আশুরার আমল কী ও কেন

আগামীকাল শুক্রবার আশুরা। শুক্রবার ও আজ বৃহস্পতিবার আশুরার সুন্নত রোজা।
আশুরা কেন গুরুত্বপূর্ণ
আবদুল্লাহ বিন আব্বাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, নবী করিম (সা.) মদিনায় আগমন করে দেখতে পেলেন ইহুদিরা আশুরার দিন রোজা পালন করছে। নবীজি (সা.) বললেন, এটি কী? তারা বলল, এটি একটি ভালো দিন। এ দিনে আল্লাহ তায়ালা বনি ইসরাইলকে তাদের দুশমনের কবল থেকে বাঁচিয়েছেন। তাই মুসা (আ.) রোজা পালন করেছেন। রাসুলুল্লাহ বললেন, মুসাকে অনুসরণের ব্যাপারে আমি তোমাদের চেয়ে অধিক হকদার। অতঃপর তিনি রোজা রেখেছেন এবং রোজা রাখার নির্দেশ দিয়েছেন। (বোখারি)।
আশুরার রোজার ফজিলত
আবদুল্লাহ বিন আব্বাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি নবী করিম (সা.) কে রোজা রাখার জন্য এত অধিক আগ্রহী হতে দেখিনি; যত দেখেছি এ আশুরার দিন এবং এ মাস অর্থাৎ রমজান মাসের রোজার প্রতি। (বোখারি)।
আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) এরশাদ করেন, ‘রমজানের পর সর্বোত্তম রোজা হচ্ছে আল্লাহর মাস মহরম (মাসের রোজা)।’ (মুসলিম)। রাসুলুল্লাহ (সা.) এরশাদ করেন, ‘আশুরার দিনের রোজার ব্যাপারে আমি আল্লাহর কাছে আশা করি, তিনি পূর্ববর্তী এক বছরের পাপ ক্ষমা করে দেবেন।’ (মুসলিম)। এটি আমাদের প্রতি মহান আল্লাহর অপার করুণা। তিনি একটি মাত্র দিনের রোজার মাধ্যমে পূর্ণ এক বছরের গোনাহ ক্ষমা করে দেন।
আশুরার রোজা কয়টি?
আবদুল্লাহ বিন আব্বাস (রা.) বর্ণনা করেন, যখন রাসুলুল্লাহ (সা.) আশুরার রোজা রাখলেন এবং (অন্যদের) রোজা রাখার নির্দেশ দিলেন লোকরা বলল, হে আল্লাহর রাসুল! এটি তো এমন দিন, যাকে ইহুদি ও খ্রিষ্টানরা বড় জ্ঞান করে, সম্মান জানায়। তখন রাসুলুল্লাহ (সা.) বললেন, আগামী বছর এ দিন এলে আমরা নবম দিনও রোজা রাখব ইনশাআল্লাহ। 
বর্ণনাকারী বলছেন, আগামী বছর আসার আগেই রাসুলুল্লাহ (সা.) এর ওফাত হয়ে গেছে। তাই আশুরার রোজার  সঙ্গে আগে বা পরে একটি মিলিয়ে দুটি রোজা রাখা সুন্নত। দুটি রোজা রাখার উদ্দেশ্যÑ ইহুদিদের সঙ্গে অমিল করা।
হরোমানা আক্তার


সিজদা করুন এবং আল্লাহর নৈকট্য
রমজান মাসে কল্যাণের পথে হে প্রতিযোগিতাকারী! সিজদা ও আনুগত্য দিয়ে
বিস্তারিত
আজকের তারাবি ১৮
আজ ১৮তম তারাবিতে সূরা আনকাবুতের ৪৫-৬৯, সূরা রুম, সূরা লোকমান,
বিস্তারিত
প্রিয়নবীর প্রিয় আমল ইতেকাফ
ইতেকাফ আরবি শব্দ। এর শাব্দিক অর্থ এক স্থানে বসা বা
বিস্তারিত
মাসআলা
প্রশ্ন : একবার সাহরির আগে আমার স্বপ্নদোষ হয়। কিন্তু আমি
বিস্তারিত
আমল
রমজান মাস ছাড়াও সালাতুত তাহাজ্জুদ পড়ার মধ্যে বিরাট সওয়াব এবং
বিস্তারিত
পাথেয়
উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আ’উযুবিকা মিনাল জুবনি ওয়া আ’উযুবিকা মিনাল
বিস্তারিত