নির্বাচনে সংখ্যালঘু ও এজেন্টদের নিরাপত্তা নিশ্চিতের নির্দেশ সিইসির

উপজেলা নির্বাচনে সংখ্যালঘু ও প্রার্থীর এজেন্টদের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার খান মো. নূরুল হুদা। তিনি বলেন, ‘নির্বাচনে সংখ্যালঘু ও প্রার্থীর এজেন্টরা যাতে বাধা-বিপত্তিতে না পড়ে সে বিষয়ে সংশ্লিষ্টরা গুরুত্ব দেবেন।’

বৃহস্পতিবার মৌলভীবাজারে জেলা প্রশাসকের সভাকক্ষে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে এক মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।

জাতীয় নির্বাচনের পর স্থানীয় সরকারের এই নির্বাচনটি খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে সিইসি বলেন, নির্বাচন কেন্দ্রেই সাংবাদিক, পর্যবেক্ষক ও প্রার্থীদের প্রতিনিধির সামনে ভোট গণনা ও ফলাফল ঘোষণা করতে হবে।

তিনি বলেন, ‘নির্বাচন কমিশন শুধু নির্বাচনের আয়োজন ও প্রেক্ষাপট তৈরি করে। কারা নির্বাচনে করবেন কারা করবেন না এটা সম্পূর্ণ তাদের স্বাধীনতা।’

সিইসি বলেন, ১৯৮২ সাল থেকে উপজেলা নির্বাচন হয়ে আসছে। এটি ৫ম উপজেলা পরিষদ নির্বাচন। নির্বাচন কমিশনের কিছু বিধি-বিধান থাকে। ভোটকেন্দ্রে প্রিজাইডিং অফিসার ভোট গ্রহণ করে থাকেন। কোনো কারণে ভোটগ্রহণ করা সম্ভব না হলে প্রিজাইডিং অফিসার রিটার্নিং অফিসারকে জানাবেন।

নুরুল হুদা আইন-শৃংখলা বাহিনীর উদ্দেশে বলেন, নির্বাচন নিয়ে পক্ষপাতমূলক আচরণ করা যাবে না। সব বাহিনী আইন-শৃংখলা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন। ভোটার ও প্রার্থীর নিরাপত্তা নিশ্চিত করতে হবে। কোনো প্রার্থী ও তার এজেন্টকে যেন কেন্দ্র থেকে বের করার চেষ্টা না করা হয়।

ভারপ্রাপ্ত জেলা প্রশাসক রোকন উদ্দিনের সভাপতিত্বে এ সভায় উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ শাহজালাল, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আশরাফুর রহমান, জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকতা, গোয়েন্দা সংস্থার কর্মকর্তা, বিজিবি, আনসার কর্মকর্তাসহ জেলার সবকটি উপজেলার নির্বাহী কর্মকর্তা ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তারা।


চাল আমদানি কমাতে শুল্ক বাড়ল
বিদেশ থেকে চাল আমদানি নিরুৎসাহিত করতে আমদানিতে ২৮ শতাংশ থেকে
বিস্তারিত
ধানক্ষেতে আগুন দেওয়ার ঘটনাটি তদন্তের
ধানের সঠিক মূল্য না পেয়ে ক্ষোভ থেকে ধানি জমিতে আগুন
বিস্তারিত
‘বালিশ কাণ্ড’ সেই নির্বাহী প্রকৌশলী
সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের
বিস্তারিত
তিন বছরে সুন্দরবনে বাঘ বেড়েছে
জাতিসংঘ আগামী ৫০ বছরের মধ্যে ‘রয়্যাল বেঙ্গল টাইগার’ বিলুপ্ত হওয়ার
বিস্তারিত
ঈদযাত্রায় ভারত থেকে আসছে ৬০০
ঈদযাত্রা নির্বিঘ্নে সহায়ক ভূমিকা পালন করতে বিআরটিসির ৬০০ বাস আসবে
বিস্তারিত
মুক্তিযোদ্ধাদের জন্য সুখবর
আগামী অর্থবছরের (২০১৯-২০) বাজেটে মুক্তিযোদ্ধাদের জন্য সুখবর থাকছে। তাদের মাসিক
বিস্তারিত