মনিটরের যত্ন নেবেন যেভাবে

দীর্ঘদিন ব্যবহারে কম্পিউটারের মনিটর নিয়ে অনেক সময় ঝামেলায় পড়তে হয়। সমস্যার সমাধানে নতুন মনিটরের প্রয়োজন পড়ে, না হয় সার্ভিস সেন্টারে যেতে হয়। তবে কিছু কৌশল জানা থাকলে অনেক  ছোটখাটো সমস্যার সমাধান করে নেওয়া যায় ঘরে বসেই। সেজন্য মনিটরের যতেœ কিছু টিপস তুলে ধরা হলো।
মনিটরে ময়লা বা ধুলোবালি জমলে তা পরিষ্কার করে নিতে হবে। পরিষ্কার করার ক্ষেত্রে সাধারণত নরম কাপড় বা সুতির গামছা ব্যবহার করা ভালো। নরম টিস্যু এ ক্ষেত্রে খুব কার্যকরী।
বাজারে মনিটর পরিষ্কারের জন্য লিকুইড ক্লিনার পাওয়া যায়। তুলা বা পরিষ্কার নরম সুতি কাপড়ে কয়েক ফোঁটা ক্লিনার নিয়ে মনিটর মুছে পরিষ্কার করা যায়। তবে মনিটরের পরিচর্যায় অর্থাৎ পরিষ্কার করার সময় কোনোভাবেই ভেজা কাগজ বা স্যাঁতসেঁতে কাপড় ব্যবহার করা যাবে না।
স্ক্রিনে অনেক সময় ময়লা জমে শক্ত হয়ে লেগে যায়। এসব ক্ষেত্রে হাতের নখ বা শক্ত কিছু দিয়ে খুঁচিয়ে ময়লা পরিষ্কার করা থেকে বিরত থাকুন। ভেজা নরম সুতি কাপড় দিয়ে আলতোভাবে এ ময়লা পরিষ্কার করে নিতে হবে।
এখন বেশিরভাগ মনিটর ফ্ল্যাটস্ক্রিন হলেও অনেকের বাসায় পুরাতন সিআরটি মনিটর থাকতে পারে। যারা এখনও সিআরটি মনিটর ব্যবহার করছেন তারা জেনে থাকবেন এগুলোর স্ক্রিন কাচের হয়ে থাকে। এ কাচের স্ক্রিন রেশম, ভেলভেট বা ভেজা কাপড় দিয়ে মোছা যাবে না। এক্ষেত্রে নরম সুতি কাপড় ব্যবহার করতে হবে।
মনিটরের কাছে ধারালো বা সুচালো কোনো বস্তু রাখবেন না, কারণ সামান্য খোঁচা বা আঁচড়েই বড় ক্ষতি হয়ে যেতে পারে। অনেক সময় কম্পিউটার চালু হলেও ডিসপ্লে দেখা যায় না। সে ক্ষেত্রে মনিটরের ভিজিএ বা এইচডিএমআই ক্যাবল পরিবর্তন করে নেওয়া যেতে পারে। বাজারে ক্যাবলগুলোর দাম সাধারণত ৪০০ টাকা থেকে শুরু। এছাড়া, মনিটরে বড় কোনো সমস্যা দেখা দিলে কম্পিউটার সার্ভিসিংয়ের  দোকানে নিয়ে যেতে পারেন।


তথ্যপ্রযুক্তি খাতে সহযোগিতা অব্যাহত রাখবে
বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে যে সহযোগিতা করছে নেদারল্যান্ডস, তা অব্যাহত রাখার
বিস্তারিত
আরও ৫ রাইড শেয়ারিং লাইসেন্স
রাইড শেয়ারিংয়ের লাইসেন্স সংখ্যা এখন ছয়। উবার এখন পর্যন্ত আবেদন
বিস্তারিত
রবির রিটেইল পয়েন্টে ব্যাংক এশিয়ার
বিধবা, বয়স্ক ব্যক্তি, বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা যাতে ব্যাংক এশিয়ার মাধ্যমে
বিস্তারিত
বকেয়া পরিশোধ না করায় জিপি
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান জহুরুল হক জানিয়েছেন, তাদের
বিস্তারিত
এনআইডি যাচাইয়ে চালু হলো অ্যাপস
প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন,
বিস্তারিত
হাতের মুঠোয় জীবনযাপন
জীবনযাপনকে সহজ করেছে প্রযুক্তি। যার ছোঁয়া লেগেছে আমাদের জীবনে। হাতের
বিস্তারিত