রাজধানীর পদ্মা জেনারেল হাসপাতাল

হিন্দু-মুসলিম দম্পতির নবজাতক রদবদল

নবজাতক রদবদলের পর নিজ নিজ মায়ের কোলে

রাজধানীর কলাবাগান থানা এলাকার পদ্মা জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষের দায়িত্ব অবহেলার কারণে হিন্দু-মুসলিম ধর্মের দুই নবজাতক সন্তান দুই দম্পতির মধ্যে রদবদলের অভিযোগ পাওয়া গেছে। 

হাসপাতাল থেকে নবজাতক রিলিজ নেওয়ার সময় হিন্দু সম্প্রদায়ের সন্তান এক মুসলিম দম্পতির নবজাতকের সাথে পাল্টিয়ে ফেলা হয়। ঘটনার তিন দিন পর বুধবার রাতে নরসিংদীর পলাশ থানা পুলিশের সহযোগিতায় তাদের নিজ নিজ সন্তানদের দম্পতিদের কাছে ফিরিয়ে দেওয়া হয়। 

বিষয়টি নিশ্চিত করেন পলাশ থানার ওসি (তদন্ত) গোলাম মোস্তাফা। তিনি জানান, গত ১০ সেপ্টেম্বর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রূপালি আক্তার নামে এক প্রসূতির একটি ছেলে নবজাতক ও প্রসূতি তন্নি দত্তের একটি কন্যাসন্তান জন্ম নেয়। তন্নি দত্ত নরসিংদীর পলাশ উপজেলার জিনারদীর লেবুপাড়া গ্রামের লিটন দত্তের স্ত্রী। 

অপরদিকে রূপালি আক্তার ময়মনসিংহ জেলার ফুলপুর উপজেলার চনপলাশি গ্রামের প্রবাসী আজিজুল মিয়ার স্ত্রী। দুই দম্পতির নবজাতক জন্ম নেওয়ার পর তাদের শারীরিক অবস্থার অবনতি হলে নবজাতক দুটিকে একই দিনে রাজধানীর পদ্মা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে সাত দিন চিকিৎসা শেষে রিলিজ নেওয়ার সময় হাসপাতাল থেকে নবজাতক রদবদল করে দেওয়া হয়। ঘটনার পর রূপালি আক্তার বাড়ি গিয়ে নবজাতকের পরনের প্যাম্পাস খুললে তার জন্ম নেওয়া ছেলে সন্তানটির পরিবর্তে কন্যাসন্তান দেখতে পান। পরে হাসপাতাল কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে তার সন্তানটি তন্নি দত্তের সন্তানের সাথে পরিবর্তনের বিষয়টি নিশ্চিত হয়। 

অপরদিকে তন্নি দত্তের সন্তানটি পরিবর্তনের বিষয়টি তারা দেবতার আশীর্বাদ বলে ধারণা করে নিয়েছিল। ঘটনার তিন দিন পর বুধবার রূপালি আক্তার সন্তানের দাবি নিয়ে পলাশ থানায় আসলে, থানা পুলিশের সহযোগিতায় রূপালি আক্তারের ছেলে সন্তান তন্নি দত্তের কাছ থেকে ফিরিয়ে দেওয়া হয়। অপরদিকে রূপালি আক্তারের কাছে থাকা তন্নি দত্তের কন্যাকেও ফিরিয়ে দেওয়া হয়। 

ওসি গোলাম মোস্তফা আরো জানান, নবজাতক দুটি ভিন্ন লিঙ্গের হওয়ায় তাদের শনাক্ত করা সহজ হয়েছে। একই লিঙ্গের হলে এতে অনেক জটিলটার সৃষ্টি হতো। হাসপাতালের কর্তৃপক্ষের দায়িত্বহীনতার কারণেই এরকম ঘটনা ঘটেছে।

এদিকে বিষয়টি নিয়ে পদ্মা জেনারেল হাসপাতালের ম্যানেজার কামরুজ্জামানের সাথে যোগাযোগ করলে তিনি এ বিষয়ে কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কোনো কথা বলতে চায়নি।


শেরপুরে নারীদের মাঝে সঞ্চয়ের চেক
শেরপুরে আরইআরএমপি-এর নারী কর্মীদের মাঝে তাদের সঞ্চয়ের চেক ও সনদপত্র
বিস্তারিত
গফরগাঁওয়ে বাল্যবিয়ে প্রতিরোধ কমিটির সদস্যের
বাল্যবিয়ে এখনো বাংলাদেশের অন্যতম বড় সমস্যা। এ সমস্যাকে অনেকটা ঝেঁটিয়ে
বিস্তারিত
পূজা উপলক্ষে মানিকগঞ্জে বস্ত্র বিতরণ
শারদীয় দুর্গাপূজা উপলক্ষে মানিকগঞ্জের দৌলতপুরে দুস্থ হিন্দুদের মাঝে শাড়ি কাপড়
বিস্তারিত
তিন দিনব্যাপী সাংবাদিক প্রশিক্ষণের সমাপনী
প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)-এর আয়োজনে নোয়াখালী জেলায় কর্মরত প্রিন্ট ও
বিস্তারিত
সখীপুরে ইউসিসিএ লিঃ-এর নির্বাচন সম্পন্ন
টাঙ্গাইলের সখীপুরে বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতি
বিস্তারিত
ধর্ষিত কলেজছাত্রীর আত্মহত্যা: ৭ বছর
চাঞ্চল্যকর কলেজছাত্রী ধর্ষণ ও বিষপানে আত্মহত্যার ঘটনায় দায়ের করা মামলায়
বিস্তারিত