অপসারিত অধীর, প্রদেশ কংগ্রেসে বড়সড় রদলবদল

প্রদেশ কংগ্রেস সভাপতি সোমন মিত্র

প্রদেশ কংগ্রেস সভাপতি পদ থেকে অপসারিত হলেন অধীর চৌধুরী। লোকসভা ভোটের আগে রাজ্যে বড়সড় রদবদল ঘটালেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। অধীর চৌধুরীর স্থলাভিষিক্ত হলেন সোমন মিত্র। তিনি আগেও এই দায়িত্ব সামলেছেন দীর্ঘদিন। লোকসভা ভোটের আগে ফের তার ওপরই আস্থা রাখলেন রাহুল। অধীর হলেন প্রচার কমিটির চেয়ারম্যান।

অধীর চৌধুরীর মেয়াদ শেষ হয়েছিল কিছুদিন আগেই। তবু তিনিই দায়িত্বে ছিলেন রাজ্যে পঞ্চায়েত ভোট থাকার জন্য। পঞ্চায়েত ভোট কেটে যাওয়ার পর যেকোনো দিন বড়সড় রদবদল ঘটার সম্ভাবনা ছিল। কিন্তু কে অধীর চৌধুরীর স্থলাভিষিক্ত হবেন, তা নিয়ে ছিল ধন্দ। অবশেষে সোমন মিত্রের ওপরই ভরসা রাখা হলো।

২০১৪ সালের ১০ ফেব্রুয়ারি প্রদেশ কংগ্রেস সভাপতির দায়িত্ব নিয়েছিলেন অধীর চৌধুরী। তার দায়িত্ব নেওয়ার পর প্রদেশে কংগ্রেসে খানিক জোয়ার এসেছিল। একইসঙ্গে তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরোধী হিসেবে নিজেকে তুলে ধরেছিলেন। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে সিপিএমের সঙ্গে জোট করে তৃণমূলকে শাসন ক্ষমতা থেকে সরানোর লড়াইয়ে নেমেছিলেন।

সেই লড়াইয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে কড়া চ্যালেঞ্জের মুখে দাঁড়় করালেও সেই লড়াইয়ে হারের পর অধীর চৌধুরীকে জোরে ধাক্কা দিতে শুরু করে তৃণমূল। ২০১৬ সালের পর থেকে ২০১৮ সাল মাত্র দু’বছরেরই কংগ্রেসে ভাঙন ধরে। ২০১৬ সালে কংগ্রেস বিধানসভায় প্রধান বিরোধী দল হলেও ১২ জন বিধায়ক পরবর্তী সময়ে দল ছাড়েন।

এদিকে সোমেন মিত্র আগেও প্রদেশ কংগ্রেসের দায়িত্ব সামলেছেন। মমতা বন্দ্যোপাধ্যায় যখন যুব কংগ্রেস সভানেত্রী, তখন সোমেন মিত্র ছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি।

সোমেনের প্রদেশ কংগ্রেস সভাপতি থাকাকালীনই মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মতভেদ তৈরি হয়। মমতা বন্দ্যোপাধ্যায় দল ছেড়ে তৃণমূল কংগ্রেস গড়ে তোলেন। তিনি দায়িত্ব পাওয়ার পর বলেন, আমি দায়িত্ব পেয়েছি, দায়িত্ব পালনের চেষ্টা করব।


নোবেলের জন্যে ট্রাম্পকে মনোনয়ন জাপানের
জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে শান্তিতে নোবেল পুরস্কারের জন্যে মার্কিন প্রেসিডেন্ট
বিস্তারিত
কাশ্মিরে সন্ত্রাসী হামলায় ৪০ পুলিশ
ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে সেনাবাহিনীর গাড়িবহরে সন্ত্রাসী হামলা ৪০ জন নিহত
বিস্তারিত
সীমান্তে দেয়াল নির্মাণের জন্য জরুরি
দীর্ঘদিনের প্রতিশ্রুতিবদ্ধ যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দের জন্য জাতীয়
বিস্তারিত
ইরানে আত্মঘাতী হামলা, রেভল্যুশনারি গার্ডের
ইরানে আত্মঘাতী গাড়ি বোমা হামলায় দেশটির রেভল্যুশনারি গার্ড বাহিনীর অন্তত
বিস্তারিত
পাকিস্তানে নিষিদ্ধ ভালোবাসা দিবস!
প্রায় সারা বিশ্বজুড়ে ১৪ ফেব্রুয়ারি পালিত হবে ভালোবাসা দিবস। তবে
বিস্তারিত
ইস্তাম্বুলে সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত, ৪
ইস্তাম্বুলে এক আবাসিক এলাকায় জরুরি অবতরণের চেষ্টাকালে একটি সামরিক বিমান
বিস্তারিত