মনিটরের যত্ন নেবেন যেভাবে

দীর্ঘদিন ব্যবহারে কম্পিউটারের মনিটর নিয়ে অনেক সময় ঝামেলায় পড়তে হয়। সমস্যার সমাধানে নতুন মনিটরের প্রয়োজন পড়ে, না হয় সার্ভিস সেন্টারে যেতে হয়। তবে কিছু কৌশল জানা থাকলে অনেক  ছোটখাটো সমস্যার সমাধান করে নেওয়া যায় ঘরে বসেই। সেজন্য মনিটরের যতেœ কিছু টিপস তুলে ধরা হলো।
মনিটরে ময়লা বা ধুলোবালি জমলে তা পরিষ্কার করে নিতে হবে। পরিষ্কার করার ক্ষেত্রে সাধারণত নরম কাপড় বা সুতির গামছা ব্যবহার করা ভালো। নরম টিস্যু এ ক্ষেত্রে খুব কার্যকরী।
বাজারে মনিটর পরিষ্কারের জন্য লিকুইড ক্লিনার পাওয়া যায়। তুলা বা পরিষ্কার নরম সুতি কাপড়ে কয়েক ফোঁটা ক্লিনার নিয়ে মনিটর মুছে পরিষ্কার করা যায়। তবে মনিটরের পরিচর্যায় অর্থাৎ পরিষ্কার করার সময় কোনোভাবেই ভেজা কাগজ বা স্যাঁতসেঁতে কাপড় ব্যবহার করা যাবে না।
স্ক্রিনে অনেক সময় ময়লা জমে শক্ত হয়ে লেগে যায়। এসব ক্ষেত্রে হাতের নখ বা শক্ত কিছু দিয়ে খুঁচিয়ে ময়লা পরিষ্কার করা থেকে বিরত থাকুন। ভেজা নরম সুতি কাপড় দিয়ে আলতোভাবে এ ময়লা পরিষ্কার করে নিতে হবে।
এখন বেশিরভাগ মনিটর ফ্ল্যাটস্ক্রিন হলেও অনেকের বাসায় পুরাতন সিআরটি মনিটর থাকতে পারে। যারা এখনও সিআরটি মনিটর ব্যবহার করছেন তারা জেনে থাকবেন এগুলোর স্ক্রিন কাচের হয়ে থাকে। এ কাচের স্ক্রিন রেশম, ভেলভেট বা ভেজা কাপড় দিয়ে মোছা যাবে না। এক্ষেত্রে নরম সুতি কাপড় ব্যবহার করতে হবে।
মনিটরের কাছে ধারালো বা সুচালো কোনো বস্তু রাখবেন না, কারণ সামান্য খোঁচা বা আঁচড়েই বড় ক্ষতি হয়ে যেতে পারে। অনেক সময় কম্পিউটার চালু হলেও ডিসপ্লে দেখা যায় না। সে ক্ষেত্রে মনিটরের ভিজিএ বা এইচডিএমআই ক্যাবল পরিবর্তন করে নেওয়া যেতে পারে। বাজারে ক্যাবলগুলোর দাম সাধারণত ৪০০ টাকা থেকে শুরু। এছাড়া, মনিটরে বড় কোনো সমস্যা দেখা দিলে কম্পিউটার সার্ভিসিংয়ের  দোকানে নিয়ে যেতে পারেন।


প্রযুক্তিতে একসঙ্গে কাজের আহ্বান
প্রযুক্তিতে উন্নত ও অনুন্নত সব দেশকে একসঙ্গে কাজ করতে আহ্বান
বিস্তারিত
বাংলা নববর্ষে ডুডলে রয়েল বেঙ্গল
পহেলা বৈশাখের দিন বিশেষ ডুডলের মাধ্যমে ব্যবহারকারীদের শুভেচ্ছা জানিয়েছে সার্চ
বিস্তারিত
আউটলুক হ্যাকের কথা জানাল মাইক্রোসফট
মাইক্রোসফট ১৪ এপ্রিল সকালে জানিয়েছে, আউটলুক ডটকম অ্যাকাউন্টে এক হ্যাকার
বিস্তারিত
ওয়াইপো বাংলাদেশে মেধাস্বত্ব একাডেমি স্থাপনে
বাংলাদেশে মেধাস্বত্ব একাডেমি স্থাপনে সহযোগিতা করবে ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অর্গানাইজেশন
বিস্তারিত
উইন্টার ইজ কামিং গেইম
বিশ্বজুড়ে গেইম আকারে ইংরেজি সংস্করণে মুক্তি পেয়েছে ‘গেইম অব  থ্রোনস
বিস্তারিত
অ্যাপের মাধ্যমে লক স্ক্রিনেও কাজ
নিরাপত্তার খাতিরে স্মার্টফোন লক করে রাখার দরকার হয়। এতে যেমন
বিস্তারিত