মেলায় আমীন আল রশীদের বই ‘বাংলাদেশের গণমাধ্যম : জনআস্থার দোলাচল’

অমর একুশে গ্রন্থমেলায় এসেছে সাংবাদিক আমীন আল রশীদের বই ‘বাংলাদেশের গণমাধ্যম : জনআস্থার দোলাচল’। দেশের গণমাধ্যমের নানা দিক নিয়ে একজন সাংবাদিকের পর্যালোচনা ও আত্মসমালোচনা। গণমাধ্যমের যেসব বিষয় নিয়ে সাধারণ মানুষের মনে নানা প্রশ্ন, তার কিছুটা জবাব দেয়ার চেষ্টা। স্বাধীন সাংবাদিকতার ক্ষেত্রে চ্যালেঞ্জ ও সীমাবদ্ধতাগুলোর নির্মোহ বিশ্লেষণ। বইটির প্রকাশক ঐতিহ্য। মেলায় প্যাভিলিয়ন নম্বর ৬। দাম ১৮০ টাকা। এটি আমীন আল রশীদের ১২তম বই।

গণমাধ্যম বিষয়ক এই বইতে ১৮টি নিবন্ধ রয়েছে। এর মধ্যে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন, ব্রেকিং নিউজ ও টেলিভিশনের টকশো নিয়ে বিতর্ক, টেলিভিশনের ভাষা, আইনশৃঙ্খলা বাহিনীর ভাষায় গোপন বৈঠক, গোপন সংবাদ ও জিহাদী বইয়ের ব্যাখ্যা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে প্রকাশ্যে চুম্বন ও অন্যান্য তর্ক, সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ও গণমাধ্যমের বিপত্তি, সাংবাদিক নির্যাতন, স্থানীয় সাংবাদিকতার চ্যালেঞ্জ, উন্নয়ন সাংবাদিকতার ডায়্যালেকটিক এবং পঁচাত্তরের ১৫ আগস্ট জাতির পিতাকে স্বপরিবারে হত্যার পরে তৎকালীন রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদপত্রের ভূমিকা নিয়েও অ্যাকাডেমিক বিশ্লেষণ রয়েছে।

উল্লেখ্য, এর আগে আমীন আল রশীদের ‘সংবিধানের পঞ্চদশ সংশোধনী : আলোচনা-তর্ক-বিতর্ক’ বইটি সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে আপিল বিভাগ কোট করেছেন। এছাড়া তার ‘সরকারি বিরোধী দল’ এবং ‘জঙ্গিবাদ-গণতন্ত্র-আইনের শাসন’ বই দুটিও আলোচিত হয়। 

বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টিফোরে কর্মরত আমীন আল রশীদ এর আগে কাজ করেছেন বিবিসি, এবিসি রেডিও, প্রথম আলো ও যায়যায়দিনে। রিপোর্টার হিসেবে তিনি দীর্ঘদিন সংসদ ও নির্বাচন কমিশন কাভার করেছেন।   


কবি হেলাল হাফিজ হাসপাতালে ভর্তি
গুরুতর অসুস্থ হয়ে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ভর্তি হয়েছেন জনপ্রিয় কবি
বিস্তারিত
মা আমার মা
হৃদয় আকুল, করে যে ব্যাকুল সে আমার মা, শতো মমতা
বিস্তারিত
শত ভাবনার বিকাশে বাতিঘরে লেখক-পাঠক
‘দেশপ্রেমের পাশাপাশি পুরো মানবজাতির কল্যাণে বিশ্বপ্রেমে উদ্বুদ্ধ হতে হবে। সবার
বিস্তারিত
প্রকাশিত হলো সুরাইয়া ইসলামের কাব্যগ্রন্থ
একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে তরুণ কবি সুরাইয়া ইসলামের কাব্যগ্রন্থ ‘দোলনা
বিস্তারিত
প্রকাশিত হলো কবি ফেরদৌস মাহমুদের
একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে কবি ফেরদৌস মাহমুদের কবিতার বই ‘পাখিরা
বিস্তারিত
‘বিকশিত হোক শত ভাবনা’ বইয়ের
তেত্রিশ গুণীজনের কথামালার সময়োপযোগী সংকলন গ্রন্থ ‘বিকশিত হোক শত ভাবনা’
বিস্তারিত