চেয়ারম্যানের উদ্যোগে ফেনীর ভিক্ষুকমুক্ত ইউনিয়ন হচ্ছে ফাজিলপুর

ফেনী সদর উপজেলার ফাজিলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মজিবুল হক রিপনের উদ্যোগে প্রথম ভিক্ষুকমুক্ত ইউনিয়ন ঘোষণা হতে যাচ্ছে ফাজিলপুর ইউনিয়ন। শুক্রবার ইউনিয়ন মিলনায়তনে ২০ জন ভিক্ষুকের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তব্য রাখেন ফাজিলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের মজিবুল হক রিপন। এ সময় উপস্থিত ছিলেন ইউপি সচিব জামাল উদ্দিন, ওয়ার্ড মেম্বার গোলাম মাওলা, বেলায়েত হোসেন, সংরক্ষিত নারী সদস্য তাহমিনা আক্তার, স্বপ্না রানী মজুমদার, কামরুজ জাহান। 

সভায় জানানো হয়- পুরো ইউনিয়নে ওয়ার্ড মেম্বারের মাধ্যমে ভিক্ষুক জরিপ করা হয়। জরিপে প্রায় ২০ জন ভিক্ষুকের নাম উঠে আসে। আর শতভাগ ভিক্ষুকমুক্ত ইউনিয়ন করার ব্যতিক্রমী উদ্যোগ নেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মজিবুল হক রিপন। ভিক্ষুকদের নিয়ে দফায় দফায় বৈঠক করেন তিনি। কাকে কীভাবে পুনর্বাসন করা যায় তার তালিকা তৈরি করা হয়। প্রথমে চিহ্নিত ভিক্ষুকদের মাসে ৩০ কেজি করে ভিজিডি চালের ব্যবস্থা করেন। যে যেসব কাজে দক্ষ তাকে সে হিসেবে পুনবার্সনের রূপরেখা তৈরি করা হয়। এজন্য ভিক্ষুকদের রিকশা প্রদান, গরু পালন, বাঁশ ও বেতের কাজ, হাস-মুরগি পালন, কাপড় ব্যবসা, শুঁটকি ব্যবসা, মুদি দোকান, পাটি বুনন, ফেরি ব্যবসা ইত্যাদি দক্ষতা হিসেবে পুঁজি ও সরঞ্জাম প্রদান করা হবে। এজন্য যত অর্থের প্রয়োজন হবে ইউপি চেয়ারম্যান নিজস্ব তহবিল থেকে তা সরবরাহ করবেন। দুই বছর যাবত তাদের কর্মকাণ্ড মনিটরিং করা হবে। আগামী ২০ মার্চ এক অনুষ্ঠানের মাধ্যমে ইউনিয়নকে ভিক্ষুকমুক্ত ঘোষণা করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান। ওইদিন থেকে পুরো ইউনিয়নে ভিক্ষাবৃত্তি নিষিদ্ধ করা হবে।

ব্যতিক্রমী এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ইউনিয়নের জনগণ। তাদের দাবি ইউনিয়ন পরিষদ থেকে নিয়মিত দেখভাল করা হলে পুনর্বাসনের উদ্দেশ্য পুরোপুরি সফল হবে। এতে সমাজ ভিক্ষাবৃত্তির নেতিবাচক দিক থেকে মুক্তি পাবে।


মালিবাগে পুলিশের গাড়িতে বোমা হামলা,
রাজধানীর মালিবাগ মোড়ে পুলিশের গাড়িতে ককটেল ছুড়েছে দুর্বৃত্তরা। এ সময়
বিস্তারিত
বিএনপির রাজনীতিতে কোন চরিত্র নেই:
সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি বলেছেন, বিএনপির গণমুখী রাজনীতিতে এখন
বিস্তারিত
আম চুরির অভিযোগে শিশুকে পিটিয়ে
পটুয়াখালীর বাউফলে আম চুরির অভিযোগে ছাব্বির নামে (১৩) এক শিশুকে
বিস্তারিত
ভিপি নুরের ওপর ছাত্রলীগের হামলা
এবার বগুড়ায় ছাত্রলীগ নেতার্মীদের হামলার মুখে পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয়
বিস্তারিত
সিরাজগঞ্জে ইউএনও হাটে গিয়ে কৃষকের
সিরাজগঞ্জে নির্বাহী অফিসাররা হাট-বাজারে গিয়ে সরাসরি কৃষকদের কাছ থেকে সরকারের
বিস্তারিত
চাঁদপুরে নকল কারখানার সন্ধান, মালিককে
চাঁদপুরে জেলা পুলিশ বিশেষ অভিযান চালিয়ে শহরের ওয়ারল্যাস বাজার এলাকা
বিস্তারিত