টাঙ্গাইল-২: বিএনপির ভরসা টুকু, প্রার্থীর খোঁজে আওয়ামী লীগ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর) সংসদীয় আসনের বিভিন্ন দলের সম্ভাব্য প্রার্থীরা ব্যানার, ফেস্টুন ও নেতাকর্মীদের সাথে মতবিনিময়, মিছিল, মিটিংসহ বিভিন্নভাবে প্রচার-প্রচারণায় ব্যস্ত সময় পাড় করছেন। নির্বাচনকে কেন্দ্র করে তারা উন্নয়নমূলক কাজ, জনসভা, পথসভা, র‌্যালিসহ বিভিন্ন কর্মকান্ডে অংশ গ্রহণ করছেন।

শুধু নির্বাচনী প্রচারণা নয় জনসাধারণরের সুখ-দুঃখের অংশীদারিত্বের প্রমাণ দিতে তারা মানুষের দ্বারে দ্বারে যাচ্ছেন। স্থানীয় ভোটারদের সাথে যোগাযোগ রক্ষা ও তরুণ কর্মীদের কাছে টানছেন।

জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে সম্ভাব্য প্রার্থীদের ব্যাপক দৌড়ঝাঁপ এলাকায় নির্বাচনী আমেজ তৈরি করেছে। চায়ের দোকানগুলোতে চলছে নির্বাচনী হাওয়া।

গোপালপুর উপজেলার ৭টি ইউনিয়ন, একটি পৌরসভা ও ভুঞাপূর উপজেলার ৬টি ইউনিয়ন, একটি পৌরসভা নিয়ে টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর) নির্বাচনী এলাকা গঠিত।

দুই দলের সম্ভাব্য প্রার্থীরা হলেন- বর্তমান এমপি খন্দকার আসাদুজ্জামান বয়সের ভারে ন্যুব্জ থাকায় তার জায়গায় মনোনয়ন চাইবেন তার সুযোগ্য ছেলে কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা খন্দকার মশিউজ্জামান রোমেল (সিআইপি)। তিনি এলাকায় এসে গণসংযোগ চালিয়ে ভোটারদের সমর্থন আদায়ের চেষ্টা করছেন।

এছাড়াও আওয়ামী লীগের আরো ৪-৫ জন নেতা নিজ নিজ আঙ্গিকে গণসংযোগ চালিয়ে যাচ্ছেন। এদের মধ্যে রয়েছেন- টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক তানভীর হাসান ছোট মনির, গোপালপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা মো. ইউনুছ ইসলাম তালুকদার ঠান্ডু, কর্ণেল মির্জা হারুন অর রশিদ (অব.), যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ড.নূরুন নবী, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক খন্দকার আশরাফুজ্জামান স্মৃতি।

এদিকে এ আসনে বিএনপি’র প্রার্থী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সাবেক সভাপতি ও বর্তমান যুবদলের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু অনেকটাই নিশ্চিত হয়ে গেছেন। ২০০৮ সালের নির্বাচনে তিনি অল্প ভোটের ব্যবধানে হেরে যাওয়ায় দলীয় চেয়ারপার্সনের সবুজ সংকেত পেয়ে পুরোদমে গণসংযোগ চালিয়ে যাচ্ছেন তিনি।

১৯৯১ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত এ আসনে নির্বাচন করেছেন তার বড় ভাই কেন্দ্রীয় বিএনপি’র ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম পিন্টু। এ আসনে জাতীয় পার্টির (এরশাদ) প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিবেন সাবেক এমপি শামছুল হক তালুকদার ছানু ও জাতীয় পার্টি (জেপি মঞ্জু) থেকে আজিজ বাঙ্গাল।

এ আসনটিতে বড় দু’দলের কোন্দল রয়েছে। তবে বিএনপি’র চেয়ে আওয়ামী লীগের কোন্দল অনেকটা তুঙ্গে। ভূঞাপুর উপজেলা ও পৌর বিএনপিতে দুটি কমিটি রয়েছে। একটির উপজেলা বিএনপি’র সভাপতি হিসেবে রয়েছেন এ্যাডভোকেট গোলাম মোস্তফা ও অন্যটির সাবেক পৌর মেয়র আব্দুল খালেক। দলীয় বিভিন্ন কর্মসুচিও তারা পালন করছেন পৃথকভাবে।

