চেয়ারম্যানের উদ্যোগে ফেনীর ভিক্ষুকমুক্ত ইউনিয়ন হচ্ছে ফাজিলপুর

ফেনী সদর উপজেলার ফাজিলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মজিবুল হক রিপনের উদ্যোগে প্রথম ভিক্ষুকমুক্ত ইউনিয়ন ঘোষণা হতে যাচ্ছে ফাজিলপুর ইউনিয়ন। শুক্রবার ইউনিয়ন মিলনায়তনে ২০ জন ভিক্ষুকের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তব্য রাখেন ফাজিলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের মজিবুল হক রিপন। এ সময় উপস্থিত ছিলেন ইউপি সচিব জামাল উদ্দিন, ওয়ার্ড মেম্বার গোলাম মাওলা, বেলায়েত হোসেন, সংরক্ষিত নারী সদস্য তাহমিনা আক্তার, স্বপ্না রানী মজুমদার, কামরুজ জাহান। 

সভায় জানানো হয়- পুরো ইউনিয়নে ওয়ার্ড মেম্বারের মাধ্যমে ভিক্ষুক জরিপ করা হয়। জরিপে প্রায় ২০ জন ভিক্ষুকের নাম উঠে আসে। আর শতভাগ ভিক্ষুকমুক্ত ইউনিয়ন করার ব্যতিক্রমী উদ্যোগ নেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মজিবুল হক রিপন। ভিক্ষুকদের নিয়ে দফায় দফায় বৈঠক করেন তিনি। কাকে কীভাবে পুনর্বাসন করা যায় তার তালিকা তৈরি করা হয়। প্রথমে চিহ্নিত ভিক্ষুকদের মাসে ৩০ কেজি করে ভিজিডি চালের ব্যবস্থা করেন। যে যেসব কাজে দক্ষ তাকে সে হিসেবে পুনবার্সনের রূপরেখা তৈরি করা হয়। এজন্য ভিক্ষুকদের রিকশা প্রদান, গরু পালন, বাঁশ ও বেতের কাজ, হাস-মুরগি পালন, কাপড় ব্যবসা, শুঁটকি ব্যবসা, মুদি দোকান, পাটি বুনন, ফেরি ব্যবসা ইত্যাদি দক্ষতা হিসেবে পুঁজি ও সরঞ্জাম প্রদান করা হবে। এজন্য যত অর্থের প্রয়োজন হবে ইউপি চেয়ারম্যান নিজস্ব তহবিল থেকে তা সরবরাহ করবেন। দুই বছর যাবত তাদের কর্মকাণ্ড মনিটরিং করা হবে। আগামী ২০ মার্চ এক অনুষ্ঠানের মাধ্যমে ইউনিয়নকে ভিক্ষুকমুক্ত ঘোষণা করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান। ওইদিন থেকে পুরো ইউনিয়নে ভিক্ষাবৃত্তি নিষিদ্ধ করা হবে।

ব্যতিক্রমী এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ইউনিয়নের জনগণ। তাদের দাবি ইউনিয়ন পরিষদ থেকে নিয়মিত দেখভাল করা হলে পুনর্বাসনের উদ্দেশ্য পুরোপুরি সফল হবে। এতে সমাজ ভিক্ষাবৃত্তির নেতিবাচক দিক থেকে মুক্তি পাবে।


ছাত্রলীগের হোলি উৎসব
সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব দোল পূর্ণিমা বা হোলি উৎসব
বিস্তারিত
সিরাজগঞ্জে বৃদ্ধকে পিটিয়ে হত্যা, মা-মেয়ে
সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার মুকন্দগাঁতী পশ্চিমপাড়া গ্রামে বিবদমান জমি নিয়ে সালিশি
বিস্তারিত
চিকিৎসা ক্ষেত্রে অবদানের জন্য সম্মাননা
চিকিৎসা ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য হৃদরোগ বিশেষজ্ঞ জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার
বিস্তারিত
প্রতারক প্রেমিক কলেজছাত্র গ্রেফতার
প্রেম করে প্রেমিকার সাথে গভীর সম্পর্ক গড়ে তুলে বিয়ে না
বিস্তারিত
স্বাস্থ্য বিভাগের আফজালের সহযোগীর বিরুদ্ধে
স্বাস্থ্য বিভাগের সাবেক হিসাবরক্ষক আলোচিত আফজাল হোসেনের আরেক সহযোগীর বিরুদ্ধে
বিস্তারিত
ওজোপাডিকোর উদাসীনতায় মৃত্যুঝুঁকিতে অর্ধশত পরিবার
ওজোপাডিকোর উদাসীনতায় প্রায় অর্ধশতাধিক পরিবার প্রতি মুহূর্তে মৃত্যুর ঝুঁকি নিয়ে
বিস্তারিত