মা ইলিশ রক্ষায় অভিযান

চাঁদপুরে ২৮ জেলের ১ বছর কারাদণ্ড

চাঁদপুরে পৃথক চারটি অভিযানে জেলা টাস্কফোর্স, মৎস্য বিভাগ, নৌ-পুলিশ ও কোস্ট গার্ড ২৮ জেলেকে আটক করে এক বছর করে সশ্রম কারাদণ্ড, ৬৪ হাজার মিটার কারেন্ট জাল,৩টি নৌকা ও ২৫০ কেজি নিষিদ্ধ জেলি মিশ্রিত চিংড়ি জব্দ ও একজন নারীকে মা ইলিশ বহন করায় ৩ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

এছাড়া মঙ্গলবার অন্য পৃথক অভিযানে চাঁদপুর সদর, হাইমচর ও মতলব উত্তরে অভিযান চালিয়ে ১২ জন জেলেকে আটক করা হয়েছে। এ সময় তাদের কাছ থেকে ১টি নৌকা, ৪৫ কেজি ইলিশ ও ২৪ হাজার মিটার জাল জব্দ করা হয়। বিকেল সাড়ে ৫টায় আটককৃত জেলেদের আটজনকে ১ বছর, ১ জনকে ১ মাস ও ৩ জনকে ১৫ দিন করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। হাইমচর ইউএনও, মতলব উত্তর ইউএনও ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এসব অভিযান পরিচালনা করেন।
ভ্রাম্যমাণ আদালতের এ অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (এডিএম) আবদুল্লাহ্ আল মাহমুদ জামান, নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা সুলতানা খান হিরা মনি, নির্বাহী ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান, কোস্ট গার্ড চাঁদপুর স্টেশন কমান্ডার লে: মো: এনায়েত উল্লাহ্ ও জেলা মৎস্য কর্মকর্তা মো: আসাদুল বাকী।

মঙ্গলবার দিনব্যাপী এ অভিযান পরিচালিত হয় মেঘনা নদীর হাইমচর, হরিনা ফেরিঘাট ও শহর রক্ষা বাঁধের মোলহেড এলাকায়।

হরিনা এলাকার দণ্ডপ্রাপ্তরা হচ্ছে, গিয়াস উদ্দিন মিলন (৩২), ছলেমান (৩৫), টিটু শেখ (২৮), মনির শেখ (৩০) ও কলন্তর মিজি (৩৫)। এদের সবার বাড়ি সদর উপজেলার পশ্চিম রামদাসদী লক্ষীপুর মডেল ইউনিয়নের খালের পাড় এলাকায়।

হাইমচর চরভৈরবী এলাকার দণ্ডপ্রাপ্তরা হচ্ছে- মো: সোহাগ (১৮), মো: খোরশেদ (২২), আল-আমিন (২৩), শাহ-আলম (৪৮), জুয়েল আখন্দ (২৫), জসিম কাজী (৩৫), চাঁন মিয়া (৪৫), ইমাম হোসেন (২০), জাহাঙ্গীরহ হাওলাদার (২৫), মিন্টু মিজি (২০) ও মামুন শেখ (২২)। এদের বাড়ি চাঁদপুর সদর এলাকার বিভিন্ন স্থানে, হাইমচর ও শরীয়তপুর জেলায়।

অন্য অভিযানে আটককৃতরা হচ্ছে, জুয়েল (৩৫), মোঃ নাছির মিয়া (৩০), মোঃ আরিফুল ইসলাম (২৮), মোঃ হযরত আলী (৩৫), মোঃ হোসেন (২৬), ইউসুফ মাঝি (২৬), মোঃ কুদ্দুস (২৫), মোঃ সাইফুল (২৭), মোঃ মনির হোসেন (৩০), আল-আমিন (২৮), মোঃ সোহেল রানা (২৭) ও আবদুল কাদের (৪৫)।

