ফাজিলপুরকে ভিক্ষুকমুক্ত ইউনিয়ন ঘোষণা

ফেনীর প্রথম ভিক্ষুকমুক্ত ইউনিয়ন ঘোষণা করা হয়েছে ফাজিলপুর ইউনিয়নকে। বুধবার দুপুরে ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে প্রায় ২০ জন ভিক্ষুককে বিভিন্ন উপকরণ ও অর্থ দিয়ে পুনর্বাসনের মাধ্যমে এ ঘোষণা দেয়া হয়। আজ থেকে পুরো ইউনিয়নে ভিক্ষাবৃত্তি নিষিদ্ধ করা হয়েছে।

ভিক্ষুক পুনর্বাসন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান। ফাজিলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের মজিবুল হক রিপনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ফেনীর সিভিল সার্জন ডা. হাসান শাহরিয়ার কবির, ফেনীস্থ স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক দেবময় দেওয়ান, ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মামুন, সহকারী কমিশনার (ভূমি) মো. নুরের জামান চৌধুরী, দৈনিক প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আবু তাহের।

ফাজিলপুর ইউনিয়ন পরিষদের সচিব জামাল উদ্দিনের সঞ্চালনায় বক্তব্য রাখেন ভিক্ষুক পুনর্বাসন কর্মসূচির দাতা দিদারুল আলম, শাহজাহান লিটন, আবদুল মান্নান বাচ্চু, আবদুল কুদ্দুস রাসেল, ফেনী জেলা পরিষদ সদস্য নুরুল আফসার আপন প্রমুখ।

এ সময় ওয়ার্ড মেম্বার গোলাম মাওলা, বেলায়েত হোসেন, সংরক্ষিত নারী সদস্য তাহমিনা আক্তার, স্বপ্না রানী মজুমদার, কামরুজ জাহানসহ ইউপি সদস্যগণ, শিক্ষক, সাংবাদিক ও সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গসহ বিপুল সংখ্যক জনগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি ভিক্ষুকদের হাতে গরু, রিকশা, হাস-মুরগি, বাঁশ ও বেতের সামগ্রী, কাপড়, পাটিপাতাসহ নগদ অর্থ তুলে দেন।

ফাজিলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের মজিবুল হক রিপন জানান, পুরো ইউনিয়নে ওয়ার্ড মেম্বারের মাধ্যমে ভিক্ষুক জরিপ করা হয়। জরিপে প্রায় ২০ চিহ্নিত ভিক্ষুকদের মাসে ৩০ কেজি করে ভিজিডি চালের ব্যবস্থা করা হয়। যে যেসব কাজে দক্ষ তাকে সে হিসেবে পুনবার্সনের রূপরেখা তৈরি করা হয়। দক্ষতা হিসেবে পূঁজি ও সরঞ্জাম প্রদান করা হয়েছে। এজন্য যত অর্থের প্রয়োজন হবে ইউপি চেয়ারম্যানসহ ১৬ জন দাতা থেকে প্রাপ্ত তহবিল থেকে তা সরবরাহ করবেন। দুই বছর যাবত তাদের কর্মকাণ্ড মনিটরিং করা হবে। 


চাঁদপুরে গলা কেটে স্কুলশিক্ষিকাকে হত্যা
চাঁদপুর শহরের ষোলঘর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা জয়ন্তী চক্রবর্তীকে (৪৫)
বিস্তারিত
শুরু হচ্ছে অস্ট্রেলিয়ান শিক্ষামেলা
অস্ট্রেলিয়ায় পড়তে যেতে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য এ মুহূর্তের সুখবর হলো
বিস্তারিত
নুসরাত হত্যামামলা: মনি সবার পরে
৬ এপ্রিল হল পরিদর্শক সবাইকে কাগজ দেয়া শেষে জিজ্ঞেস করেন,
বিস্তারিত
এইচএসসি পরীক্ষায় ১১ দৃষ্টি প্রতিবন্ধীর
চলতি বছর এইচএসসি পরীক্ষায় চমক দেখিয়েছে পাবনার মানবকল্যাণ ট্রাস্টের ১১
বিস্তারিত
নেত্রকোনায় বিদ্যুৎস্পৃষ্টে দাদি-নাতিসহ তিনজনের মৃত্যু
নেত্রকোনায় পৃথক ঘটনায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে দাদি-নাতিসহ তিনজনের মৃত্যু হয়েছে। রোববার ও
বিস্তারিত
পদ্মা-মেঘনায় খরস্রোতে চাঁদপুর-শরীয়তপুর ফেরি চালচল
সারাদেশের বিভিন্ন জেলার বন্যার পানি নেমে আসার কারণে পদ্মা-মেঘনা নদীতে
বিস্তারিত