আশুরার আমল কী ও কেন

আগামীকাল শুক্রবার আশুরা। শুক্রবার ও আজ বৃহস্পতিবার আশুরার সুন্নত রোজা।
আশুরা কেন গুরুত্বপূর্ণ
আবদুল্লাহ বিন আব্বাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, নবী করিম (সা.) মদিনায় আগমন করে দেখতে পেলেন ইহুদিরা আশুরার দিন রোজা পালন করছে। নবীজি (সা.) বললেন, এটি কী? তারা বলল, এটি একটি ভালো দিন। এ দিনে আল্লাহ তায়ালা বনি ইসরাইলকে তাদের দুশমনের কবল থেকে বাঁচিয়েছেন। তাই মুসা (আ.) রোজা পালন করেছেন। রাসুলুল্লাহ বললেন, মুসাকে অনুসরণের ব্যাপারে আমি তোমাদের চেয়ে অধিক হকদার। অতঃপর তিনি রোজা রেখেছেন এবং রোজা রাখার নির্দেশ দিয়েছেন। (বোখারি)।
আশুরার রোজার ফজিলত
আবদুল্লাহ বিন আব্বাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি নবী করিম (সা.) কে রোজা রাখার জন্য এত অধিক আগ্রহী হতে দেখিনি; যত দেখেছি এ আশুরার দিন এবং এ মাস অর্থাৎ রমজান মাসের রোজার প্রতি। (বোখারি)।
আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) এরশাদ করেন, ‘রমজানের পর সর্বোত্তম রোজা হচ্ছে আল্লাহর মাস মহরম (মাসের রোজা)।’ (মুসলিম)। রাসুলুল্লাহ (সা.) এরশাদ করেন, ‘আশুরার দিনের রোজার ব্যাপারে আমি আল্লাহর কাছে আশা করি, তিনি পূর্ববর্তী এক বছরের পাপ ক্ষমা করে দেবেন।’ (মুসলিম)। এটি আমাদের প্রতি মহান আল্লাহর অপার করুণা। তিনি একটি মাত্র দিনের রোজার মাধ্যমে পূর্ণ এক বছরের গোনাহ ক্ষমা করে দেন।
আশুরার রোজা কয়টি?
আবদুল্লাহ বিন আব্বাস (রা.) বর্ণনা করেন, যখন রাসুলুল্লাহ (সা.) আশুরার রোজা রাখলেন এবং (অন্যদের) রোজা রাখার নির্দেশ দিলেন লোকরা বলল, হে আল্লাহর রাসুল! এটি তো এমন দিন, যাকে ইহুদি ও খ্রিষ্টানরা বড় জ্ঞান করে, সম্মান জানায়। তখন রাসুলুল্লাহ (সা.) বললেন, আগামী বছর এ দিন এলে আমরা নবম দিনও রোজা রাখব ইনশাআল্লাহ। 
বর্ণনাকারী বলছেন, আগামী বছর আসার আগেই রাসুলুল্লাহ (সা.) এর ওফাত হয়ে গেছে। তাই আশুরার রোজার  সঙ্গে আগে বা পরে একটি মিলিয়ে দুটি রোজা রাখা সুন্নত। দুটি রোজা রাখার উদ্দেশ্যÑ ইহুদিদের সঙ্গে অমিল করা।
হরোমানা আক্তার


বুদ্ধির হেরফেরে তিন মাছের পরিণতি
সাগরকূলে পরিত্যক্ত ঘেরে তিনটি বড় মাছ আশ্রয় নিয়েছিল। পড়ন্ত বিকেলে
বিস্তারিত
মিথ্যা সব গোনাহের মূল
ঘড়ির কাঁটা দুপুর ১২টা ছুঁই ছুঁই। আমি সাতরাস্তার মোড় থেকে
বিস্তারিত
সুফিকোষ
  ‘গাঊছ’ শব্দটি আরবি, বাংলায় গাওছ, গওছ বা গাউস ও গওস
বিস্তারিত
সত্যবাদী ও সত্যবাদিতা
মানুষ সৃষ্টির সেরা জীব। মানুষের অঙ্গগুলো সুন্দরভাবে সঠিক পথে চলতে
বিস্তারিত
আদর্শ শিক্ষকের দায়িত্ব ও মর্যাদা
শিক্ষকতা পেশা হলো পৃথিবীর সমুদয় পেশার মধ্যে সর্বোৎকৃষ্ট ও শ্রেষ্ঠ।
বিস্তারিত
আত্মহত্যা প্রতিরোধে ইসলাম
জাতীয় পর্যায়ে আত্মহত্যা রোধ করতে হলে অবশ্যই জাতীয় পর্যায়ে প্রত্যেকটি
বিস্তারিত