গুগল প্লাস বন্ধ হচ্ছে ২ এপ্রিল

গুগলের মালিকানাধীন সামাজিক যোগাযোগমাধ্যম গুগল প্লাস আনুষ্ঠানিকভাবে ২ এপ্রিল বন্ধ হয়ে যাচ্ছে। এরই মধ্যে বন্ধের বিষয়টি ইমেইলের মাধ্যমে ব্যবহারকারীদের জানানো হয়েছে।

প্ল্যাটফর্মটিতে থাকা সকল পেজ এবং প্রোফাইল একই দিন মুছে ফেলা হবে। এ ছাড়া মুছে ফেলা হবে এতে থাকা সব ছবি এবং ভিডিও। তবে গুগল প্লাস বন্ধের কারণে অন্যান্য সেবার ব্যবহারের ব্যাঘাত ঘটবে না বলে জানানো হয়েছে গুগলের পক্ষ থেকে। এ ছাড়া অন্যান্য সেবায় আপলোড করা ছবি এবং ভিডিও অক্ষত থাকবে বলেও জানানো হয়েছে।

ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমের প্রতিপক্ষ হিসেবে ২০১১ সালের জুনে গুগল প্লাস যাত্রা শুরু করে। সার্চ ইঞ্জিন গুগল সামাজিক মাধ্যমে নিজেদের জায়গা করে নেওয়ার চতুর্থ প্রচেষ্টা হিসেবে গুগল প্লাস তৈরি করে।

কিন্তু সামাজিক মাধ্যমটি কখনো সেভাবে জনপ্রিয় হতে পারেনি। ২০১৪ সালে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, নিজেদের ওয়েবসাইটে গুগল প্লাসের মাসিক ব্যবহারকারী মাত্র ২ কোটি ৯০ লাখ। যেখানে ফেসবুকের ওয়েবসাইটে ব্যবহারকারী ছিল ১২ কোটি ৮০ লাখ।

গত বছরের অক্টোবরে নিরাপত্তা ব্যবস্থায় ত্রুটির কারণে ৫ লাখ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে গেলে গুগল প্লাস বন্ধ করে দেওয়ার কার্যক্রম আরো দ্রুত এগিয়ে যেতে থাকে।


যেভাবে ইউটিউব থেকে টাকা উপার্জন
আমরা যারা ইন্টারনেট নিয়ে সারাদিন কাটিয়ে দেই, তাদের বেশির ভাগই
বিস্তারিত
বদলে যাচ্ছে সেকেন্ডের হিসাব!
সেই পরিচিত কিলোগ্রামের সংজ্ঞা কিন্তু আর আগের মতো নেই। এতোদিন
বিস্তারিত
২২০ কোটি অ্যাকাউন্ট বন্ধ করল
ভুয়ো অ্যাকাউন্ট নিয়ে বহু আগেই উদ্বেগ প্রকাশ করা হয়েছিল ফেসবুক-এর
বিস্তারিত
ফেসবুকের কিছু টিপস
সোশ্যাল নেটওয়ার্কিং এর জগতে ফেসবুক এখন তুমুল জনপ্রিয়। এটি এখন
বিস্তারিত
মাদকের চেয়েও ভয়াবহ ফেসবুক
সোশ্যাল মিডিয়ার কারণে বাংলাদেশের মানুষের মধ্যে অস্থিরতা বেড়ে গেছে। এ
বিস্তারিত
ক্রমশ ছোট হয়ে যাচ্ছে চাঁদ!
বয়স বাড়ছে তার। তাই একদিকে যেমন বাড়ছে বলিরেখা, আরেকদিকে তেমনই
বিস্তারিত