অপসারিত অধীর, প্রদেশ কংগ্রেসে বড়সড় রদলবদল

প্রদেশ কংগ্রেস সভাপতি সোমন মিত্র

প্রদেশ কংগ্রেস সভাপতি পদ থেকে অপসারিত হলেন অধীর চৌধুরী। লোকসভা ভোটের আগে রাজ্যে বড়সড় রদবদল ঘটালেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। অধীর চৌধুরীর স্থলাভিষিক্ত হলেন সোমন মিত্র। তিনি আগেও এই দায়িত্ব সামলেছেন দীর্ঘদিন। লোকসভা ভোটের আগে ফের তার ওপরই আস্থা রাখলেন রাহুল। অধীর হলেন প্রচার কমিটির চেয়ারম্যান।

অধীর চৌধুরীর মেয়াদ শেষ হয়েছিল কিছুদিন আগেই। তবু তিনিই দায়িত্বে ছিলেন রাজ্যে পঞ্চায়েত ভোট থাকার জন্য। পঞ্চায়েত ভোট কেটে যাওয়ার পর যেকোনো দিন বড়সড় রদবদল ঘটার সম্ভাবনা ছিল। কিন্তু কে অধীর চৌধুরীর স্থলাভিষিক্ত হবেন, তা নিয়ে ছিল ধন্দ। অবশেষে সোমন মিত্রের ওপরই ভরসা রাখা হলো।

২০১৪ সালের ১০ ফেব্রুয়ারি প্রদেশ কংগ্রেস সভাপতির দায়িত্ব নিয়েছিলেন অধীর চৌধুরী। তার দায়িত্ব নেওয়ার পর প্রদেশে কংগ্রেসে খানিক জোয়ার এসেছিল। একইসঙ্গে তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরোধী হিসেবে নিজেকে তুলে ধরেছিলেন। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে সিপিএমের সঙ্গে জোট করে তৃণমূলকে শাসন ক্ষমতা থেকে সরানোর লড়াইয়ে নেমেছিলেন।

সেই লড়াইয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে কড়া চ্যালেঞ্জের মুখে দাঁড়় করালেও সেই লড়াইয়ে হারের পর অধীর চৌধুরীকে জোরে ধাক্কা দিতে শুরু করে তৃণমূল। ২০১৬ সালের পর থেকে ২০১৮ সাল মাত্র দু’বছরেরই কংগ্রেসে ভাঙন ধরে। ২০১৬ সালে কংগ্রেস বিধানসভায় প্রধান বিরোধী দল হলেও ১২ জন বিধায়ক পরবর্তী সময়ে দল ছাড়েন।

এদিকে সোমেন মিত্র আগেও প্রদেশ কংগ্রেসের দায়িত্ব সামলেছেন। মমতা বন্দ্যোপাধ্যায় যখন যুব কংগ্রেস সভানেত্রী, তখন সোমেন মিত্র ছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি।

সোমেনের প্রদেশ কংগ্রেস সভাপতি থাকাকালীনই মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মতভেদ তৈরি হয়। মমতা বন্দ্যোপাধ্যায় দল ছেড়ে তৃণমূল কংগ্রেস গড়ে তোলেন। তিনি দায়িত্ব পাওয়ার পর বলেন, আমি দায়িত্ব পেয়েছি, দায়িত্ব পালনের চেষ্টা করব।


ফ্রান্সে ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলন, গ্রেফতার
ফ্রান্সে ‘ইয়েলো ভেস্ট’ বিক্ষোভকারীদের মধ্য থেকে ১৭’শরও বেশি লোককে গ্রেফতার
বিস্তারিত
রুশ মানবাধিকার কর্মী লিউদমিলা আর
রাশিয়ার শীর্ষস্থানীয় মানবাধিকার কর্মী ও সাবেক সোভিয়েত ইউনিয়নের ভিন্নমতাবলম্বী লিউদমিলা
বিস্তারিত
চাকরি ছাড়ছেন ট্রাম্পের চিফ অব
মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, তার চিফ অব স্টাফ
বিস্তারিত
ইতালিতে নাইটক্লাবে আগুন, পদদলিত হয়ে
ইতালির মধ্যাঞ্চলীয় আনকোনার কাছে একটি নাইটক্লাবে রোববার মধ্যরাতের পর পদদলিত
বিস্তারিত
মিথ্যা বলায় রাশিয়াকে অভিযুক্ত করল
সিরীয় বিদ্রোহীদের ব্যবহার করা রাসায়নিক অস্ত্রের ব্যাপারে মিথ্যা তথ্য দেয়ায়
বিস্তারিত
বুথফেরত সমীক্ষায় ৩ রাজ্যে জয়ী
শেষ হল পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। উনিশের লোকসভা নির্বাচনের আগে
বিস্তারিত