এএফসি কাপ

গ্রুপ চ্যাম্পিয়ন হলো বাংলাদেশের মেয়েরা

এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে ‘এফ’ গ্রুপের শেষ ম্যাচে ভিয়েতনামকে ২-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে বাংলাদেশ। আগামী বছরের ২৩ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ হবে এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ড।

এএফসির বাছাইপর্বের ‘এফ’ গ্রুপের ফেবারিট ছিল বাংলাদেশ। সেটা যেমন ঘরের মাঠে খেলা বলে, তেমনি র‌্যাঙ্কিংয়েও। কিন্তু বাংলাদেশের জন্য কঠিন প্রতিপক্ষ হয়ে দাঁড়ায় ভিয়েতনাম। বাংলাদেশের সমান জয়, সমান পয়েন্ট এমনকী সমান গোল ব্যবধান নিয়ে এই গ্রুপে চ্যালেঞ্জের মুখে ঠেলে দেয় মারিয়া-শামসুন্নাহারদের। তাই রোববার ভিয়েতনামের বিপক্ষে এই গ্রুপে বাংলাদেশের শেষ ম্যাচটি অঘোষিত ফাইনালে রূপ নেয়।

বাংলাদেশকে চ্যালেঞ্জ ছুড়ে দিলেও পাত্তা পায়নি ভুটানের মেয়েরা। বাংলাদেশের আক্রমণাত্মক ফুটবলের মুখে শুরুতেই ভড়কে যায় তারা। ভিয়েতনামের উপর প্রভাব বিস্তার করে খেলে ২-০ ব্যবধানে জয় তুলে নিয়েছে।

‘এফ’ গ্রুপের প্রথম ম্যাচে বাংলাদেশ ১০-০ গোলে হারায় বাহরাইনকে। দ্বিতীয় ম্যাচে লেবাননের বিপক্ষে বাংলাদেশ জয় পায় ৮-০ ব্যবধানে। আর তৃতীয় ম্যাচে অনুচিং মোগিনির হ্যাটট্রিকে সংযুক্ত আরব আমিরাতকে হারায় ৭-০ ব্যবধানে। অন্যদিকে ভিয়েতনাম প্রথম ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে হারায় ৪-০ ব্যবধানে। পরের ম্যাচে বাহরাইনকে হারায় ১৪-০ গোলে। আর তৃতীয় ম্যাচে লেবাননের বিপক্ষে ভিয়েতনাম জয় পায় ৭-০ ব্যবধানে। কিন্তু শেষ ম্যাচে এসে বাংলাদেশের কাছে হেরে যায় ভিয়েতনাম।

এই ম্যাচের মধ্য দিয়ে শেষ হয়ে গেল ‘এফ’ গ্রুপের বাছাইপর্ব। লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত এই গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশ বাছাইপর্বের পরের রাউন্ডে নাম লিখিয়েছে। এবারের এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে অংশ নেয়া ছয় গ্রুপের শীর্ষ ছয় দল ও সেরা দুই রানার্স-আপ দল নিয়ে হবে আরেক বাছাই। সেখান আটটি দলকে দুই গ্রুপে ভাগ করে হবে প্রতিদ্বন্দ্বিতা।

দুই গ্রুপ থেকে সেরা চারটি দল সুযোগ পাবে চূড়ান্তপর্বে খেলার। আগেই চূড়ান্তপর্ব নিশ্চিত করে রেখেছে আয়োজক থাইল্যান্ড, ২০১৭ সালের চ্যাম্পিয়ন উত্তর কোরিয়া, রানার্স-আপ দক্ষিণ কোরিয়া ও তৃতীয় হওয়া জাপান।


‘বুদ্ধিমানেরা কথায় নয়, কাজে উত্তর
জাতীয় সংসদ নির্বাচনের বাকি আর মাত্র কয়েকদিন। এই নির্বাচনে এবার
বিস্তারিত
লা লিগায় মেসির গোলের রেকর্ড
ক্যারিয়ার জুড়ে রেকর্ড ভাঙা-গড়ার খেলায় নতুন আরেকটি ইতিহাস গড়েছেন লিওনেল
বিস্তারিত
উইন্ডিজকে হারিয়ে সহজ জয় বাংলাদেশের
বিগত বছর তিনেক ধরেই ঘরের মাঠে অপ্রতিরোধ্য মাশরাফি-সাকিবরা। সেটি হোক
বিস্তারিত
ভক্তদের প্রতি মাশরাফির ভালোবাসা ও
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ সিরিজে প্রথমটিতে আজ বাংলাদেশের প্রথম
বিস্তারিত
মাশরাফির ‘ডাবল সেঞ্চুরি’
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে টস করতে মাঠে নেমেই
বিস্তারিত
বাংলাদেশের জিততে চাই ১৯৬ রান
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে জিততে বাংলাদেশের
বিস্তারিত