ফের ভারত-পাকিস্তান ‌‘মেগা লড়াই’ রোববার

গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভারতের কাছে পাত্তাই পায়নি পাকিস্তান। দু’দল আগেই সুপার ফোরে উঠে যাওয়ায় সে ম্যাচের কোনও গুরুত্ব ছিল না। তবে রোববার ভারত-পাকিস্তান ম্যাচের গুরুত্ব রয়েছে। এই ম্যাচে যারা জিতবে তাদের ফাইনালে ওঠা অনেকটাই সহজ হবে।

সবশেষ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে হেরেছিল ভারত। এশিয়া কাপের গ্রুপ পর্বের ম্যাচ জেতার পর অনেকে বলেছিলেন, ভারত চ্যাম্পিয়ন্স ট্রফি হারের প্রতিশোধ নিয়ে ফেলেছে।

ভারতের সম্ভাব্য প্রথম একাদশে রোহিত, ধাওয়ান, রাইডু, কার্তিক, ধোনি, কেদার থাকবেন ব্যাটসম্যান হিসেবে। ভূবনেশ্বর কুমার, জশপ্রীত বুমরাহ থাকবেন পেস আক্রমণে। কুলদীপ-চাহাল-জাদেজা থাকবেন স্পিন আক্রমণে। এছাড়া পার্ট টাইম স্পিনার হিসাবে কেদার যাদব রয়েছেন। সম্ভবত গত ম্যাচের দলকেই অপরিবর্তিত রাখবে ভারত।

দুবাইয়ের পিচ এমনিতেই মন্থর। ভারত-পাকিস্তান গত ম্যাচেই তার প্রমাণ পাওয়া গেছে। এই ম্যাচেও উইকেটের তেমন কোনও বদল হবে না। অর্থাৎ, প্রথমে ব্যাট করে ২৭৫-২৮০ রান তুলতে পারলেই জয়ের খুব কাছে যাওয়া যাবে। তবে এই ম্যাচ জিতলেই এশিয়া কাপের ফাইনাল নিশ্চিত হবে না। তবে কাজটা অনেকটাই সহজ হবে। ভারত যদি আজ জেতে এবং শেষ ম্যাচে আফগানদের বিরুদ্ধে হেরে যায়, তা হলে ফাইনালে ওঠার ক্ষেত্রে নেট রান রেটের প্রশ্ন এসে যাবে।  সেখানে অন্যদের তুলনায় ভারত এগিয়েই থাকবে।

গ্রুপ পর্বে এই ভারতের কাছেই হেরেছিল পাকিস্তান। অবশ্য সুপার ফোরেও তাদের যথেষ্ট বেগ দিয়েছে আফগানিস্তান। টেস্ট পরিবারের নবীন এই সদস্য দেশটির বিরুদ্ধে জয়ের জন্য শেষ ওভার অবধি খেলতে হয়েছে। শোয়েব মালিক ৩ বল বাকি থাকতেই পাকিস্তানের জয় নিশ্চিত করেছে। আফগানদের বিপক্ষে জয়টি নিশ্চয় পাকিস্তানিদের মনোবল বাড়িয়ে দেবে। সেক্ষেত্রে উপমহাদেশের দর্শকরা একটি রোমাঞ্চকর লড়াই দেখবে। যদিও প্রথম ম্যাচে রোমাঞ্চের ছিটেফোঁটাও ছিল না।


অস্ট্রেলিয়া ঘুরে দাঁড়াবে: পন্টিং
অ্যাডিলেডে ভারতের কাছে হারলেও পার্থে সিরিজের দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়া ঘুরে
বিস্তারিত
শেষ ম্যাচে জয়ের ধারায় ফিরবে
অধিনায়ককে অনেক সময় জুয়া খেলতে হয়। সেই জুয়া অনেক সময়
বিস্তারিত
বাংলাদেশকে হারিয়ে সিরিজ সমতায় উইন্ডিজ
প্রথম ওয়ানডে জিতে এগিয়ে গিয়েছিল বাংলাদেশ। আজ দ্বিতীয় ওয়ানডে জিতলেই
বিস্তারিত
ওয়েস্ট ইন্ডিজকে ২৫৬ রানের লক্ষ্য
প্রথম ওয়ানডে জিতে এগিয়ে থাকা বাংলাদেশ দল দ্বিতীয় ওয়ানডে ম্যাচে
বিস্তারিত
হাবিবুল বাশারকে ছুঁয়ে ফেললেন মাশরাফি
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে
বিস্তারিত
হাফ সেঞ্চুরির পর মুশফিক-তামিমের বিদায়
লিটন দাসের রিটায়ার্ড হার্টের পর ইমরুল দ্রুত ফিরে গেলে কিছুটা
বিস্তারিত