‘এমপি’ মাশরাফির প্রথম জয়

 

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ৬ষ্ঠ আসরের উদ্বোধনী ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ানসের কাছে হেরে অভিষেক হয়েছিল সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তাজার। তবে নিজেদের দ্বিতীয় ম্যাচেই ঘুরে দাঁড়িয়েছে রংপুর রাইডার্স। তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ খেলায় খুলনা টাইটান্সকে ৮ রানে হারিয়ে জয়ে ফিরেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।  

চলতি আসরে বিপিএলের চতুর্থ ম্যাচে রংপুর রাইডার্সের দেয়া ১৭০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৬১ রান তুলতে সমর্থ হয় খুলনা টাইটান্স। ফলে রংপুরের মতই হার দিয়ে শুরু হলো মাহমুদউল্লাহদের। অপরদিক এমপি মাশরাফির প্রথম জয় এটি।  

এদিন ব্যাট করতে নেমে দুর্দান্ত সূচনা করেছে খুলনা টাইটান্স। ওপেনার পল স্টারলিং ও জুনায়েদ সিদ্দিকীর ৯০ রানের জুটি গড়েন। ১২তম ওভারের প্রথম বলে এই জুটি বিচ্ছিন্ন করেন বেনি হাওয়েল। তার বলে শফিউল ইসলামের হাতে ক্যাচ তুলে দিয়ে বিদায় নেন জুনায়েদ সিদ্দিকী। তার আগে ৩০ বলে ৩৩ রান করেন এই ওপেনার।  

জাতীয় লিগে দুর্দান্ত খেলা নাজমুল হোসেন শান্তও নিজেকে প্রমাণ করতে ব্যর্থ হয়েছেন। ২ বলে ১ রান নিয়ে শফিউল ইসলামের বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান এই ব্যাটসম্যান। তবে অপরপ্রান্তে ব্যাট হাতে ঝড় তোলা আইরিশ পল স্টারলিং তুলে নেন হাফ সেঞ্চুরি। অবশ্য ৪৬ বলে ৮টি চার আর ১ ছক্কায় ৬১ রানে মাশরাফির বলে আউট হয়ে সাজঘরে ফেরেন স্টারলিং।  

১০৮ রানে ৩ উইকেট হারানো খুলনা টাইটান্সকে এগিয়ে নেয়ার দায়িত্ব নেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও আরিফুল হক। তারা ৩২টি মুল্যবান রান খুলনার স্কোর বোর্ডে জমা করেন। ঠিক তারপরই ফরহাদ রোজার বলে মাশরাফির তালুবন্দি হয়ে বিদায় নেন মাহমুদউল্লাহ। পরের ওভারেই শফিউলের দ্বিতীয় শিকার হয়ে সাজঘরে ফেরেন আরিফুল।

এরপর ক্যারিবীয় কার্লোস ব্র্যাথওয়েট ও জহুরুল ইসলাম অপরাজিত থাকলেও, তা দলের জয়ের জন্য যথেষ্ঠ ছিল না। শেষ পর্যন্ত ৫ উইকেটে ১৬১ রান তুলতেই নির্ধারিত ২০ ওভার শষ হয় খুলনার। ফলে ৮ রানে হার মানতে বাধ্য হয় মাহমুদউল্লাহর খুলনা টাইটান্স। রংপুরের হয়ে শফিউল ইসলাম সর্বোচ্চ ২টি উইকেট শিকার করেন। এছাড়া মাশরাফি, ফরহাদ ও হাওয়েল ১টি করে উইকেট পেয়েছেন।  

রোববার (৬ জানুয়ারি) সন্ধ্যায় মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দিনের দ্বিতীয় ম্যাচে টস পরীক্ষায় জয়লাভ করে আগে বোলিং করার সিদ্ধান্ত নেন খুলনার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। ব্যাট করতে নেমে ৬৫ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় রংপুর রাইডার্স। এরপর দলের হাল ধরেন রাইলি রুশো ও রবি বোপারা। চতুর্থ উইকেটে ইতিমধ্যে ৮৪ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েছেন তারা।

দলীয় ১৮ রানেই ফেরেন ওপেনার মেহেদী মারুফ (৫)। তিনে ব্যাটিংয়ে নেমে সুবিধে করতে পারেননি ইংলিশ ওপেনার অ্যালেক্স হেলস। আফগানিস্তানের চায়নাম্যান বোলার জহির খানের ঘূর্ণি বলে বিভ্রান্ত হওয়ার আগে ৯ বলে ১৫ রান করেন হেলস। চার নম্বর পজিশনে খেলতে নেমে প্রত্যাশিত ব্যাটিং করতে পারেননি জাতীয় দলের ক্রিকেটার মোহাম্মদ মিঠুন। এদিন ১৭ বলে ১৯ রান করে ফেরেন মিঠুন।

এরপর আর পিছন ফিরে তাকাতে হয়নি রংপুরকে। ওপেনার রাইলি রুশো এবং রবি বোপারার দায়িত্বশীল ব্যাটিংয়ে বিপর্যয় এড়িয়ে সম্মানজনক স্কোর গড়ে রংপুর। ৫২ বল খেলে আট চার ও দুই ছক্কায় অপরাজিত ৭৬ রান করেন রংপুরের দক্ষিণ আফ্রিকান তারকা ক্রিকেটার রুশো। এছাড়া ২৯ বলে তিন চার ও এক ছক্কায় ৪০ রান করে অপরাজিত থাকেন ইংলিশ ক্রিকেটার রবি বোপারা।

খুলনা টাইটান্সের হয়ে কার্লোস ব্র্যাথওয়েট, আলি খান ও কার্লোস ব্র্যাথওয়েট ১টি করে উইকেট শিকার করেন।  


বিশ্বকাপে এবার যে কীর্তি গড়লেন
প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বকাপে অনন্য এক কীর্তি গড়লেন সাকিব আল
বিস্তারিত
ছক্কা হাঁকিয়ে ফিফটি করলেন মুশফিক
দ্বাদশ বিশ্বকাপের ৩১তম ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও আফগানিস্তান। বাঁচা-মরার
বিস্তারিত
বিতর্কিত আউটে সাজঘরে লিটন দাস
দ্বাদশ বিশ্বকাপের ৩১তম ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও আফগানিস্তান। বাঁচা-মরার
বিস্তারিত
আজ থেকেই শুরু টাইগারদের নক
লড়াইয়ের বারুদ ভর্তি করেই আজ বাংলাদেশের বিপক্ষে হ্যাম্পশায়ারের রোজবোলে খেলতে
বিস্তারিত
টাইগারদের ব্যাটিংয়ে পাঠালেন আফগানরা
সেমিফাইনালের সমীকরণে বাঁচা-মরার লড়াইয়ে আফগানিস্তানের মুখোমুখি বাংলাদেশ। গুরুত্বপূর্ণ এই ম্যাচে
বিস্তারিত
যেসব কারণে গুরুত্বপূর্ণ আজকের ম্যাচ
বিশ্বকাপে বাংলাদেশ নিজেদের সপ্তম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে। নিজেদের
বিস্তারিত