রোবটিক্সের ভবিষ্যৎ এবং বাংলাদেশের সম্ভাবনা নিয়ে সেমিনার

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চের ভাষণে রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক রূপকল্প দিয়েছিলেন। আমরা তার স্বপ্নের সেই সোনার বাংলা গড়তে শ্রমভিত্তিক অর্থনীতি থেকে জ্ঞানভিত্তিক অর্থনীতিতে র

বক্তব্য রাখছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ

রোবটিক্সের ভবিষ্যৎ এবং বাংলাদেশের সম্ভাবনা নিয়ে সেমিনার হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ঢাকা বিশ্ববিদ্যালয় রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ ও চ্যানেল আই যৌথভাবে এর আয়োজন করে। ৪ মার্চ বিশ^বিদ্যালয়ের আরআই খান মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মেহেদী শামস। রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপারসন ড. লাফিফা জামালের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইবিএর পরিচালক অধ্যাপক ড. সৈয়দ ফারহাত আনোয়ার, চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ এবং রবি আজিয়াটা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মাহতাব উদ্দিন আহমেদ।
ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চের ভাষণে রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক রূপকল্প দিয়েছিলেন। আমরা তার স্বপ্নের সেই সোনার বাংলা গড়তে শ্রমভিত্তিক অর্থনীতি থেকে জ্ঞানভিত্তিক অর্থনীতিতে রূপান্তর হওয়ার চেষ্টা করছি। এ উন্নয়ন যাত্রায় তথ্যপ্রযুক্তি হচ্ছে প্রধান হাতিয়ার। আর তথ্যপ্রযুক্তির উন্নয়নে সব ধরনের সহযোগিতা করছে সরকারের আইসিটি বিভাগ।
প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, শিক্ষা ও গবেষণায় আমাদের আরও গুরুত্ব দেওয়া দরকার। কৃষি খাতসহ বিভিন্ন ক্ষেত্রে তথ্যপ্রযুক্তির অবদান অপরিসীম। বাংলাদেশের সর্বত্র কৃষিতে নতুন প্রযুক্তির আরও ব্যাপক ব্যবহার প্রয়োজন। বাংলাদেশ ২০১৮ সালের আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে প্রথমবার অংশগ্রহণ করে। ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীসহ দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে গঠিত তিনটি টিম ‘রোবো টাইগার’; ‘টিম বাংলাদেশ’ ও ‘রোবো চ্যালেঞ্জার’Ñ এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে গোল্ড মেডেলসহ বিভিন্ন পুরস্কার অর্জন করেছে।


রাইড শেয়ারিংয়ে ঘরে বসেই খাবার
ঢাকায় এবার খাবার ডেলিভারি সেবা নিয়ে এলো রাইড শেয়ারিং প্রতিষ্ঠান
বিস্তারিত
জাপানে আইক্যানের ইভেন্টে বাংলাদেশের ইনোভেডিয়াস
ওয়ান ওয়ার্ল্ড ওয়ান ইন্টারনেট নামে আইক্যানের চলমান ইভেন্টটিতে বাংলাদেশ থেকে
বিস্তারিত
শিশুদের জন্য সফটওয়্যার একাডেমি
দেশে ‘জুনিয়র সফটওয়্যার একাডেমি’ নামে একটি প্রতিষ্ঠান চালু করেছে স্যামসাং
বিস্তারিত
মনিটরের যত্ন নেবেন যেভাবে
দীর্ঘদিন ব্যবহারে কম্পিউটারের মনিটর নিয়ে অনেক সময় ঝামেলায় পড়তে হয়।
বিস্তারিত
জাতিসংঘের ডব্লিউএসআইএস ফোরামের চেয়ারম্যান হলো
বিশ্বব্যাপী জাতিসংঘের বহুমাত্রিক অংশীদারদের প্ল্যাটফর্ম ডব্লিউএসআইএস ফোরাম-১৯-এর চেয়ারম্যান হয়েছে বাংলাদেশ।
বিস্তারিত
হয়ে গেল শিশুদের রকেট তৈরির
বাচ্চাদের রকেট তৈরির কর্মশালার আয়োজন করেছে যৌথভাবে নাসা সায়েন্টিফিক প্রব্লেম
বিস্তারিত