পদ্মার ভাঙ্গনে ভিটেমাটি হারা নড়িয়ার ৫ সহস্রাধিক পরিবার

স্মরণ কালের ভয়াবহতম পদ্মার ভাঙ্গনে সরকারি হিসেব মতে নড়িয়ার ৫ হাজার ৮১টি পরিবার ভিটেমাটি হারা হয়েছেন। দুই মাসেরও বেশি সময় ধরে অব্যাহত পদ্মার ভাঙ্গনের ফলে ভিটেমাটি ছাড়াও নদীগর্ভে বিলীন হয়ে গেছে নড়িয়া পৌরসভার তিনটি বাজার সম্পূর্ণ ও মুলফৎগঞ্জ বাজারের এক তৃতীয়াংশসহ ৪টি বাজারের ৫ শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান।

ফলে জমি, স্থাপনা ও মালামালসহ ব্যবসায়ীদেরই দেড়’শ কোটি টাকারও বেশি ক্ষতি হয়েছে বলে দাবি ব্যবসায়ীদের।

এছাড়াও ৫০ শয্যা বিশিষ্ট নড়িয়া হাসপাতালের মূল ভবন, ২টি বেসরকারি ক্লিনিক, ১টি কমিউনিটি ক্লিনিক, ২টি প্রাথমিক বিদ্যালয়, ১টি বিষেশায়িত (প্রতিবন্ধি) বিদ্যালয়, ১৬টি (কাচা ৪টি, পাকা ১২টি) মসজিদ, ১টি মন্দির ইতিমধ্যে নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

উপজেলার প্রায় ৪ কিলোমিটার এলাকাজুড়ে গড়ে ৩৫০ মিটার প্রস্থে নদীগর্ভে চলে গেছে। দুর্গতদের দুর্দশা লাঘবে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের ত্রাণ ও পুনর্বাসনের কাজ চলমান থাকলেও প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলছেন ভুক্তভোগীরা। তাদের ক্ষোভ গত ২ জানুয়ারি একনেকে পাশ হওয়া পদ্মার ডান তীর রক্ষাবাঁধের কাজ যথা সময়ে শুরু করলে তারা এই ক্ষতির সম্মুখীন হতো না।

উল্লেখ্য, দুই মাসেরও বেশি সময় ধরে ভাঙ্গন শুরু হলেও আগ্রাসী রূপ লাভ করে গত ২৪ আগস্ট থেকে। তবে গত ৫ দিন থেকে পদ্মার পানি বৃদ্ধির ফলে নদী ভাঙ্গন না থাকলেও পানি কমার সাথে সাথে আবারো ভাঙ্গনের আশংকায় দিন কাটাচ্ছে পদ্মা পাড়ের মানুষেরা।
বিগত প্রায় ৫০ বছর থেকে নড়িয়া, জাজিরা ও ভেদরগঞ্জ উপজেলার পদ্মা তীরে বসবাসকারী মানুষেরা পদ্মার ভাঙ্গনের সাথে পরিচিত থাকলেও পদ্মার এমন আগ্রাসী রূপ তারা আর দেখেনি। তবে এবারের ভাঙ্গনে শুধু নড়িয়া উপজেলা আক্রান্ত হয়েছে।


অবশেষে মনোনয়নপত্র প্রত্যাহার করলেন এমপি
প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে
বিস্তারিত
কিশোরগঞ্জে ১৩ প্রার্থীর মনোনয়নপত্র প্রত্যাহার
কিশোরগঞ্জ জেলার ছয়টি আসনে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন আজ রোববার
বিস্তারিত
ফেনীতে বিএনপির তিন শতাধিক নেতাকর্মী
ফেনী সদর উপজেলার লেমুয়াতে বিএনপির তিন শতাধিক নেতাকর্মী আওয়ামী লীগে
বিস্তারিত
চুয়াডাঙ্গা জার্নালিস্টস অ্যাসোসিয়েশনের সভাপতি এনামুল,
ঢাকায় কর্মরত চুয়াডাঙ্গার সাংবাদিকদের একটি সংগঠনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে।
বিস্তারিত
নাটোরে মাদকবিরোধী সমাবশে অনুষ্ঠিত
‘জীবনকে ভালবাসুন, মাদক থেকে দুরে থাকুন’ এই শ্লোগান নিয়ে ইমাম,
বিস্তারিত
নকলা হানাদার মুক্ত দিবস পালিত
আজ (৯ ডিসেম্বর) শেরপুরের নকলা উপজেলা মুক্ত দিবস। এ উপলক্ষে
বিস্তারিত