স্বাধীনতার ৪৮ বছর পর

মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন সিরাজগঞ্জের পাতাসী

স্বাধীনতার ৪৮ বছর পর সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার বীরাঙ্গনা পাতাসী (৭০) অবশেষে মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেয়েছেন। মুক্তিযুদ্ধে পাকবাহিনী ও রাজাকারের হাতে পাশবিক নির্যাতনের শিকার তিনি। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) ৬০তম সভায় তাড়াশ উপজেলার মাগুড়াবিনোদ গ্রামের মৃত ছমির প্রামাণিকের স্ত্রী পাতাসী বেওয়াকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেয়া হয়।

তাড়াশ উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের কমান্ডার গাজী আরশেদুল ইসলাম তার এই স্বীকৃতির বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি সাংবাদিকদের বলেন, ২০১৪ সালের ১০ অক্টোবর বীরাঙ্গনাদের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নেয় জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল। পরে ২০১৫ সালের ২৯ জানুয়ারি জাতীয় সংসদে ওই প্রস্তাব পাস হয়।

এদিকে বীরাঙ্গনা পাতাসী সাংবাদিকদের জানান, ১৯৭১ সালে পাকবাহিনীর স্থানীয় রাজাকারদের সহযোগিতায় তাকে নিজ বাড়ি থেকে অস্ত্রের মুখে তুলে নিয়ে যায় সামরিক ক্যাম্পে। পরে তাদের দ্বারা সেখানে পাশবিক নির্যাতনের শিকার হন তিনি। দীর্ঘদিন ধরে চার ছেলে ও তিন মেয়েকে নিয়ে তিনি মানবেতর জীবনযাপন করছেন। স্বাধীনতার ৪৮ বছর মুক্তিযোদ্ধার এই স্বীকৃতি পাওয়ায় তিনি আনন্দিত।

অন্যদিকে, ১৯৭২ সালে নির্যাতিত নারীদের অবদান মুক্তিযোদ্ধাদের চেয়ে কম নয় বলে ঘোষণা দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। রাষ্ট্রীয়ভাবে তাদের বীরাঙ্গনা স্বীকৃতি দিয়ে সে সময় বঙ্গবন্ধু বলেছিলেন, আজ থেকে পাকবাহিনী কর্তৃক নির্যাতিত মহিলারা সাধারণ মহিলা নয়, তারা এখন থেকে বীরাঙ্গনা খেতাবে ভূষিত। বঙ্গবন্ধুর নির্দেশে সে সময় বীরাঙ্গনাদের ক্ষতিপূরণ ও পুনর্বাসনের কাজ শুরু হয়।


হঠাৎ উধাও নবম শ্রেণির ছাত্রী
ময়মনসিংহের ফুলপুর উপজেলার ভাইটকান্দি উচ্চ বিদ্যালয়ের চম্পা, রাজিয়া ও সুলতানা
বিস্তারিত
দশ টাকার জন্য মাকে কুপিয়ে
মাত্র দশ টাকার গুলের দাম না দেওয়ায় পিরোজপুরের ইন্দুরকানীতে মাকে
বিস্তারিত
শান্তিপূর্ণ নির্বাচন উপহার দিতে প্রশাসনকে
শায়েস্তাগঞ্জ উপজেলা আইনশৃঙ্খলা কমিটির ৪র্থ সভা অনুষ্ঠিত হয়েছে। ১৬ জুন
বিস্তারিত
১০ ঘন্টা পর ঢাকা-ময়মনসিংহ রুটে
কিশোরগঞ্জ রেল স্টেশনের কাছে হোম সিগন্যালে লোকাল ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত
বিস্তারিত
চবিতে প্রকৌশলীর রুমে তালা, মুঠোফোনে
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রকৌশল দপ্তরের এক প্রকৌশলীর রুমে তালা দেয়ার
বিস্তারিত
নদী দখলকারীরা যত ক্ষমতাশালীই হোক
জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মজিবুর রহমান হাওলাদার বলেছেন, যে
বিস্তারিত