‘বিকশিত হোক শত ভাবনা’ বইয়ের মোড়ক উন্মোচন

তেত্রিশ গুণীজনের কথামালার সময়োপযোগী সংকলন গ্রন্থ ‘বিকশিত হোক শত ভাবনা’ বইয়ের মোড়ক উন্মোচন করা হলো মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) মঙ্গলবার। বইটি প্রকাশ করেছে কোয়ান্টাম ফাউন্ডেশন। 

অমর একুশে বইমেলায় সোহরাওয়ার্দী উদ্যানের মোড়ক উন্মোচন মঞ্চে বিকেল ৪টায় প্রধান অতিথি হিসেবে বইটির মোড়ক উন্মোচন করেন গণিত অলিম্পিয়াডের স্বপ্নদ্রষ্টা, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ এবং বিশেষ অতিথি হিসেবে থাকবেন দেশের প্রখ্যাত কার্টুনিস্ট ও উন্মাদ ম্যাগাজিনের সম্পাদক আহসান হাবীব। 

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. মোহাম্মদ কায়কোবাদ বলেন, বিকশিত হোক শত ভাবনা বইটি পাঠককে দৃঢ়চেতা হওয়ার প্রেরণা যোগাবে। দেশের প্রতি মমতা বাড়াবে। পাঠকরা এ থেকে উপকৃত হবেন।

বইটি প্রকাশ করায় কার্টুনিস্ট আহসান হাবীব কোয়ান্টাম ফাউন্ডেশনকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে পাঠককে বইটি সংগ্র্রহের আহ্বান জানান।

কোয়ান্টাম ফাউন্ডেশন মিডিয়া সেলের আহ্বায়ক মোহাম্মদ মাহমুদুজ্জামান সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, কোয়ান্টাম সবসময়ই মানুষের মুক্ত চিন্তাার প্রকাশকে শ্রদ্ধা জানায়। এই বইটিতে নানামুখী ভাবনার সমন্বয় ঘটেছে। 


কোয়ান্টামের বিভিন্ন অনুষ্ঠানে নানা সময়ে আমন্ত্রিত হয়েছেন দেশের বরেণ্য শিক্ষাবিদ, চিকিৎসাবিজ্ঞানী, সংস্কৃতিজন, প্রযুক্তিবিদ ও মানবপ্রেমী সমাজকর্মীসহ অনুসরণীয় ব্যক্তিবর্গ। আত্ম উন্নয়ন ও মননশীলতা চর্চার লক্ষ্যে মুক্ত আলোচনা, একান্ত সাক্ষাৎকার কিংবা রক্তদাতা সম্মাননার মতো সামাজিক সচেতনতামূলক আয়োজনে তারা বলেছেন বিচিত্র বিষয় নিয়ে। তাদের জ্ঞানঋদ্ধ আলোচনায় সমসাময়িক প্রসঙ্গের পাশাপাশি উঠে এসেছে সঙ্ঘবদ্ধতা, সুস্থ সংস্কৃতিচর্চা ও মানবকল্যাণে কর্মব্যস্ততার সার্বজনীন গুরুত্ব। ব্যক্তির উন্নয়ন ও সামষ্টিক জাগরণে যার দূরপ্রসারী ভূমিকা সর্বস্বীকার্য। বিশিষ্টজনদের অভিজ্ঞতা-উৎসারিত এইসব কথামালারই একটি সময়োপযোগী সংকলন—বিকশিত হোক শত ভাবনা।

জাতীয় অধ্যাপক ডা. এম আর খান, ডা. আব্দুল মালিক, ড. জামিলুর রেজা চৌধুরী, আহমদ রফিক, অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী, ড. এম শমসের আলী, অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, সৈয়দ শামসুল হক, ভ্যালরি টেইলর, খোন্দকার ইব্রাহিম খালেদ, অধ্যাপক রফিকুন্ নবী (রনবী), আবুল হায়াত, আসাদুজ্জামান নূর, নাসির উদ্দিন ইউসুফ, আফজাল হোসেনসহ ৩৩ জন গুণী মানুষের প্রেরণার সংকলন—‘বিকশিত হোক শত ভাবনা’। 

এ সংকলন পাঠকের উপলব্ধি-জগতকে আলোড়িত ও সংহত করার পাশাপাশি তাদের চিন্তারাজ্যে সৃষ্ট কল্যাণতরঙ্গ জোগাবে আত্মবিকাশের পথে অক্লান্ত হেঁটে চলার সাহস ও শক্তি। কেননা, মুক্তচিন্তা মনের জানালা খুলে দেয়। নতুন প্রেরণা জোগায়। মানুষকে আশাবাদী করে তোলে। দেশের বিভিন্ন অঙ্গনের সর্বজনশ্রদ্ধেয়, সমাজ-সচেতন, কর্মপ্রাণ ও সার্থক মানুষদের চিন্তা জ্ঞান প্রজ্ঞার এক অনুপম সম্মিলন ঘটেছে এ সংকলনে। সংকলন-গ্রন্থটি সর্বস্তরের পাঠককে বিশেষভাবে তরুণদের উদ্বুদ্ধ করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ডা. আতাউর রহমান সম্পাদিত ‘বিকশিত হোক শত ভাবনা’ বইটি ১৭৬ পৃষ্ঠার। প্রচ্ছদ ও নকশা করেছেন মাসুম রহমান। মূল্য ২৪০ টাকা। মেলায় পাওয়া যাবে ১৮০ টাকায়।  


কবি হেলাল হাফিজ হাসপাতালে ভর্তি
গুরুতর অসুস্থ হয়ে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ভর্তি হয়েছেন জনপ্রিয় কবি
বিস্তারিত
মা আমার মা
হৃদয় আকুল, করে যে ব্যাকুল সে আমার মা, শতো মমতা
বিস্তারিত
শত ভাবনার বিকাশে বাতিঘরে লেখক-পাঠক
‘দেশপ্রেমের পাশাপাশি পুরো মানবজাতির কল্যাণে বিশ্বপ্রেমে উদ্বুদ্ধ হতে হবে। সবার
বিস্তারিত
প্রকাশিত হলো সুরাইয়া ইসলামের কাব্যগ্রন্থ
একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে তরুণ কবি সুরাইয়া ইসলামের কাব্যগ্রন্থ ‘দোলনা
বিস্তারিত
প্রকাশিত হলো কবি ফেরদৌস মাহমুদের
একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে কবি ফেরদৌস মাহমুদের কবিতার বই ‘পাখিরা
বিস্তারিত
ব্রাহ্মণবাড়িয়ায় নিজ শহরে শায়িত কবি
আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদকে রবিবার বিকালে
বিস্তারিত