চাঁদপুর নৌ-পুলিশ মেঘনা নদীর হাইমচর চরভৈরবী এলাকায় সকালে অভিযান চালিয়ে ১১ জেলেকে মা ইলিশ শিকার করার সময় আটক করে। তাদের কাছ থেকে ৩০ হাজার মিটার কারেন্ট জাল ও ২টি ইঞ্জিনচালিত নৌকা উদ্ধার করা হয়। এ অভিযানে নেতৃত্ব দেন, নৌ-থানার অফিসার ইনচার্জ মো: রেজাউল করিম ভুইয়া পিপিএম, উপ-পরিদর্শক পারভেজ ও সঙ্গীয় ফোর্স। এদেরকে দুপুরে ১ বছর করে কারাদণ্ড দেন চাঁদপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা সুলতানা খান হিরা মনি।

বিকেল ৩টায় সদর উপজেলার হরিনা ফেরিঘাট এলাকায় নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ গিয়াস উদ্দিন ও হারুন অর রশিদ সঙ্গীয় ফোর্সসহ অভিযান চালিয়ে ৫ জেলেকে আটক করে। তাদের কাছ থেকে ১০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। দুপুর ১টা ৫০ মিনিটে চাঁদপুরে কোস্ট গার্ড হরিনা ফেরিঘাট এলাকায় খুলনা থেকে নোয়াখালী যাওয়ার  যাত্রীবাহী বাসে অভিযান চালিয়ে ৪ কার্টনে থাকা ২৫০ কেজি নিষিদ্ধ জেলি মিশ্রিত চিংড়ি মাছ জব্দ করে। পরে জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (এডিএম) আবদুল্লাহ্ আল মাহমুদ জামানের নির্দেমে জেলি মিশ্রিত চিংড়িগুলো মাটিতে পুঁতে ধ্বংস করা হয়।

অপরদিকে বিকেলে জেলা মৎস্য কর্মকর্তার অভিযানে শহরের মোলহেডে এলাকায় কলমজান নেছাকে (৪০) ৫/৬ কেজি ওজনের ৫টি মা ইলিশ ক্রয় করে তা বহন করে নিয়ে যাওয়ার সময় মৎস্য কর্মকর্তা ইলিশগুলো জব্দ করেন। পরে জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (এডিএম) আবদুল্লাহ্ আল মাহমুদ জামানের নির্দেশে কলমজানকে ৩ হাজার টাকা জরিমানা করে ছেড়ে দেওয়া হয়।

জেলা মৎস্য কর্মকর্তা মো: আসাদুল বাকী বলেন, মা ইলিশ রক্ষার জন্য জেলা প্রশাসক সিদ্ধান্ত নিয়েছেন, চাঁদপুর নৌ-সীমানায় মা ইলিশ রক্ষায় জেলা টাস্কফোর্সের পাশাপাশি ২/১ দিনের মধ্যে র‌্যাব নদীতে মোতায়েন করা হবে। এসব অভিযান অব্যাহত থাকবে।


প্রধানমন্ত্রীর সাহায্য চান প্রবাসী শ্রমিকের
মালয়েশিয়া প্রবাসী শ্রমিক সিরাজগঞ্জের আল আমিন সমো (৩৫) মৃত্যুর প্রায়
বিস্তারিত
গ্রামীণ জনপদের উন্নয়নে সংসদে কথা
গ্রামীণ জনপদের উন্নয়নে জাতীয় পার্টি সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে সংসদে
বিস্তারিত
নৌকা গেলো ধানে, ধান এলো
এবারের নির্বাচনে লক্ষ্মীপুর-৪ (রামগতি-কমলনগর) আসনের দুই প্রার্থী আ স ম
বিস্তারিত
শীতের শুরুতেই চমেকে ঠাণ্ডাজনিত শিশু
শীতের আগমনী বার্তায় ঠাণ্ডা পড়তে শুরু করেছে পাহাড় আর সাগরে
বিস্তারিত
বাবার সাথে গড়ে উঠুক সন্তানের
সময়ের দাবির কারণে কিছুটা পরিবর্তন এলেও এখনো দেখা যায় যে,
বিস্তারিত
বিশ্বে প্রতিদিন প্রায় ৭ হাজার
আজকের শিশু আগামীর ভবিষ্যত। তারপরও প্রতিদিন জন্মের পরই অনেক শিশু
বিস্তারিত