দারুণ এক গোয়েন্দা কাহিনি

দারুণ এক গোয়েন্দা কাহিনি

বের হয়েছে গোয়েন্দা কাহিনি ‘আলিম বেগের খুলি’। লিখেছেন অরুণ কুমার বিশ্বাস। প্রকাশ করেছে অন্যপ্রকাশ। প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। কাহিনি সংক্ষেপÑ প্রায় ২০০ বছর আগেকার এক বাঙালি সৈনিক আলিম বেগের মাথার খুলি নিয়ে রীতিমতো রশি টানাটানি শুরু করেন দুঁদে গোয়েন্দা অলোকেশ রয় আর কুইন মেরি ইউনিভার্সিটির বর্ষীয়ান প্রফেসর কিম ওয়াগনার। খুলির ভেতরে পাওয়া চিরকুটের বয়ান ধরে তদন্ত শুরু করেন ডিটেকটিভ রয়। সঙ্গে যুক্ত হন স্কটল্যান্ড ইয়ার্ডের অসম সাহসী সার্জেন্ট বিল নিক্সন। কিন্তু তারপর! লন্ডনের অদূরে এসেক্স শহর থেকে মনোচিকিৎসক এলিজাবেথ ওরফে লিজা লিখে পাঠান যেÑ অদ্ভুতুড়ে এ খুলির কারণে তার মানসিক স্বাস্থ্য ভেঙে পড়ার জোগাড়। শিগগিরই তিনি পাগল হয়ে যাবেন। আলিম বেগের খুলিকে ঘিরে ক্রমে জমে ওঠে রহস্যের পাহাড়। ডিটেকটিভ অলোকেশ ক্রমে ঘটনার গভীরে প্রবেশ করেন। কে এ আলিম বেগ। ১৮৫৭ সালের সিপাহি বিদ্রোহে ব্রিটিশ-ভারতে তার ভূমিকাই বা কী ছিল। তার কি স্বাভাবিক মৃত্যু হয়েছিল, নাকি তিনি ইংরেজ বাহিনির গোলার আঘাতে নির্মমভাবে মৃত্যুবরণ করেন। সেই রহস্য ঘাঁটতে গিয়ে অলোকেশ খুঁজে পান এক ভয়ংকর সত্য। বলা যায়, একজন সৈনিক হিসেবে আলিম বেগ যে দেশপ্রেম ও সাহসিকতার পরিচয় দিয়েছিলেন, বাঙালি হিসেবে আমরা তাকে নিয়ে গর্ব করতে পারি। 
লেখক অরুণ কুমার বিশ্বাস মূলত ডিটেকটিভ ও অ্যাডভেঞ্চার লিখে অভ্যস্ত। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্যে পড়েছেন। সেই সুবাদে আর্থার কোনান ডয়েল, এলান পো, আগাথা ক্রিস্টি কিংবা সিডনি শেলডনের লেখা অসংখ্য বই তিনি পড়েছেন। লেখালেখির শুরুটা পদ্য দিয়ে হলেও এখন তিনি গদ্যে আছেন। তার গোয়েন্দা চরিত্র অলোকেশ রয় একের পর এক রহস্য উদ্ঘাটন করছেন। তার উল্লেখযোগ্য গোয়েন্দা উপন্যাস জলপিপি, অমীমাংসিত খুন, কফিমেকার, অথই আঁধার, স্পাই, ওরা ডিটেকটিভ। 
এ বইয়ের প্রথম গল্পটি তিনি লন্ডনে থাকাকালীন লিখেছেন। তিনি শুধু পড়ালেখা করেনিন, বরং পুরো লন্ডনের অলিগলি-রাজপথ বেশ মনোযোগ দিয়ে স্টাডি করেছেনÑ এ কথা নির্দ্বিধায় বলা যায়। তিনি ডিটেকটিভ অলোকেশ রয়কে নিয়ে নিয়মিত লেখবেনÑ এ প্রত্যাশা পাঠকের। বইটির দাম ৩০০ টাকা।


বিশ্বকবি রবীন্দ্রনাথ ও মহাকবি হাফিজ
বিশ্বকবি বহুদেশ ভ্রমণ করেছেন। রবীন্দ্রনাথের ভ্রমণ কাহিনি থেকে তার পারস্য
বিস্তারিত
বৃষ্টি নদী
নওশাদ জামিল বৃষ্টি নদী চোখের কোণে নামল টলোমলো  বৃষ্টি নদী, ভিজল
বিস্তারিত
ফাঁস
সৌম্য সালেক ফাঁস  সবকিছু ফাঁস হয়ে গেছে সবকিছু ফাঁস হয়ে যাচ্ছে
বিস্তারিত
বেহুলারা পাল তুলে
বেহুলারা পাল তুলে  স্নেহমাখা হাতখানি বাড়িয়ে দাও  পৃথিবীর ক্যানভাসে এক
বিস্তারিত
দাওয়াই
মাথার উপর ঝুলে থাকা চাঁদ, খুঁঁটিহীন নীল আসমান মেঘ ভেঙে
বিস্তারিত
স্বপ্ন ছুঁয়ে হাঁটা
  পাতা ঝরার ঝিম কুয়াশায় ঝিমায় রাখাল বাঁশি রসের পিঠায় সরস
বিস্তারিত