হ্যামিল্টনে প্রাপ্তি তামিম-মাহমুদউল্লাহ-সৌম্যর সেঞ্চুরি

হ্যামিল্টন টেস্টে ইনিংস ও ৫২ রানে হেরে গেছে বাংলাদেশ। এই টেস্টে বাংলাদেশের প্রাপ্তি বলতে তিন জনের সেঞ্চুরি। প্রথম ইনিংসে তামিম ইকবাল ১২৬ রানের ইনিংস খেলে বাংলাদেশকে রক্ষা করেছিলেন। রক্ষা বলা এই কারণে যে ২৩৪ রানের মধ্যে তাঁর একারই ১২৬। দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরির পথে হাঁটছিলেন তামিম। কিন্তু টিম সাউদির বলে ডাক করতে গিয়ে ভুতুড়ে আউট হয়ে গেলেন বাঁহাতি ওপেনার। অবশ্য তামিম সেঞ্চুরি না পেলেও তাঁর দুই সতীর্থ মাহমুদউল্লাহ ও সৌম্য সরকার সেঞ্চুরি তুলে নিয়েছেন। দুই ইনিংস মিলিয়ে এই তিন সেঞ্চুরিই বাংলাদেশের প্রাপ্তি।

অনেকেই ধরে নিয়েছিলেন, চতুর্থ দিনে লড়াই ছাড়াই অসহায় আত্মসমর্পণ করবে বাংলাদেশ। তাদের ধারণা ভুল প্রমাণ করেছেন মাহমুদউল্লাহ-সৌম্যর ২৩৫ রানের জুটি।

নিউজিল্যান্ড ৬ উইকেটে ৭১৫ রানে প্রথম ইনিংস ঘোষণার পর ৪ উইকেটে ১৭৪ রানে তৃতীয় দিনের খেলা শেষ করেছিল বাংলাদেশ। প্রথম ও দ্বিতীয় ইনিংস মিলিয়ে তখনো ৩০৭ রানে পিছিয়ে ছিল বাংলাদেশ। অপরাজিত থাকা মাহমুদউল্লাহ ও সৌম্য রোববার সেঞ্চুরি তুলে নিয়ে যতটুকু সম্ভব লড়াইয়ের চেষ্টা করেছেন। একসময় নিউজিল্যান্ডকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে পাঠানোর সম্ভাবনাও জেগে উঠেছিল। কিন্তু ১৬ রানের মধ্যে শেষ ৩ উইকেট পড়ায় দ্বিতীয় ইনিংসে ৪২৯ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। তার আগে সৌম্য-মাহমুদউল্লাহ প্রাণপণ লড়াই চালিয়ে গেছেন।

ঘুরে দাঁড়ানোর এই লড়াইয়ে প্রথম সেশনে দুর্দান্ত ব্যাট করেছেন সৌম্য-মাহমুদউল্লাহ। তাঁদের দৃঢ়তায় প্রথম সেশনে কোনো উইকেট হারায়নি বাংলাদেশ। উল্টো এই সেশনে ওভারপ্রতি গড়ে ৪.৬৯ হারে রান তুলেছেন দুজন। প্রথম সেশন শেষে ১৭১ রানে পিছিয়ে ছিল বাংলাদেশ। এই সেশনে টেস্ট ক্যারিয়ারে নিজের প্রথম সেঞ্চুরিও তুলে নেন সৌম্য। এই সেঞ্চুরির আগে টেস্টে সৌম্যর সবশেষ ফিফটি দুই বছর আগে।

দ্বিতীয় সেশনে ১৩তম ওভারের মাথায় সৌম্য-মাহমুদউল্লাহর জুটি ভাঙেন ট্রেন্ট বোল্ট। ৫ ছক্কা ও ২১ চারে ১৭১ বলে ১৪৯ রান করা সৌম্যকে বোল্ড করেন বাঁহাতি এই পেসার। তার আগে অবশ্য ৯৪ বলে সেঞ্চুরি তুলে ছুঁয়েছেন তামিম ইকবালের গড়া টেস্টে বাংলাদেশের হয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। সৌম্য ফেরার কিছুক্ষণ পর সেঞ্চুরি তুলে নেন মাহমুদউল্লাহও। লোয়ার অর্ডার নিয়ে শেষ দিকে একাই লড়াই করেছেন মাহমুদউল্লাহ। ২২৯ বলের ইনিংসে ৩ ছক্কা ও ২১ চারে ১৪৬ রান করে নবম ব্যাটসম্যান হিসেবে আউট হন মাহমুদউল্লাহ। কিন্তু চা-বিরতির পরপরই গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস। ১২৩ রানে ৫ উইকেট তুলে নেন ট্রেন্ট বোল্ট। ৯৮ রানে ৩ উইকেট পেয়েছেন টিম সাউদি।


আইসিসির বর্ষ সেরা নারী টি-২০
ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ২০১৮ বর্ষ সেরা নারী টি-২০ দলের
বিস্তারিত
বিশ্বকাপের আগেই মাঠে ফিরতে চান
আসন্ন বিশ্বকাপের আগেই প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরার কথা জানালেন বাংলাদেশের গতি
বিস্তারিত
তবে কি ইংল্যান্ডেই মুস্তাফিজ-মিরাজদের হানিমুন!
বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে বিয়ের ধুম লেগেছে। কাছাকাছি সময়ে ইতোমধ্যে
বিস্তারিত
আইপিএলে স্পট ফিক্সিং, মুখ খুললেন
২০১৩ সালের আইপিএল চেন্নাই সুপার কিংস অধিনায়ক ছিলেন মহেন্দ্র সিংহ
বিস্তারিত
মেসি ফেরার দিনও হারলো আর্জেন্টিনা
প্রীতি ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে বড় ব্যবধানে হেরেছে আর্জেন্টিনা। নিওনেন ম্যাসি
বিস্তারিত
যে কারণে কোন আয়োজন ছাড়াই
নিউজিল্যান্ড থেকে দেশে ফিরে শান্ত ঘরোয়া পরিবেশে আজ মামাতো বোনকে
বিস্তারিত