জাতিসংঘে দুই পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী

‌‘রোহিঙ্গাদের আশ্রয় প্রদান’ এবং ‘সঙ্কট মোকাবিলায় দূরদর্শী ভূমিকার’ জন্য জাতিসংঘের সাধারণ অধিবেশনে দুটি পুরস্কার পাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

জাতিসংঘের আসন্ন ৭৩তম সাধারণ অধিবেশনে যোগ দিতে শুক্রবার সকালে ঢাকা ছাড়ছেন শেখ হাসিনা। মাঝে লন্ডনে একদিন যাত্রাবিরতি করে আগামী রোববার নিউইয়র্কে পৌঁছাবেন তিনি।

সফরে ৫০ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী। তাছাড়া দুই শতাধিক ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দলও তার সঙ্গে যাবেন।

মূল অধিবেশনের পাশাপাশি অংশ নেবেন ১২টি গুরুত্বপূর্ণ শীর্ষ বৈঠকে। গত ১৮ সেপ্টেম্বর শুরু হওয়া অধিবেশনটি বাংলাদেশের জন্য তিনটি গুরুত্ব বহন করছে।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানান, এবারের অধিবেশনে প্রধানমন্ত্রীকে দুটি পুরস্কারে সম্মানিত করা হবে। এর মধ্যে মানবিক কারণে ১০ লাখের বেশি রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দিয়ে ‘নজির স্থাপন করায়’ প্রেস সার্ভিস নিউজ এজেন্সি প্রধানমন্ত্রীকে এবার ‘ইন্টারন্যাশনাল এচিভমেন্ট অ্যাওয়ার্ড’ দেবে। এছাড়া রোহিঙ্গা সঙ্কটের সমাধানে ‘দূরদর্শী নেতৃত্বের কারণে’ দাতব্য সংগঠন ‘গ্লোবাল হোপ কোয়ালিশন’-এর পরিচালনা পর্ষদ শেখ হাসিনাকে ‘স্পেশাল রিকগনিশন ফর আউটস্ট্যান্ডিং লিডারশিপ’ অ্যাওয়ার্ড দেবে।

প্রসঙ্গত, এবার জাতিসংঘ সাধারণ অধিবেশনের প্রতিপাদ্য ঠিক করা হয়েছে ‘মেকিং দি ইউএন রিলেভেন্ট টু অল পিপল: গ্লোবাল লিডারশিপ অ্যান্ড শেয়ারড রেসপনসিবিলিটিস ফর পিসফুল, ইকুইটেবল অ্যান্ড সাসটেইনেবল সোসাইটিস’।


আইসিসির সিদ্ধান্তকে স্বাগত জানালেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নৃসংশতার ‘প্রাথমিক পরীক্ষা’র
বিস্তারিত
বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৪৯ জন এমপি
একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে ৪৯ জন প্রার্থী বিনা
বিস্তারিত
ভাষা আন্দোলন নিয়ে আরও বেশি
রাষ্ট্রপতি আবদুল হামিদ আশা প্রকাশ করেছেন যে দেশের নাট্যকার, চলচ্চিত্রকার,
বিস্তারিত
ঢাকার একাংশে গ্যাস নেই
ঢাকার ধানমন্ডি, গ্রিন রোড, জিগাতলা, টালিমোড়, হাজারীবাগ এলাকায় শনিবার সকাল
বিস্তারিত
আখেরি মোনাজাতে শেষ হলো প্রথম
দেশ ও জাতির কল্যাণ কামনা করে ৫৪তম বিশ্ব ইজতেমার প্রথম
বিস্তারিত
সেবার মাধ্যমেই জাতীয় ঐক্য গড়ে
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জাহিদ মালেক বলেছেন,
বিস্তারিত