ইরানের সামরিক কুচকাওয়াজে হামলা: ৩ দেশের রাষ্ট্রদূতকে তলব

ইরানে সামরিক বাহিনীর বর্ণাঢ্য কুচকাওয়াজে বন্দুকধারীদের প্রাণঘাতী হামলার পর সেখানে নিযুক্ত ইউরোপের তিনটি দেশের রাষ্ট্রদূতকে তলব করেছে তেহরান। ‘বিদ্রোহী গোষ্ঠীগুলোকে আশ্রয়-প্রশ্রয় দেওয়ার’ অভিযোগ তুলে এর প্রতিবাদ জানাতে যুক্তরাজ্য, নেদারল্যান্ড ও ডেনমার্কের রাষ্ট্রদূতত্রয়কে তলব করা হয়।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। তেহরানের এই তলব জারিকে কেন্দ্র করে ইউরোপীয় দেশ তিনটির সঙ্গে তাদের নতুন করে কূটনৈতিক উত্তেজনা ছড়ানোর আশঙ্কা করা হচ্ছে।

শনিবার (২২ সেপ্টেম্বর) ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শহর আহভাজে ওই সামরিক কুচকাওয়াজে বন্দুকধারীদের হামলায় অন্তত ২৫ জন নিহত হন। যাদের মধ্যে সশস্ত্র বাহিনীর অভিজাত শাখা রেভল্যুশনারি গার্ডের আট কর্মকর্তা এবং এক সাংবাদিকও রয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত অর্ধশত লোক।  সামরিক বাহিনীর পোশাক পরে নিকটস্থ একটি পার্ক থেকে কুচকাওয়াজ লক্ষ্য করে নির্বিচারে গুলি ছোড়ে ওই বন্দুকধারীরা।

সরকারবিরোধী আরব জাতীয়তাবাদী গোষ্ঠী ‘আহভাজ ন্যাশনাল রেসিস্ট্যান্স’ এ হামলার দায় স্বীকার করেছে। এই ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ আখ্যা দিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাবেদ জারিফ বলেন, এই সন্ত্রাসী হামলা হয়েছে ‘বিদেশি’ অর্থায়নে।

আঞ্চলিকভাবে সৌদি আরবের সঙ্গে ইরানের বছরের পর বছর ধরে বিরোধ চলে আসছে। ইয়েমেনের গৃহযুদ্ধ ইস্যুতে এই বিরোধ রীতিমত স্নায়ুযুদ্ধে রূপ নিয়েছে। তাছাড়া, যুক্তরাষ্ট্র ও ইউরোপের ওই তিনটি দেশসহ পশ্চিমাদের সঙ্গেও ইরানের সম্পর্ক ভালো যাচ্ছে না। পররাষ্ট্রমন্ত্রী জাবেদ ‘বিদেশ’ বলতে সৌদি অথবা পশ্চিমা বিরোধীদেরই বুঝিয়েছেন বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

ব্রিটিশ, ডাচ ও ড্যানিশ রাষ্ট্রদূতকে তলবের পর ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমী সংবাদমাধ্যকে বলেন, যতক্ষণ পর্যন্ত না এই সংগঠনগুলো ইউরোপে হামলা চালায়, ততক্ষণ পর্যন্ত তাদের সন্ত্রাসী গোষ্ঠীর তালিকাভুক্ত করা হয় না (সে অঞ্চলে)। এ বিষয়টি গ্রহণযোগ্য নয়।

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনীও এই হামলার পেছনে যুক্তরাষ্ট্রের আঞ্চলিক মিত্রদের দোষারোপ করেন। আর পররাষ্ট্রমন্ত্রী জাবেদ জারিফ সাফ বলে দেন, হামলায় মদতদাতা ‘মার্কিন গুরু’দেরও জবাবদিহির আওতায় আনা হবে।


জাপানে নিখোঁজ ৫ নৌসেনাকে মৃত
জাপান উপকূলের অদূরে দুই মার্কিন সামরিক বিমানের মধ্যে সংঘর্ষের প্রায়
বিস্তারিত
ফ্রান্সে আর্থ-সামাজিক জরুরি অবস্থা ঘোষণা
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ‘ইয়োলো ভেস্ট’ সংকটের প্রেক্ষাপটে দেশে জরুরি
বিস্তারিত
ইয়েমেনকে সহায়তায় ৫শ’ কোটি ডলার
জাতিসংঘ সোমবার জানিয়েছে, তারা আগামী বছর ইয়েমেনের প্রায় ২ কোটি
বিস্তারিত
মোদী মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন
শীতকালীন অধিবেশনের মুখে বড়সড় ধাক্কা খেল বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক
বিস্তারিত
জার্মানিতে ধর্মঘটে রেল চলাচল বিঘ্নিত
জার্মানিতে শ্রমিকদের ধর্মঘটের কারণে রেল চলাচল মারাত্মকভাবে বিঘ্নিত হয়েছে। মজুরি
বিস্তারিত
আর্মেনিয়ার আগাম নির্বাচন, পাশিনিয়ান জোটের
আর্মেনিয়ার ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের নির্বাচনী জোট দেশটির রোববারের আগাম
বিস্তারিত