রাজশাহীর নগরীর একমাত্র সিনেমা হলটিও বন্ধ হচ্ছে

রুপালি পর্দায় চলচ্চিত্রের প্রদর্শন এখনও চলছে উপহারে। কিন্তু আগামী ১২ অক্টোবর থেকে রাজশাহী নগরীর একমাত্র এই সিনেমা হলটির রুপালি পর্দায় আর আলো থাকবে না। সেটি আঁধারে ডুবে যাবে চিরতরে। মালিকপক্ষ হলটি বন্ধ করে দিচ্ছেন। তাই ‘উপহার’ সিনেমা হলের নামটিও চলে যাবে স্মৃতির পাতায়।

নগরীর নিউমার্কেট এলাকায় অবস্থিত এই প্রেক্ষাগৃহে এখন শাকিব খান অভিনীত ‘নাকাব’ ছবিটি দেখানো হচ্ছে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত ছবিটি চলবে। পরদিন শুক্রবার থেকে হলে আর কোনো সিনেমা দেখানো হবে না। তাই ‘নাকাব’ সিনেমাটি হতে যাচ্ছে উপহারের ‘শেষ উপহার’।

শুধু রাজশাহী নগরীতে এক সময় সিনেমা হল ছিল ছয়টি। এগুলোর মধ্যে বর্ণালী, স্মৃতি, লিলি, রাজতিলক ও উৎসব সিনেমা হল ভেঙে ফেলা হয়েছে। এগুলোর মধ্যে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম সিনেমা হল ছিল বর্ণালী। ২০১৪ সালে হলটি ভেঙে জমি বিক্রি করে দেওয়া হয়। এরপর নগরীতে একমাত্র সিনেমা হল হিসেবে উপহার চলছিল।

একে একে এভাবে সবগুলো হল বন্ধ হয়ে যাওয়ায় হতাশ রাজশাহীর সিনেমা নির্মাতারা। উপহার সিনেমা হল রক্ষার দাবিতে রোববার নগরীতে মানববন্ধনের করে রাজশাহী ফিল্ম সোসাইটি। সেখানে চলচ্চিত্রপ্রেমিরা নগরীর একমাত্র এই সিনেমা হলটি রক্ষার দাবি জানান। কামনা করেন সরকারি হস্তক্ষেপ। বক্তারা বলেন, কালজয়ী চলচ্চিত্রকার ঋত্বিক ঘটকের শহরে একটিও সিনেমা হল থাকবে না তা মেনে নেওয়া যায় না।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, উপহার সিনেমা হলটি অনেক পুরনো। বার বার মালিক বদল হয়েছে আর নাম পাল্টেছে। সর্বশেষ ১৯৮৫ সালে হলটি কেনেন সিরাজগঞ্জের বাসিন্দা সাইফুল ইসলাম চৌধুরী। মাস ছয়েক আগে এর মালিকানা পান তার ভাতিজা সাজিদ হোসেন চৌধুরী। ব্যবসায়ী সাজিদ আর হলটি চালাতে চাইছেন না।

উপহার সিনেমা হলের ব্যবস্থাপক তপন কুমার পাল বলেন, সাজিদ হোসেন চৌধুরী ঢাকায় থাকেন। আপাতত তিনি বিদেশে। গত বৃহস্পতিবার তার ব্যবস্থাপক আবদুল মান্নান রাজশাহী এসে তাদের জানিয়ে গেছেন, আগামী ১২ অক্টোবর থেকে হলটি বন্ধ হয়ে যাচ্ছে। তবে কী কারণে বন্ধ করা হচ্ছে তা তিনি জানিয়ে যাননি।

এদিকে হঠাৎ হল বন্ধের ঘোষণায় চোখে অন্ধকার দেখছেন সেখানকার কর্মীরা। হলের প্রায় ২০ জন কর্মীর অনেকেই দুই দশকেরও বেশি সময় ধরে সেখানে কর্মরত। সিনেমা হলের কাজ ছাড়া তারা কিছুই জানেন না। রাজশাহীর একমাত্র এই হলটি বন্ধ করার ঘোষণায় তারা জীবন-জীবিকা নিয়ে অনিশ্চয়তার মুখে পড়েছেন।

