স্বাধীনতার ৪৮ বছর পর

মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন সিরাজগঞ্জের পাতাসী

স্বাধীনতার ৪৮ বছর পর সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার বীরাঙ্গনা পাতাসী (৭০) অবশেষে মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেয়েছেন। মুক্তিযুদ্ধে পাকবাহিনী ও রাজাকারের হাতে পাশবিক নির্যাতনের শিকার তিনি। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) ৬০তম সভায় তাড়াশ উপজেলার মাগুড়াবিনোদ গ্রামের মৃত ছমির প্রামাণিকের স্ত্রী পাতাসী বেওয়াকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেয়া হয়।

তাড়াশ উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের কমান্ডার গাজী আরশেদুল ইসলাম তার এই স্বীকৃতির বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি সাংবাদিকদের বলেন, ২০১৪ সালের ১০ অক্টোবর বীরাঙ্গনাদের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নেয় জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল। পরে ২০১৫ সালের ২৯ জানুয়ারি জাতীয় সংসদে ওই প্রস্তাব পাস হয়।

এদিকে বীরাঙ্গনা পাতাসী সাংবাদিকদের জানান, ১৯৭১ সালে পাকবাহিনীর স্থানীয় রাজাকারদের সহযোগিতায় তাকে নিজ বাড়ি থেকে অস্ত্রের মুখে তুলে নিয়ে যায় সামরিক ক্যাম্পে। পরে তাদের দ্বারা সেখানে পাশবিক নির্যাতনের শিকার হন তিনি। দীর্ঘদিন ধরে চার ছেলে ও তিন মেয়েকে নিয়ে তিনি মানবেতর জীবনযাপন করছেন। স্বাধীনতার ৪৮ বছর মুক্তিযোদ্ধার এই স্বীকৃতি পাওয়ায় তিনি আনন্দিত।

অন্যদিকে, ১৯৭২ সালে নির্যাতিত নারীদের অবদান মুক্তিযোদ্ধাদের চেয়ে কম নয় বলে ঘোষণা দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। রাষ্ট্রীয়ভাবে তাদের বীরাঙ্গনা স্বীকৃতি দিয়ে সে সময় বঙ্গবন্ধু বলেছিলেন, আজ থেকে পাকবাহিনী কর্তৃক নির্যাতিত মহিলারা সাধারণ মহিলা নয়, তারা এখন থেকে বীরাঙ্গনা খেতাবে ভূষিত। বঙ্গবন্ধুর নির্দেশে সে সময় বীরাঙ্গনাদের ক্ষতিপূরণ ও পুনর্বাসনের কাজ শুরু হয়।


মানিকগঞ্জে বজ্রপাতে কৃষকের মৃত্যু
মানিকগঞ্জের ঘিওর উপজেলায় বজ্রপাতে মঙ্গল চন্দ্র সরকার (৫৫) নামে এক
বিস্তারিত
বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার
আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালযে (বেরোবি) সংঘর্ষে জড়িয়েছে
বিস্তারিত
গফরগাঁওয়ে বন্দুকযুদ্ধে আন্তঃজেলা ডাকাত সর্দার
ময়মনসিংহের গফরগাঁওয়ের পাগলা থানাধীন নিগুয়ারী ইউনিয়নের চাকুয়া গ্রামে দরিয়া মোড়ে
বিস্তারিত
বরিশালে আরো এক ডেঙ্গু রোগীর
বরিশালে মনির হোসেন (৩৪) নামে আরো এক ডেঙ্গু রোগীর মৃত্যু
বিস্তারিত
বঙ্গবন্ধুর খুনিদের নির্মূল করতেই হবে:
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী বলেছেন,মানবাধিকার নেতারা আইনের শাসন ও
বিস্তারিত
পশ্চিম রেলের সিডিউল বিপর্যয়ের কারণ
ফিরতি ঈদ যাত্রা প্রায় শেষের পথে। কিন্তু এখনো সিডিউলে ফেরেনি
বিস্তারিত