ইমরুল-মাহমুদউল্লাহর ব্যাটে এগোচ্ছে বাংলাদেশ

ওপেনিং জুটি আগের মতোই। আফগানিস্তানের বিপক্ষেও দীর্ঘস্থায়ী হলো না এ জুটি। নাজমুল হোসেন শান্তকে নিয়ে পরশু থেকে কম আলোচনা হয়নি। শান্ত-লিটনের ওপর আস্থা রাখা যাচ্ছিল না দেখে বাংলাদেশ টিম ম্যানেজম্যান্ট দেশ থেকে সৌম্য সরকার ও ইমরুল কায়েসকে উড়িয়ে নিয়ে গেছে।

দু’জনের মধ্যে শুধু ইমরুল সুযোগ পেয়েছেন মোসাদ্দেকের জায়গায়। লিটন-শান্তকে আবার সুযোগ দেওয়া হলো। কিন্তু শান্ত সুযোগের সদ্ব্যবহার করতে পারলেন কোথায়? টানা তিন ম্যাচে ব্যর্থ। এদিন দলীয় ১৬ রানের সময় অযাচিতভাবে আফতাব আলমকে উড়িয়ে মারতে গিয়ে বল উঁচুতে তুললেন। ক্যাচটি নিতে রহমত শাহর কোনও অসুবিধাই হলো না।

অথচ এই শান্তকে দলে নেওয়া হয়েছিল ঘরোয়া ক্রিকেটে দারুন পারফরম্যান্সের জন্য। গত ঢাকা প্রিমিয়ারের সুপার লিগে চারটি সেঞ্চুরি করেছিলেন। কিন্তু শান্ত বোঝালেন ঘরোয়া ক্রিকেট আর আন্তর্জাতিক ক্রিকেট এক নয়। প্রমাণ হিসেবে তাঁর এশিয়া কাপে  তিনটি ইনিংস দেখুন, ৭, ৭ ও ৬।

শান্ত আউট হওয়ার পর মোহাম্মদ মিঠুন মুজিব-উর-রহমানের বলে এলবিডব্লু হয়ে গেলেন মাত্র ১ রান করে। ১৮ রানে নেই ২ উইকেট। আবার বাংলাদেশের ইনিংসকে এগিয়ে নেওয়ার ভার পড়েছে মুশফিকের ওপর। উইকেটে সেট হয়েও রশিদ খানকে যেভাবে মারতে গেলেন সেটা অন্যায়। নিজের উইকেটটি দিয়ে তাঁর প্রায়শ্চিত্তও করলেন লিটন। তার আগে খেললেন ৪৩ বলে তিন চারের সৌজন্যে ৪১ রানের ইনিংস।

লিটন আউট হওয়ার পরই বাংলাদেশ যেন পড়ল রান আউটের ফাঁদে। যার প্রথম শিকার সাকিব আল হাসান (০)। সামিউল্লাহ শেনওয়ারি সরাসরি থ্রোতে উইকেট ভেঙে দেন। এক ওভার বাদেই ইমরুল কায়েসের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউটে কাটা পড়লেন দুরন্ত ব্যাট করতে থাকা মুশফিক(৩৩)। ৮৭ রানে নেই ৫ উইকেট। এখান থেকে দলকে শুধু মাহমুদউল্লাহ-ইমরুল উদ্ধারই করলেন না, বাংলাদেশের মানও বাঁচিয়েছেন।

একই সঙ্গে তারা বোঝালেন অভিজ্ঞতা কোনও কিছু দিয়ে কেনা যায় না। এটা অর্জন করতে হয়। এ প্রতিবেদন লেখার সময় ৪০ ওভারে ৫ উইকেটে ১৭২ রান তুলেছে বাংলাদেশ। ক্যারিয়ারে ২০ তম ফিফটি তুলে নিয়ে অপরাজিত আছেন মাহমুদউল্লাহ। ইমরুল অপরাজিত আছেন ৩৯ রানে।

বাংলাদেশ এদিন দুটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে। ইমরুল কায়েস একাদশে সুযোগ পেয়েছেন মোসাদ্দেক হোসেনের জায়গায়। পেসার রুবেল হোসেনের জায়গায় বাড়তি স্পিনার হিসেবে নাজমুল অপুকে দলে নেওয়া হয়েছে। ইতিমধ্যে বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টি খেলেছেন তিনি।

উইকেট পাওয়ার পর সাপের মতো ফনা তুলে উদযাপন করায় নাজমুল অপুকে ‘নাগিন অপু’ বলেও ডাকা হয়। তাঁর অভিষেক হয়ে গেল ওয়ানডেতেও। আফগানিস্তান দলে একটি পরিবর্তন হয়েছে। নাজিবুল্লাহ জাদরানের স্থলাভিষিক্ত হয়েছেন সামিউল্লাহ শেনওয়ারি।


উইন্ডিজকে হারিয়ে সহজ জয় বাংলাদেশের
বিগত বছর তিনেক ধরেই ঘরের মাঠে অপ্রতিরোধ্য মাশরাফি-সাকিবরা। সেটি হোক
বিস্তারিত
ভক্তদের প্রতি মাশরাফির ভালোবাসা ও
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ সিরিজে প্রথমটিতে আজ বাংলাদেশের প্রথম
বিস্তারিত
মাশরাফির ‘ডাবল সেঞ্চুরি’
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে টস করতে মাঠে নেমেই
বিস্তারিত
বাংলাদেশের জিততে চাই ১৯৬ রান
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে জিততে বাংলাদেশের
বিস্তারিত
ওয়ানডে: টসে হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ
শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের
বিস্তারিত
বড় ব্যবধানে বার্সার জয়
লিওনেল মেসির দুর্দান্ত দুটি গোলের পাশাপাশি উসমান ডেম্বেলে ও লুইস
বিস্তারিত