ইফায় সৌদি প্রতিনিধি দল ও আলেম-ওলামার মতবিনিময়

সাবেক প্রধান বিচারপতি ও আইন কমিশনের চেয়ারম্যান এবিএম খায়রুল হক বলেছেন, বিশ্ব ভ্রাতৃত্ববোধ প্রতিষ্ঠার মাধ্যমে মুসলমানদের এক উম্মাহয় পরিণত হতে হবে। যারা আল্লাহকে বিশ্বাস করে কিংবা করে না, সবাই আল্লাহর সৃষ্টি। তাই সৃষ্টিকে ভালোবাসতে হবে। নফসের বিরুদ্ধে জিহাদ হচ্ছে সবচেয়ে বড় জিহাদ। তিনি ১৭ মার্চ রোববার দুপুরে ইসলামিক ফাউন্ডেশন কেন্দ্রীয় লাইব্রেরিতে অনুষ্ঠিত ‘বিশ্ব শান্তি : রাসুলুল্লাহ (সা.) এর শিক্ষা’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। 
সৌদি আরবের ইসলামবিষয়ক মন্ত্রণালয়ের সচিব আহমাদ বিন ঈসা আল হাযেমীর নেতৃত্বে ৬ সদস্যের সৌদি প্রতিনিধি দল ওই সভায় অংশ নেয়। বিশেষ অতিথির বক্তব্যে সৌদি আরবের ইসলামবিষয়ক মন্ত্রণালয়ের সচিব আহমাদ বিন ঈসা আল হাযেমী বলেন, ইসলামে সন্ত্রাস ও জঙ্গিবাদের স্থান নেই। ইসলাম শান্তি ও ভ্রাতৃত্ববোধের ধর্ম। মুসলমানরা নিজেদের মধ্যে বিভেদ তৈরি না করে পরস্পর ভাইয়ের মতো থাকবে। এটাই সঠিক পথ। রাসুল (সা.) এর নির্দেশিত পথ। 
তিনি বলেন, ইসলাম মধ্যপন্থার ধর্ম। এখানে সন্ত্রাস, মারামারি ও হাঙ্গামার স্থান নেই। সৌদি আরব সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে। সৌদি আরব এই নীতি অনুসরণ করে আর এই শিক্ষাই সব মুসলমানকে দিতে চায়।
সৌদি ইসলামবিষয়ক মন্ত্রণালয়ের সচিব বলেন, সৌদি বাদশাহ ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা উভয়ই ইসলাম ও মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের বহুদিনের সম্পর্ক রয়েছে। এ সম্পর্ক বর্তমানে অত্যন্ত দৃঢ় ও মজবুত।
সভায় সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এবিএম আমিন উল্লাহ নূরী সভায় উপস্থিত ছিলেন। সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, আলেম-ওলামা, ইসলামী স্কলার ও ইসলামিক ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। 
এর আগে সৌদি ইসলামবিষয়ক মন্ত্রণালয়ের সচিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জোহরের নামাজে ইমামতি করেন এবং সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন।

মুহাম্মদ নিজাম উদ্দিন, সহকারী পরিচালক জনসংযোগ ইসলামিক ফাউন্ডেশন


ভালোবাসায় যত সওয়াব
মানুষের সহজাত একটি প্রেরণা অন্যকে ভালোবাসা। এ ভালোবাসা যদি হয়
বিস্তারিত
ইহরাম অবস্থায় যা কিছু নিষিদ্ধ
হজ পালনে ইচ্ছুক ব্যক্তি হজের নিয়তে ইহরামের পোশাক পরিধান করার
বিস্তারিত
সওয়াল
মুফতি আবদুল মালেক শিক্ষা সচিব, মারকাযুদ্দাওয়া আল ইসলামিয়া, ঢাকা প্রশ্ন : আমি
বিস্তারিত
ক্যাশ ওয়াক্ফ শরয়ি বিধান
ইসলামে ক্যাশ ওয়াক্ফ স্বীকৃত। মিসরে উসমানি যুগেও এর ব্যবহার শনাক্ত
বিস্তারিত
নবীজির ঐতিহাসিক হজ পালন
হজ ইসলামের মৌল পঞ্চস্তম্ভের একটি। মহান আল্লাহর পক্ষ থেকে বান্দার
বিস্তারিত
সফল জীবনের মূলমন্ত্র
রায়হান রাশেদ    নিখিল জগতের অধিপতি মহান আল্লাহ তায়ালা। জগতের সবকিছু সৃষ্টি
বিস্তারিত