অপরদিকে দলীয় কোন্দলের কারণে দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে আহবায়ক কমিটি দিয়েই চলছে ভূঞাপুর উপজেলা আওয়ামী লীগ। দলটির আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন পৌর মেয়র মাসুদুল হক মাসুদ। বর্তমানে দলীয় নেতাকর্মীরা বিভক্ত হয়ে পড়েছে কয়েকটি গ্রুপে।

কিন্তু বহিস্কৃত ত্যাগী নেতা ও এমপি অনুসারীদের বাদ দিয়ে ইউনিয়ন কমিটি হওয়ায় প্রকাশ্য না হলেও ভেতরে ভেতরে কোন্দল রয়েইে গেছে বলে অভিযোগ করেছেন দলের একাধিক নেতা-কর্মীর। আগামী নির্বাচনে এর চরম প্রভাব পড়বে বলে স্থানীয় আওয়ামী লীগ নেতাদের ধারণা।

এছাড়াও আওয়ামী লীগের ভোট ব্যাংক হিসেবে খ্যাত গোপালপুরেও রয়েছে ব্যাপক কোন্দল। গোপালপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি হালিমুজ্জামান এবং সাবেক সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মো. রকিবুল হক ছানার মধ্যে ব্যাপক দ্বন্দ্ব রয়েছে। ফলে নেতা-কর্মী-সমর্থকরা এখন দুটি অংশে বিভক্ত। দলীয় কার্যক্রমেও পড়েছে ভাটা। যে যার ইচ্ছেমত নিজের পকেট ভারি করছে।

এদিকে এ উপজেলায় বিএনপি’র পূর্নাঙ্গ কমিটি নেই। আহবায়ক কমিটি দিয়েই চলছে দলটি। আহবায়ক খন্দকার জাহাঙ্গীর আলম ও যুগ্ন আহবায়ক সাইফুল ইসলাম লেলিনের মধ্যে রয়েছে ব্যাপক দ্বন্দ্ব। কেউ কারো ছায়া দেখতেও নারাজ। ফলে নেতাকর্মীদের মধ্যে রয়েছে বিশৃঙ্খলা। বিভক্ত হয়ে পড়েছে দু’টি অংশে।

এ আসনে মোট ভোটার ৩ লাখ ৪৮ হাজার ৫৭২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭৬ হাজার ৮০০ জন এবং মহিলা ভোটার ১ লাখ ৭১ হাজার ৭৩২ জন।


রংপুরে কয়েক হাজার অসচ্ছল অসহায়দের
করোনার প্রাদুর্ভাব মোকাবেলা করতে রংপুর সিটি করপোরেশনের (রসিক) মেয়র মোস্তাফিজার
বিস্তারিত
আমতলীতে কর্মহীনদের খাদ্য সামগ্রী দিচ্ছেন
বরগুনার আমতলী পৌর এলাকায় করোনাভাইরাসের কারণে কর্মহীন হয়ে পড়া পৌরসভার
বিস্তারিত
ঘরে ঘরে গিয়ে কর্মহীনদের খাদ্য
বরগুনার আমতলী উপজেলায় ৭টি ইউনিয়ন একটি পৌরসভায় ৪ লাখ লোকের
বিস্তারিত
বরিশালে ৬ রোগীর করোনা পরীক্ষার
বরিশাল শেরেবাংলা চিকিৎসা মহাবিদ্যালয় (শেবাচিম) হাসপাতালে চিকিৎসাধীন থাকা ৬জন সন্দেহভাজন
বিস্তারিত
বরিশালে ক্ষুধার্ত কুকুরের পাশে মানবিক
করোনাভাইরাসের প্রভাব মোকাবেলায় ২৬ মার্চ থেকে বরিশাল নগরীর সকল হোটেল-রেস্তোরা
বিস্তারিত
রূপগঞ্জে ফোন করলেই বাসায় খাবার
প্রাণঘাতী করোনাভাইরাসের প্রভাবে কর্মহীন হয়ে পড়া নিম্ন মধ্যবিত্ত পরিবারের অনেক
বিস্তারিত