ফেইসবুক মেসেঞ্জার থেকে মেসেজ মুছে ফেলার উপায়

ফেইসবুক বা মেসেঞ্জারে বন্ধুবান্ধব কিংবা বিভিন্ন গ্রুপে অনেকে চ্যাট করেন। কিন্তু ভুল করে কোনো অনাকাক্সিক্ষত মেসেজ অন্যজনকে পাঠিয়ে দেননি, এমন মানুষ পাওয়া দুষ্কর। এতদিন মেসেঞ্জারে চ্যাট করার সময় কাউকে ভুল করে কিছু সেন্ড করে দিলে সেটি আর ঠেকানো বা মুছে ফেলা যেত না। মেসেঞ্জারের মধ্যে ডিলিট অপশন ব্যবহার করলে এতদিন মেসেজটি শুধু আপনার কাছ থেকে মুছে যেত। কিন্তু অপর প্রান্তের ব্যক্তি মেসেজটি ঠিকই দেখতে পেতেন। ফলে অনেক সময় বিভিন্ন ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়।
তবে সুখবর হলো, ফেইসবুকের একটি নতুন ফিচারের মাধ্যমে আপনি চাইলেই কাউকে পাঠানো মেসেজ উভয় প্রান্ত থেকে মুছে দিতে পারবেন। অর্থাৎ যাকে আপনি মেসেজটি পাঠিয়েছিলেন তিনিও আর ফেইসবুকে বা মেসেঞ্জারে মেসেজটি দেখতে পাবেন না। ফেইসবুক মেসেঞ্জারের একজন প্রোডাক্ট ম্যানেজার তাদের অফিশিয়াল ব্লগ পোস্টে এ ফিচারের বিস্তারিত জানিয়েছেন।
কিন্তু এখানে একটা কথা আছে। আপনি কোনো মেসেজ সেন্ড করার পর সর্বোচ্চ ১০ মিনিট পর্যন্ত সেটি মুছে ফেলার সুযোগ পাবেন। ১০ মিনিট পার হওয়ার পর আপনি শুধু নিজের ইনবক্স থেকেই মেসেজটি মুছতে পারবেন। প্র্রাপকের ইনবক্সে তা থেকেই যাবে। ফিচারটি শুধু ব্যক্তিগত মেসেজের ক্ষেত্রেই নয়, বরং বিভিন্ন গ্রুপেও কাজ করবে।
যেভাবে ফেইসবুক মেসেঞ্জারের মেসেজ ডিলিট করবেন : মেসেঞ্জারে যে মেসেজটি আপনি মুছে ফেলতে চান তার ওপর টাচ করে ধরে রেখে একটু অপেক্ষা করুন। সেখানে মেসেজটি রিমুভ করার অপশন পাবেন। রিমুভ অপশন টাচ করুন। তারপর ওই মেসেজটি রিমুভ করার জন্য দুটি অপশন পাবেন। একটি শুধু নিজের কাছ থেকে ডিলিট করার (রিমুভ ফর ইউ), আর অন্যটি হলো একই সঙ্গে উভয় প্রান্ত থেকেই মুছে ফেলার (রিমুভ ফর এভরিওয়ান); উভয় প্রান্ত থেকে মেসেজটি মুছে ফেলতে চাইলে ‘রিমুভ ফর এভরিওয়ান’ অপশন বাছাই করুন। এরপর একটি সতর্কতামূলক বার্তা আসবে। সেখান থেকে ‘রিমুভ’ বাটন টাচ করুন। মেসেজটি রিমুভ হয়ে যাবে। তবে রিমুভালসংক্রান্ত একটি বার্তা সেই মেসেজের জায়গায় প্রদর্শিত হবে। আইফোনের জন্যও স্টেপগুলো একই রকম। আরও জানতে নিচের ছবিটি বড় করে দেখুন।
জেনে রাখা ভালো : তবে এটা মনে রাখা উচিত, কোনো মেসেজ এভাবে উভয় প্রান্ত থেকে মুছে দিলে ওই প্রান্তের ব্যক্তি সেই মেসেজটি আর দেখবে না ঠিকই; কিন্তু আপনি যে ওই মেসেজটি মুছে ফেলেছেন, সে সংক্রান্ত একটি বার্তা ওই মুছে ফেলা মেসেজের স্থলে দেখাবে। ফিচারটি পেতে চাইলে মেসেঞ্জার অ্যাপ আপডেট করুন। ফেইসবুক ওয়েব ভার্সনেও এ সুবিধা পাওয়া যাচ্ছে। 
ষপল্লব শাহরিয়ার


বদলে যাবে আগামীর যাতায়াত ব্যবস্থা
এখন রাস্তায় যেসব যানবাহন চলাচল করে সেগুলোর প্রযুক্তিগত উন্নয়নে চলছে
বিস্তারিত
জিমেইলরে ৫টি অন্যরকম ব্যবহার
ইমেল আইডি আজকের দিনে সবার কাছে একটা গুরুত্বপূর্ণ বিষয় হয়ে
বিস্তারিত
বেসিস সফটএক্সপোতে অংশ নিয়েছে বিজেডএম
বর্তমানে ইমেজ এডিটিং বিষয়ে দক্ষতা তৈরির প্রতি মনোযোগী হচ্ছেন অনেকেই।
বিস্তারিত
অ্যাপসে কেনাকাটা করা যাবে আড়ংয়ের
নগরীর যমুনা ফিউচার পার্কে ১৫ মার্চ মাই আড়ং রিওয়ার্ডস কার্ডের
বিস্তারিত
রাইড শেয়ারিংয়ে ঘরে বসেই খাবার
ঢাকায় এবার খাবার ডেলিভারি সেবা নিয়ে এলো রাইড শেয়ারিং প্রতিষ্ঠান
বিস্তারিত
জাপানে আইক্যানের ইভেন্টে বাংলাদেশের ইনোভেডিয়াস
ওয়ান ওয়ার্ল্ড ওয়ান ইন্টারনেট নামে আইক্যানের চলমান ইভেন্টটিতে বাংলাদেশ থেকে
বিস্তারিত