স্বাধীনতার ৪৮ বছর পর

মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন সিরাজগঞ্জের পাতাসী

স্বাধীনতার ৪৮ বছর পর সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার বীরাঙ্গনা পাতাসী (৭০) অবশেষে মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেয়েছেন। মুক্তিযুদ্ধে পাকবাহিনী ও রাজাকারের হাতে পাশবিক নির্যাতনের শিকার তিনি। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) ৬০তম সভায় তাড়াশ উপজেলার মাগুড়াবিনোদ গ্রামের মৃত ছমির প্রামাণিকের স্ত্রী পাতাসী বেওয়াকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেয়া হয়।

তাড়াশ উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের কমান্ডার গাজী আরশেদুল ইসলাম তার এই স্বীকৃতির বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি সাংবাদিকদের বলেন, ২০১৪ সালের ১০ অক্টোবর বীরাঙ্গনাদের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নেয় জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল। পরে ২০১৫ সালের ২৯ জানুয়ারি জাতীয় সংসদে ওই প্রস্তাব পাস হয়।

এদিকে বীরাঙ্গনা পাতাসী সাংবাদিকদের জানান, ১৯৭১ সালে পাকবাহিনীর স্থানীয় রাজাকারদের সহযোগিতায় তাকে নিজ বাড়ি থেকে অস্ত্রের মুখে তুলে নিয়ে যায় সামরিক ক্যাম্পে। পরে তাদের দ্বারা সেখানে পাশবিক নির্যাতনের শিকার হন তিনি। দীর্ঘদিন ধরে চার ছেলে ও তিন মেয়েকে নিয়ে তিনি মানবেতর জীবনযাপন করছেন। স্বাধীনতার ৪৮ বছর মুক্তিযোদ্ধার এই স্বীকৃতি পাওয়ায় তিনি আনন্দিত।

অন্যদিকে, ১৯৭২ সালে নির্যাতিত নারীদের অবদান মুক্তিযোদ্ধাদের চেয়ে কম নয় বলে ঘোষণা দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। রাষ্ট্রীয়ভাবে তাদের বীরাঙ্গনা স্বীকৃতি দিয়ে সে সময় বঙ্গবন্ধু বলেছিলেন, আজ থেকে পাকবাহিনী কর্তৃক নির্যাতিত মহিলারা সাধারণ মহিলা নয়, তারা এখন থেকে বীরাঙ্গনা খেতাবে ভূষিত। বঙ্গবন্ধুর নির্দেশে সে সময় বীরাঙ্গনাদের ক্ষতিপূরণ ও পুনর্বাসনের কাজ শুরু হয়।


গোপালগঞ্জে করোনা মোকাবেলায় ভিডিও কনফারেন্স
গোপালগঞ্জে করোনা মোকাবেলায় বর্তমান পরিস্থিতি ও ভবিষ্যত কর্মপরিকল্পনা নিয়ে গোপালগঞ্জ
বিস্তারিত
রংপুরে সেনাবাহিনীর ঈদ পূর্ব উপহার
কোভিড-১৯ চলাকালে রংপুরে কর্মহীন, দুস্থ ও অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে
বিস্তারিত
সিরাজগঞ্জে অসময়ে যমুনায় পানি বৃদ্ধি,
সিরাজগঞ্জের যমুনা নদীতে অস্বাভাবিকভাবে পানি বৃদ্ধি পেয়েছে। অসময়ে যমুনার পানি
বিস্তারিত
বগুড়ায় খাদ্য গুদাম কর্মকর্তা ও
বগুড়ার গাবতলী উপজেলার সাবেক পাড়া খাদ্যগুদাম থেকে  সরকারি চাল পাচারের
বিস্তারিত
বদলগাছীতে ইটভাটায় ভ্রাম্যমাণ আদালতের জরিমানা
কাঠ পোড়ানোর অভিযোগে নওগাঁর বদলগাছীতে একটি ইটভাটায় দশ হাজার টাকা
বিস্তারিত
সিরাজগঞ্জে তুচ্ছ ঘটনা নিয়ে সংঘর্ষ
সিরাজগরঞ্জর উল্লাপাড়া উপজেলার এনায়েতপুর গুচ্ছগ্রামে তুচ্ছ ঘটনা নিয়ে দু’গ্রুপের সংঘর্ষে
বিস্তারিত