে থাকে। এছাড়াও গরিব ও মেধাবী শিক্ষার্থীদের ক্ষেত্রেও ডিআইইউ বিশেষ ছাড় দিয়ে থাকে।
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বিএসসি ইন মাল্টিমিডিয়া অ্যান্ড ক্রিয়েটিভ টেকনোলজি বিভাগে প্রতি বছর তিনটি সেমিস্টারে ভর্তি নেওয়া হয়। ভর্তির যাবতীয় তথ্য পেতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ৪/২ সোবাহানবাগ, ধানমন্ডি, ঢাকা এ ঠিকানায় যোগাযোগ করতে হবে। 
প্রয়োজনীয় টেলিফোন নম্বর : ৪৮১১১৬৩৯, ৪৮১১১৬৭০, ৯১২৮৭০৫ বর্ধিত : ৪৪৪, ৫৫৫। মোবাইল : ০১৭১৩৪৯৩০৫০-১, ফ্যাক্স : ৮৮-০২-৯১৩১৯৪৭।
ই-মেইল : [email protected], ওয়েব : www.daffodilvarsity.edu.bd


আন্তর্জাতিক প্রশিক্ষণ পেলেন ৯০ প্রাণী
পোলট্র্রির বিজ্ঞানসম্মত স্বাস্থ্য ব্যবস্থাপনা, সঠিকভাবে রোগবালাই নির্ণয়, চিকিৎসা এবং রোগ
বিস্তারিত
সবার উপরে বাবা-মা
যে-কোনো মানুষের গায়ে হাত তোলাই অপরাধ। আর সন্তান হয়ে বাবা-মায়ের
বিস্তারিত
স্মৃতির মানসপটে যুক্তরাজ্য সফর
বিদেশে যাওয়ার অভিজ্ঞতা হয়তো অনেকেরই হয়ে থাকে। তবে কলেজের প্রতিনিধি,
বিস্তারিত
ব্যবসার ধারণা : গড়তে চাইলে
নিজের পায়ে দাঁড়াতে হলে আপনাকে উদ্যোগী হতে হবে। আর উদ্যোক্তা
বিস্তারিত
৭৫ শতাংশ বৃত্তিতে আইটি ও
বিভিন্ন কারণে যারা আইটিতে দক্ষতা উন্নয়নের সুযোগ থেকে বঞ্চিত তাদের
বিস্তারিত
লক্ষ্য যখন কৃষি বিশ্ববিদ্যালয়
ক্রমবর্ধমান জনসংখ্যার বিপরীতে ক্রমাগত উর্বরা জমির পরিমাণ কমছে। জনসংখ্যার এ
বিস্তারিত