পদ্মার ভাঙ্গনে ভিটেমাটি হারা নড়িয়ার ৫ সহস্রাধিক পরিবার

স্মরণ কালের ভয়াবহতম পদ্মার ভাঙ্গনে সরকারি হিসেব মতে নড়িয়ার ৫ হাজার ৮১টি পরিবার ভিটেমাটি হারা হয়েছেন। দুই মাসেরও বেশি সময় ধরে অব্যাহত পদ্মার ভাঙ্গনের ফলে ভিটেমাটি ছাড়াও নদীগর্ভে বিলীন হয়ে গেছে নড়িয়া পৌরসভার তিনটি বাজার সম্পূর্ণ ও মুলফৎগঞ্জ বাজারের এক তৃতীয়াংশসহ ৪টি বাজারের ৫ শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান।

ফলে জমি, স্থাপনা ও মালামালসহ ব্যবসায়ীদেরই দেড়’শ কোটি টাকারও বেশি ক্ষতি হয়েছে বলে দাবি ব্যবসায়ীদের।

এছাড়াও ৫০ শয্যা বিশিষ্ট নড়িয়া হাসপাতালের মূল ভবন, ২টি বেসরকারি ক্লিনিক, ১টি কমিউনিটি ক্লিনিক, ২টি প্রাথমিক বিদ্যালয়, ১টি বিষেশায়িত (প্রতিবন্ধি) বিদ্যালয়, ১৬টি (কাচা ৪টি, পাকা ১২টি) মসজিদ, ১টি মন্দির ইতিমধ্যে নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

উপজেলার প্রায় ৪ কিলোমিটার এলাকাজুড়ে গড়ে ৩৫০ মিটার প্রস্থে নদীগর্ভে চলে গেছে। দুর্গতদের দুর্দশা লাঘবে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের ত্রাণ ও পুনর্বাসনের কাজ চলমান থাকলেও প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলছেন ভুক্তভোগীরা। তাদের ক্ষোভ গত ২ জানুয়ারি একনেকে পাশ হওয়া পদ্মার ডান তীর রক্ষাবাঁধের কাজ যথা সময়ে শুরু করলে তারা এই ক্ষতির সম্মুখীন হতো না।

উল্লেখ্য, দুই মাসেরও বেশি সময় ধরে ভাঙ্গন শুরু হলেও আগ্রাসী রূপ লাভ করে গত ২৪ আগস্ট থেকে। তবে গত ৫ দিন থেকে পদ্মার পানি বৃদ্ধির ফলে নদী ভাঙ্গন না থাকলেও পানি কমার সাথে সাথে আবারো ভাঙ্গনের আশংকায় দিন কাটাচ্ছে পদ্মা পাড়ের মানুষেরা।
বিগত প্রায় ৫০ বছর থেকে নড়িয়া, জাজিরা ও ভেদরগঞ্জ উপজেলার পদ্মা তীরে বসবাসকারী মানুষেরা পদ্মার ভাঙ্গনের সাথে পরিচিত থাকলেও পদ্মার এমন আগ্রাসী রূপ তারা আর দেখেনি। তবে এবারের ভাঙ্গনে শুধু নড়িয়া উপজেলা আক্রান্ত হয়েছে।


২৫ হাজার টাকায় মিলছে শিক্ষক
লক্ষ্মীপুরে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে
বিস্তারিত
লঞ্চ টার্মিনালের বাথরুমে দুই জনের
নরসিংদীতে লঞ্চ টার্মিনালের বাথরুম থেকে এক কিশোরী ও শিশুসহ দুই
বিস্তারিত
পুলিশে ৯৬৮০ জনের চাকরির সুযোগ
নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ পুলিশ। প্রতিষ্ঠানটি মাধ্যমিক পাসে ট্রেইনি
বিস্তারিত
অসহায় আমিনার পাশে হুইল চেয়ার
চুনারুঘাট পৌর শহরের মমিনপুর। এ গ্রামে মাত্র দুই শতকের জমিতে
বিস্তারিত
যাকে দেখে বঙ্গবন্ধু ভেবে ভ্রম
প্রথম দেখাতে যে কেউ বঙ্গবন্ধু ভেবে ভড়কে যাবেন! অবাক শোনালেও
বিস্তারিত
শিক্ষাব্যবস্থায় কারিগরি বিষয়ে জোর দেয়া
মানুষের আত্মকর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির লক্ষ্যে শিক্ষাব্যবস্থায় কারিগরি বিষয়ে অধিক জোর
বিস্তারিত