অনলাইনে সাংবাদিকতার প্রশিক্ষণ

অনলাইনে সাংবাদিকতার প্রশিক্ষণ নিতে পারেন বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) থেকে। পিআইবি ও প্রধানমন্ত্রীর একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের যৌথ উদ্যোগ ‘মুক্তপাঠ’ শীর্ষক এ অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম। দেশ ও দেশের বাইরের বাংলাভাষাভাষী গণমাধ্যম কর্মী ও সাংবাদিকতা শিক্ষার্থীদের সংশ্লিষ্ট বিষয়ে জ্ঞান বৃদ্ধি ও কর্মদক্ষতা উন্নয়নের জন্যই এ অনলাইন প্রশিক্ষণ। এখান রয়েছে ‘অনলাইন সার্টিফিকেট কোর্স অন জার্নালিজম’ শীর্ষক সাংবাদিকতা বিষয়ক চারটি অনলাইন সার্টিফিকেট কোর্স। এ কোর্সগুলোর মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলের সংবাদ কর্মীরা যেমন নিজেদের জানাশোনাকে ঝালিয়ে নেওয়ার সুযোগ পাবেন, তেমনি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়–য়া সাংবাদিকতায় আগ্রহী শিক্ষার্থীরাও সাংবাদিকতা বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। এছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত জনসংযোগ বা যোগাযোগ কর্মীদেরও কোর্সগুলো থেকে উপকৃত হওয়ার সুযোগ তৈরি হবে। 
বাংলাদেশে সাংবাদিকতার শিক্ষাকে অনলাইনের মাধ্যমে সহজে আগ্রহী শিক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া, দেশের সাংবাদিকতা শিল্পে চেষ্টা ও চর্চার জায়গা আরও পরিশুদ্ধ, আধুনিক ও যুগোপযোগী করার জন্য সাংবাদিকতাবিষয়ক অভিনব এ ই-লার্নিং কোর্স। মূলত সাংবাদিকতাবিষয়ক জ্ঞান আরও সহজপ্রাপ্য করতে ও দেশের প্রত্যন্ত অঞ্চলের সংবাদ কর্মী ও সাংবাদিকতায় আগ্রহী তরুণদের সাংবাদিকতা সংশ্লিষ্ট জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির জন্যই এ কোর্সে ডিজাইন করা।
কোর্সের বিন্যাস : এ কোর্সে ১২টি ইউনিটে সজ্জিত মোট ৪২টি লেসন/পাঠ রয়েছে, যা ধারাবাহিকভাবে নির্দিষ্ট দিন অন্তর অংশগ্রহণকারীদের কাছে উন্মুক্ত করা হবে। প্রতিটি পাঠে একটি ভিডিও ক্লিপ, দুটি রিডিং ম্যাটেরিয়াল ও সেলফ-এসেসমেন্ট অন্তর্ভুক্ত রয়েছে। 
অংশগ্রহণকারীদের প্রতিটি কর্মকা-ে সহায়তা করবেন মুক্তপাঠ কর্তৃক নিয়োগকৃত কয়েকজন ফ্যাসিলিটেটর। অংশগ্রহণকারীরা এ কোর্স সংশ্লিষ্ট তাদের যেকোনো প্রশ্ন, সমস্যা বা মতামত ফ্যাসিলিটেটরদের সঙ্গে অনলাইনে আলোচনা বা শেয়ার করতে পারবেন। 
প্রতিটি ইউনিট শেষে এক/একাধিক কুইজ ও অ্যাসাইনমেন্ট দেওয়া হবে, যা অংশগ্রহণকারীদের কাছে নির্দিষ্ট সময়ে উন্মুক্ত হবে এবং নির্ধারিত সময়/দিনের মধ্যে তাদের উত্তর করতে হবে। নির্ধারিত দিন/সময় পার হয়ে গেলে কুইজ/অ্যাসাইনমেন্টটি ইনঅ্যাকটিভ হয়ে যাবে এবং তাতে অংশ নেওয়ার সুযোগ থাকবে না। তবে কোনো সমস্যা হলে তা যথাসময়ে ফ্যাসিলিটেটরের সঙ্গে যোগাযোগ করে সমাধান করা যেতে পারে।
অনলাইনের সব পাঠ ও কার্যক্রম শেষ হয়ে গেলে অংশগ্রহণকারীদের মূল্যায়ন করে কৃতকার্যদের সার্টিফিকেট প্রদান করা হবে।
রেজিস্ট্রেশনের ঠিকানা : http://pib.muktopaath.gov.bd
অনলাইন সার্টিফিকেট কোর্স অন জার্নালিজমের ফেইসবুক গ্রুপে যুক্ত হয়ে এ বিষয়ে জানতে পারেন। 


শুরু হলো জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং
‘অবাক হচ্ছে বিশ্ব এবার, বাংলার শিশু প্রোগ্রামারা’ শিরোনামে দ্বিতীয়বারের মতো
বিস্তারিত
বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক সেবা শুরু
দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১-এর বাণিজ্যিক সেবা কার্যক্রম শুরু হয়েছে। মহাকাশে
বিস্তারিত
ইনোভেশন ল্যাবের আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত উদ্ভাবন নিয়ে
এটুআই পরিচালিত ইনোভেশন ল্যাবের আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত দেশীয় উদ্ভাবন নিয়ে মতবিনিময়
বিস্তারিত
শুরু হচ্ছে জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং
কয়েক বছরের ধারাবাহিকতায় আবারও শুরু হচ্ছে জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতা।
বিস্তারিত
মোবাইলের ছবি তার ছাড়াই পিসিতে
মোবাইলে তোলা ছবি ডেস্কটপে নিতে ঝামেলায় পড়েন অনেকে। ডাটা ক্যাবল
বিস্তারিত
ইস্টার্ন ইউনিভার্সিটিতে ফেইসবুক লাইভ আড্ডা
এখন থেকে ইস্টার্ন ইউনিভার্সিটিতে নিয়মিত বসবে ফেইসবুক লাইভ আড্ডা। ইউনিভার্সিটির
বিস্তারিত