হলের গেটম্যান মিলন আহমেদ বলেন, মালিকপক্ষ বলছে, লোকসানের কারণে হল বন্ধ করা হচ্ছে। কিন্তু রাজশাহী শহরের ভেতর একমাত্র সিনেমা হল বলে এখানে যথেষ্ট দর্শক হয়। লোকসান কোথায় সেটাই বুঝতে পারছি না। এখন বন্ধ করে দেওয়ায় আমরা কী করব সেটাও ভেবে পাচ্ছি না। আগামী ১৪ অক্টোবর ঢাকা থেকে মালিকপক্ষের লোকজন আসার কথা। সেদিন আমরা আমাদের কর্মসংস্থানের দাবি জানাব।

কেন উপহার বন্ধ হচ্ছে, জানতে চাইলে হলের মালিক সাজিদ হোসেন চৌধুরীর ব্যবস্থাপক আবদুল মান্নান মুঠোফোনে বলেন, মালিক এখানে লাভজনক অন্য কিছু করতে চাইছেন। সে জন্য হল বন্ধ করে দেওয়া হচ্ছে। তবে হল বা জমি বিক্রি করা হয়নি বলেও জানান আবদুল মান্নান।

এদিকে হল বন্ধ করে দেওয়ার খবরে হতাশ সিনেমাপ্রেমিরাও। শনিবার বিকালে হলে সিনেমা দেখতে গিয়ে আনোয়ার হোসেন নামে এক দর্শক বলেন, এখানে এসে শুনলাম হলটি বন্ধ হয়ে যাচ্ছে। শুনেই খুব খারাপ লাগছে। শহরের একমাত্র হলটি আর থাকছে না ভাবতেই কেমন শূন্যতা অনুভব হচ্ছে। লাভ কিছুটা কম হলেও হলটি চালু রাখা উচিত ছিল। এ নিয়ে প্রয়োজনে সরকারের হস্তক্ষেপ করা প্রয়োজন।

এ বিষয়ে জানতে চাইলে জেলার সহকারী তথ্য কর্মকর্তা আবদুল আহাদ বলেন, হল বন্ধ করতে হলে অবশ্যই তা লিখিতভাবে তথ্য অফিসকে জানাতে হবে। কিন্তু হল কর্তৃপক্ষ এখনও কিছু জানায়নি। গত সপ্তাহে তথ্য মন্ত্রণালয়ের একজন সচিব হলটি পরিদর্শন করতে এসেছিলেন। তখনও কিছু বলা হয়নি। মালিকের সঙ্গে কথা বলে তারা জানার চেষ্টা করবেন কেন হলটি বন্ধ করা হচ্ছে।


সেই পাপিয়ার তিনটি ভিডিও ফাঁস!
বিপুল পরিমাণ মাদক, অস্ত্র ও টাকাসহ বহিষ্কৃত মহিলা যুব লীগ
বিস্তারিত
ক্রেতাকে মারধরের মামলা: ফেনীতে সৌদিয়া
অগ্রিম পরিশোধ করেও যথাসময়ে ইট না পেয়ে পাওনা টাকা চাওয়ায়
বিস্তারিত
সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না
সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ না করার সিদ্ধান্ত গ্রহণ
বিস্তারিত
মাদক ও অপরাধীদের ব্যাপারে ছাড়
জেলার শায়েস্তাগঞ্জ উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির সভা ও অস্বচ্ছলদের মাঝে ঐচ্ছিক
বিস্তারিত
অবৈধ সম্পদের মালিকদের আইনের আওতায়
দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার (অনুসন্ধান) ড. মোঃ মোজাম্মেল হক
বিস্তারিত
চাঁদপুরে পরীক্ষার্থীকে অপহরণ করে হত্যাচেষ্টা,
চাঁদপুর শহরের মাঝিবাড়ী এলাকার নদী পাড়ে এসএসসি পরিক্ষার্থী পারভেজ ওরফে
বিস্তারিত