জাতিসংঘে দুই পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী

‌‘রোহিঙ্গাদের আশ্রয় প্রদান’ এবং ‘সঙ্কট মোকাবিলায় দূরদর্শী ভূমিকার’ জন্য জাতিসংঘের সাধারণ অধিবেশনে দুটি পুরস্কার পাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

জাতিসংঘের আসন্ন ৭৩তম সাধারণ অধিবেশনে যোগ দিতে শুক্রবার সকালে ঢাকা ছাড়ছেন শেখ হাসিনা। মাঝে লন্ডনে একদিন যাত্রাবিরতি করে আগামী রোববার নিউইয়র্কে পৌঁছাবেন তিনি।

সফরে ৫০ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী। তাছাড়া দুই শতাধিক ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দলও তার সঙ্গে যাবেন।

মূল অধিবেশনের পাশাপাশি অংশ নেবেন ১২টি গুরুত্বপূর্ণ শীর্ষ বৈঠকে। গত ১৮ সেপ্টেম্বর শুরু হওয়া অধিবেশনটি বাংলাদেশের জন্য তিনটি গুরুত্ব বহন করছে।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানান, এবারের অধিবেশনে প্রধানমন্ত্রীকে দুটি পুরস্কারে সম্মানিত করা হবে। এর মধ্যে মানবিক কারণে ১০ লাখের বেশি রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দিয়ে ‘নজির স্থাপন করায়’ প্রেস সার্ভিস নিউজ এজেন্সি প্রধানমন্ত্রীকে এবার ‘ইন্টারন্যাশনাল এচিভমেন্ট অ্যাওয়ার্ড’ দেবে। এছাড়া রোহিঙ্গা সঙ্কটের সমাধানে ‘দূরদর্শী নেতৃত্বের কারণে’ দাতব্য সংগঠন ‘গ্লোবাল হোপ কোয়ালিশন’-এর পরিচালনা পর্ষদ শেখ হাসিনাকে ‘স্পেশাল রিকগনিশন ফর আউটস্ট্যান্ডিং লিডারশিপ’ অ্যাওয়ার্ড দেবে।

প্রসঙ্গত, এবার জাতিসংঘ সাধারণ অধিবেশনের প্রতিপাদ্য ঠিক করা হয়েছে ‘মেকিং দি ইউএন রিলেভেন্ট টু অল পিপল: গ্লোবাল লিডারশিপ অ্যান্ড শেয়ারড রেসপনসিবিলিটিস ফর পিসফুল, ইকুইটেবল অ্যান্ড সাসটেইনেবল সোসাইটিস’।


৩৯তম বিসিএসে কেউ নন-ক্যাডার নন
৩৯তম বিসিএসে উত্তীর্ণ কেউ এখনও নন-ক্যাডারে নেই। তবে বেশ কয়েকজনকে
বিস্তারিত
মোদি ক্ষমতায় থাকাকালীন অনেক সমস্যার
ভারতের ক্ষমতাসীন নরেন্দ্র মোদি সরকার থাকাকালীন অবস্থাতেই অনেক সমস্যার সমাধান
বিস্তারিত
রেলের টিকিট কিনতে কমলাপুরে জনস্রোত
ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে ২২
বিস্তারিত
গাড়ি কিনতে ঋণ পাচ্ছেন সংসদের
সংসদের নিজস্ব ২২ উপসচিব গাড়ি কিনতে বিশেষ ঋণ পাচ্ছেন। সরকারের
বিস্তারিত
পদ্মা সেতুর ১৩তম স্প্যান বসছে
পদ্মা সেতুর ১৩তম স্প্যান বসানো হচ্ছে আজ শুক্রবার। কয়েক দফা
বিস্তারিত
দুদেশের সম্পর্ক আরও শক্তিশালী হবে
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করে সাধারণ
বিস্তারিত