জিপি অ্যাক্সেলেরেটরে নির্বাচিত চার উদ্যোগ

স্থানীয় ও আন্তর্জাতিক বিনিয়োগকারীদের উপস্থিতিতে জিপি অ্যাক্সেলেরেটরের পঞ্চম ব্যাচ সম্প্রতি নিজেদের ধারণা উপস্থাপন করেছে। জিপি হাউজে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মন্ত্রী  বাংলাদেশের তরুণ সমাজের জন্য প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন সমস্যার সমাধান তৈরি করতে এমন একটি প্ল্যাটফর্ম সৃষ্টি করার জন্য গ্রামীণফোনকে অভিনন্দন জানান।

মন্ত্রী বলেন, ‘এই উদ্যোগ সরকারের ডিজিটাল বাংলাদেশ রূপকল্পকে সমর্থন দেয় এবং আমি জিপি অ্যাক্সেলেরেটরে অংশগ্রহণকারীদের কাছ থেকে জানতে পেরেছি যে, তারা চলতি পথে পার্কিংয়ের স্থান খুঁজে বের করার সমস্যা সমাধানে কাজ করছে, যা আমাকে আনন্দিত করেছে।’
গ্রামীণফোনের সিইও মাইকেল ফোলি বলেন, প্ল্যাটফর্মটি দেশে একটি শক্তিশালী স্টার্টআপ ইকো সিস্টেম গড়ে তুলেছে এবং দ্রুত দেশের সবচেয়ে আকর্ষণীয় মেন্টরশিপ কর্মসূচিতে পরিণত হয়েছে। জিপি অ্যাক্সেলেরেটর একটি উদ্ভাবনী প্ল্যাটফর্ম, যা স্টার্টআপগুলোকে আন্তর্জাতিক ও স্থানীয় প্রশিক্ষকদের সঙ্গে চার মাস মেয়াদি মেন্টরশিপ কর্মসূচির সুযোগ করে দেয়। নির্বাচিত স্টার্টআপরা ৮ শতাংশ ইক্যুইটির বিপরীতে সিডফান্ডিং হিসেবে পায় ১৫ হাজার মার্কিন ডলার। এছাড়াও স্টার্টআপগুলো ১১ হাজার ২০০ মার্কিন ডলার সমমূল্যের অ্যামাজন ওয়েব সার্ভিস ক্রেডিট (এডব্লিউএস) ও জিপি হাউজে অফিস করার সুযোগ পায়।
মোবাইল অপারেটর গ্রামীণফোনের অ্যাক্সেলেরেটরের পঞ্চম ব্যাচে চার উদ্ভাবনী উদ্যোগ নির্বাচিত হয়েছে। আলাদা ও বৈচিত্র্যময় ডোমেইন ও শিল্প খাতে নিজেদের প্রবৃদ্ধি এবং সাধারণ মানুষ তাদের প্রাত্যহিক জীবনে যেসব সমস্যার মুখোমুখি হয় তার সমাধান দিয়ে চারটি স্টার্টআপ সবার ওপরে নিজেদের জায়গা করে নিয়েছে বলে জানিয়েছে গ্রামীণফোন। পঞ্চম ব্যাচে এক হাজারের বেশি আবেদন থেকে চূড়ান্তভাবে নির্বাচিত স্টার্টআপগুলো হচ্ছেÑ সার্চ ইংলিশ, পার্কিং কই, সিওয়ার্ক এবং অনুকিট।
সার্চ ইংলিশ : ভয় ও লজ্জা কাটিয়ে উঠে সাধারণ মানুষ যেন তাদের ইংরেজি দক্ষতা বাড়াতে পারে তারই একটি প্ল্যাটফর্ম। ‘জীবন পরিবর্তনে ইংরেজি শিক্ষা’ প্রতিপাদ্য নিয়ে এ প্ল্যাটফর্ম ১৫ লাখের বেশি মানুষকে অনলাইনে ইংরেজি শেখার উন্নয়নে সহায়তা করছে। এক বছরের  মধ্যে সার্চ ইংলিশের এক হাজারের বেশি সাফল্যগাথা রয়েছে।
পার্কিং কই : অ্যাপের মাধ্যমে চালকদের সহায়তা করছে কাছাকাছি পার্কিংয়ের জায়গা খুঁজে পাওয়ার ব্যাপারে। একই সঙ্গে এটা মালিকদের জন্য যাদের পার্কিংয়ের জায়গা এখনও খালি পড়ে আছে তাদের কাছে বিকল্প আয়ের উৎস তৈরি করবে। সিওয়ার্ক মাইক্রো জব প্ল্যাটফর্ম হিসেবে নির্বাচিত হয়েছে জিপি অ্যাক্সেলেরেটরে। এর মাধ্যমে নিয়োগদাতারা সহজেই যে কোনো বড় কাজের সমাধান করিয়ে নিতে পারেন। 
সিওয়ার্ক : কাজগুলোকে ছোট ছোট ভাগে বিভক্ত করে নির্বাচিত ডিস্ট্রিবিউটর পুলের মধ্যে দিয়ে দেয়। এখানের সহস্রাধিক ভেরিফায়েড কন্ট্রিবিউটর তাদের কাজ শেষ করে অনলাইনেই কাজটি সাবমিট করে। ‘সিওয়ার্ক’ কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে কাজের মান যাচাই করে এবং নিয়োগদাতাদের কাছে সম্পন্ন কাজটি জমা দিয়ে দেয়।
অনুকিট : জিপি অ্যাক্সেলেরেটরের পঞ্চম ব্যাচের অন্যতম অভিনব স্টার্টআপ। অনুকিট অ্যাপ এসএমইগুলোকে তাদের দৈনন্দিন যোগাযোগকে কার্যকরী উপায়ে করার ব্যাপারে সহায়তা করবে। শুধু অনুকিট অ্যাপ ব্যবহার করার মাধ্যমে ব্যবসার মালিকরা তাদের ব্যবসার পারফরম্যান্সের হিসাব রাখতে পারবে।


‘লাইভ ভয়েস ট্রান্সলেশন’!
‘লাইভ ভয়েস ট্রান্সলেশন’ নামে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান আভায়া নতুন একটি প্রযুক্তির
বিস্তারিত
টুইটারপ্রধান ব্যবহার করেন না ডেস্কটপ-ল্যাপটপ
টুইটারপ্রধান জ্যাক ডরসির মতে, ল্যাপটপ, ডেস্কটপ কিংবা ট্যাবলেট এগুলো না
বিস্তারিত
‘ম্যাথ ম্যানিয়া’য় ওয়ালটন ল্যাপটপে মুগ্ধ
রাজধানীর সেন্ট জোসেফ স্কুলে অনুষ্ঠিত গণিত অলিম্পিয়াড ‘জোসেফাইট ম্যাথ ম্যানিয়া’য়
বিস্তারিত
জিপ্লেক্সের মাধ্যমে রবির কন্টাক্ট সেন্টার
জিপ্লেক্সের সহায়তায় কন্টাক্ট সেন্টার আরও উন্নত করেছে ডিজিটাল সেবাপ্রদানকারী কোম্পানি
বিস্তারিত
বিশ্বজুড়ে ইউটিউবে বিভ্রাট, পরে সমাধান
বুধবার সকালে বড় ধরনের বিভ্রাটের মুখে পড়ে ইউটিউবের সেবা। সার্ভারজনিত
বিস্তারিত
‘পিকচার ইন পিকচার মোড’
সম্প্রতি হোয়াটসঅ্যাপে ‘পিকচার ইন পিকচার মোড’ নামের একটি ফিচার উন্মোচন
বিস্তারিত